বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > NB Tour:কালিম্পংয়ের উৎসব চেনাবে হারিয়ে যাওয়া সিল্ক রুট, বেড়ানোর দিন ঠিক করে নিন

NB Tour:কালিম্পংয়ের উৎসব চেনাবে হারিয়ে যাওয়া সিল্ক রুট, বেড়ানোর দিন ঠিক করে নিন

 মোহময়ী দার্জিলিং। ফাইল ছবি

কালিম্পংয়ের সৌন্দর্যের পাশাপাশি এই পাহাড়ি জনপদের ঐতিহাসিক গুরুত্বকেও তুলে ধরা হবে পর্যটকদের কাছে।

বাঙালির চিরচেনা দার্জিলিং। খাদের ধারের রেলিং, টাইগার হিল আর ম্যালে হাত ধরে ঘুরু ঘুরু। এর বাইরেও আছে গোটা পাহাড় জুড়ে সৌন্দর্যের ডালি নিয়ে বসে কত অচেনা, অখ্যাত গ্রাম। সেই সুন্দরী গ্রামগুলিই এখন পর্যটকদের নয়া ডেস্টিনেশন। দার্জিলিং তো আছেই। কালিম্পংই বা কম যায় কিসে? লাভা, রিশপ, পেডংকে কেন্দ্র করে কালিম্পংয়ের নানা মোহময়ী রূপ। তবে শুধু বর্তমানের কালিম্পংই নয়, ইতিহাসের পাতা থেকে উঠে আসা সিল্ক রুটকে নতুন করে চেনানোর উদ্যোগ নেওয়া হচ্ছে কালিম্পংয়ে। নাম দেওয়া হচ্ছে কালিম্পং সিল্ক রুট ফেস্টিভাল।

নভেম্বর মাসে হবে এই উৎসব। আগামী ৩রা নভেম্বর থেকে ৭ই নভেম্বর পর্যন্ত কালিম্পং জুড়ে চলবে সিল্ক রুট ফেস্টিভাল। কালিম্পং শহরের বিশিষ্টজনেদের নিয়ে উৎসব আয়োজনের কমিটি তৈরি হয়েছে। দূর দূরান্ত থেকে পর্যটকরা যাতে এই উৎসবে আরও বেশি করে অংশগ্রহণ করেন তার জন্য দেশে বিদেশ প্রচারও শুরু হয়েছে। কালিম্পংয়ের সৌন্দর্যের পাশাপাশি এই পাহাড়ি জনপদের ঐতিহাসিক গুরুত্বকেও তুলে ধরা হবে পর্যটকদের কাছে। হোম স্টেতে থাকার পাশাপাশি উৎসবের অঙ্গনেও ঘুরে আসতে পারবেন পর্যটকরা। সংগ্রহশালার পাশাপাশি নানা ঐতিহাসিক নথিও হাজির করা হবে এই উৎসবের দিনগুলিতে।

সিল্ক রুট নিয়ে নানা কথা আজও পর্যটকদের মুখে মুখে ফেরে। কালিম্পংয়ে পা দিয়ে সেটাই আরও একবার ফিরে দেখা। তিব্বতের রাজধানী লাসা থেকে চেংদু হয়ে দক্ষিণ চিনের ইউনানে যাওয়ার যে রাস্তা সেটাই কালক্রমে পরিচিত হয়েছিল সিল্ক রুট বলে। তবে একাধিক অনুসারি রুটও ছিল। এই রুটের পরতে পরতেই ইতিহাস। বিশিষ্ট পর্যটন ব্যবসায়ী রাজ বসু বলেন, শুধু প্রাকৃতিক সৌন্দর্য নয়, পেডংকে কেন্দ্র করে একটি সমৃদ্ধ ইতিহাস আছে কালিম্পংয়ের। একটা সময় নদী পথ হয়ে ঘোড়া, হাতির পিঠে এই সিল্ক রুট ধরেই চলত বাণিজ্য।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

‘বিজেপির শত্রু’, সৌমিত্রর নামে পড়ল পোস্টার, অন্তর্দ্বন্দ্বের তত্ত্ব তৃণমূলের বেহাত হতে বসেছিল খোদ মেয়রের বন্ধুর সম্পত্তি, নাগরিকদের সতর্ক করলেন ফিরহাদ কল্যাণ চৌবের সঙ্গে কি দূরত্ব ঘুচলো? আফগান ম্যাচের আগে স্টিম্যাচের পাশে AIFF 'এবার আর এদিক ওদিক হবে না, আশ্বস্ত করছি..' নীতীশের কথায় হেসে ফেললেন মোদী ‘ আপনি এসেছিলেন, আর আমি গায়েব হয়ে গিয়েছিলাম,’ নীতীশের কথায় মঞ্চে হাসি মোদীর ৬ কোটির ঘাটাল জলপ্রকল্প শুকনো খটখটে, চালু হয়নি ৩ বছরেও গোলাপি বেনারসিতে প্রশ্মিতা, পাশে ঘিয়ে পঞ্জাবিতে অনুপম, বিয়ে করেই লিখলেন কী? কটাক্ষকে বুড়ো আঙুল, নিয়মরীতি মেনেই সাতপাকে বাঁধা পড়লেন শ্রীময়ী-কাঞ্চন সাধারণ সম্পাদক পদেও থাকব না, ইস্তফা গ্রহণ করুন… আর মুখপাত্র নন কুণাল জয় শাহ, রজার বিনি, নির্বাচকদের ইশানের সঙ্গে বসে কথা বলা উচিত ছিল- দাবি সৌরভের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.