বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Shrabani fair: দু’বছর পর তারকেশ্বরে শুরু হল ‘শ্রাবণী মেলা’, কোভিড বিধি মেনে চলার নির্দেশ
তারকেশ্বরে শুরু হল শ্রাবণী মেলা। ফাইল ছবি।

Shrabani fair: দু’বছর পর তারকেশ্বরে শুরু হল ‘শ্রাবণী মেলা’, কোভিড বিধি মেনে চলার নির্দেশ

  • ফলে প্রশাসনিক কর্তারা মনে করছেন এ বছর মেলায় কয়েক লক্ষ ভক্তের ভিড় হতে পারে। এদিকে, অন্যান্য বছরের মত এই বছরও মেলায় পুণ্যার্থীদের মন্দিরের গর্ভগৃহে প্রবেশ নিষিদ্ধ রাখা হয়েছে। চোঙের মাধ্যমে জল ঢালতে হবে। 

করোনা আবহে দু’বছর বন্ধ থাকার পর বুধবার গুরু পূর্ণিমার দিন থেকে শুরু হল হুগলির তারকেশ্বরের শ্রাবণী মেলা। তবে এরইমধ্যে করোনা সংক্রমণ বাড়ার কারণে এবার ভক্তদের সবরকম করোনা বিধি মেনে শ্রাবণী মেলায় যেতে হবে বলে নির্দেশিকা জারি করেছে প্রশাসন। একইসঙ্গে মেলার নিরাপত্তাও জোরদার করছে প্রশাসন। সুষ্ঠুভাবে মেলা পরিচালনার জন্য গতকাল নিজেই নিরাপত্তা খতিয়ে দেখেন হুগলির জেলাশাসক পি দীপাপ প্রিয়া ও চন্দননগরের মহকুমা শাসক অয়ন দত্তগুপ্ত। সেখানে নিরাপত্তা খতিয়ে দেখার পাশাপাশি মেলার আয়োজকদের সঙ্গেও তারা কথা বলেন।

মেলা উপলক্ষ্যে গতকাল থেকে আসতে শুরু করেছেন তীর্থ যাত্রীরা। মেলায় নিরাপত্তা সুনিশ্চিত করতে ১০০টি সিসি ক্যামেরায় ঢেকে দেওয়া হয়েছে তারকেশ্বর মন্দির এলাকা। থাকছে মেডিক্যাল ক্যাম্প। তারকেশ্বর পুরসভা তীর্থ যাত্রীদের জন্য নানারকম ব্যবস্থা নিয়েছে। বৈদ্যবাটি-তারকেশ্বর রুটে শনি, রবি, সোমবার করে চলবে না চারচাকা গাড়ি। ফলে চন্ডীতলা হয়ে চাপাডাঙ্গা দিয়ে দশঘড়া হয়ে যেতে হবে তারকেশ্বরে। শেওড়াফুলি নিমাই তীর্থ ঘাট এবং অন্যান্য ঘাটগুলিতে থাকছে প্রশাসনের কড়া নিরাপত্তা ব্যবস্থা।

জেলাশাসক মন্দির এলাকা ঘুরে দেখার পাশাপাশি পুণ্যার্থীদের প্রবেশ এবং প্রস্থানের স্থান নিয়ে আলোচনা করেন। একই সঙ্গে এবার মেলায় প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। তার জন্য কড়া নজরদারি চালাতে বলা হয়েছে তারকেশ্বর পুরসভাকে। প্লাস্টিক ব্যবহারের ক্ষেত্রে ক্রেতা বিক্রেতা উভয়কেই জরিমানা করা হবে বলে করার নির্দেশিকা জানানো হয়েছে ।মেলা চলবে আগামী ১৭ই আগস্ট পর্যন্ত। শ্রাবণ মাসেই বেশি ভিড় হয় তীর্থযাত্রীদের। ফলে প্রশাসনিক কর্তারা মনে করছেন এ বছর মেলায় কয়েক লক্ষ ভক্তের ভিড় হতে পারে। এদিকে, অন্যান্য বছরের মত এই বছরও মেলায় পুণ্যার্থীদের মন্দিরের গর্ভগৃহে প্রবেশ নিষিদ্ধ রাখা হয়েছে। চোঙের মাধ্যমে জল ঢালতে হবে।

বন্ধ করুন