বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > আমফানে ধ্বংস বট্যানিকালের ঐতিহাসিক বট, উপড়েছে ‘কল্পবৃক্ষ’-সহ হাজারের বেশি গাছ
শিবপুর বট্যানিকাল গার্ডেন সুবিখ্যাত গ্রেট বেনিয়ান ট্রি বা প্রাচীন বটবৃক্ষের এই রূপ প্রবল ভাবে নষ্ট হয়েছে আমফানের তাণ্ডবে।
শিবপুর বট্যানিকাল গার্ডেন সুবিখ্যাত গ্রেট বেনিয়ান ট্রি বা প্রাচীন বটবৃক্ষের এই রূপ প্রবল ভাবে নষ্ট হয়েছে আমফানের তাণ্ডবে।

আমফানে ধ্বংস বট্যানিকালের ঐতিহাসিক বট, উপড়েছে ‘কল্পবৃক্ষ’-সহ হাজারের বেশি গাছ

  • শতক পার হওয়া কল্পবৃক্ষ (বাওবাব গাছ) এবং বিচিত্র ম্যাড ট্রি-ও সাইক্লোনের তাণ্ডবে শিকড় সমেত উপড়ে গিয়েছে।

বিধ্বংসী ঘূর্ণিঝড় আমফানের তাণ্ডবলীলা থেকে রেহাই পায়নি হাওড়ার শিবপুর বটানিক্যাল গার্ডেনের ২৭০ বছরের প্রাচীন বটগাছ। বিখ্যাত মহাদ্রুমের বেশ কিছু পুরনো ঝুরি তছনছ হয়েছে সুপার সাইক্লোনের দাপটে। 

অতীতেও ঝঞ্ঝার দাপট পোহাতে হয়েছে সুপ্রাচীন বটবৃক্ষটিকে। ১৮৬৪ ও ১৮৬৭ সালের দুটি সাইক্লোনে ৪.৬৭ একর জুড়ে দাঁড়িয়ে থাকা গাছের মূল গুঁড়িটি সাংঘাতিক ক্ষতিগ্রস্ত হয় যার জেরে ১৯২৫ সালে সেটি কেটে বাদ দেওয়া হয়। এবারের ঝড়ে গাছটির উত্তর-পশ্চিম কোণে বড়সড় ক্ষতি হয়ে যাওয়ার ফলে বিশাল গহ্বর তৈরি হয়েছে। 

শুক্রবার উদ্যান পরিদর্শন করার পরেশীর্ষস্থানীয় উদ্ভিদবিজ্ঞানী বসন্ত কুমার সিংয়ের মতে, এর জেরে উদ্যানের প্রধান আকর্ষণ এই বটগাছের পরিচিতি নষ্ট হয়েছে। 

শুধুমাত্র ২৭৩ একর জুড়ে দাঁড়িয়ে থাকা বটানিক্যাল উদ্যানের এই প্রপিতামহই নয়, আমফানের দাপটে এখানকার ১৫,০০০ গাছের মধ্যে একহাজারেরও বেশি নষ্ট হয়েছে। বসন্ত কুমার সিং জানিয়েছেন, শতক পার হওয়া কল্পবৃক্ষ (বাওবাব গাছ) এবং বিচিত্র ম্যাড ট্রি-ও সাইক্লোনের তাণ্ডবে শিকড় সমেত উপড়ে গিয়েছে। 

দুর্যোগে প্রবল ক্ষতি হয়ে গিয়েছে বটানিক্যাল উদ্যানের মনোরম মেহগনি অ্যাভিনিউয়ের। একই সঙ্গে ধ্বংস হয়েছে সুবিশাল বাঁশঝাড়, রকমারি পাইনগাছের জন্য প্রসিদ্ধ পিনাটাম এবংচারাগাছ তৈরি করার গার্ডেন নার্সারি। 

বন্ধ করুন