বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Cyclone Remal alert: রেমাল মোকাবিলায় প্রস্তুত নবান্ন, তৈরি বিপর্যয় মোকাবিলা দল, আর কী কী ব্যবস্থা?

Cyclone Remal alert: রেমাল মোকাবিলায় প্রস্তুত নবান্ন, তৈরি বিপর্যয় মোকাবিলা দল, আর কী কী ব্যবস্থা?

রেমাল মোকাবিলায় প্রস্তুত নবান্ন, তৈরি বিপর্যয় মোকাবিলা দল

Cyclone Remal alert শুক্রবার রেমাল দিল্লির ন্যাশনাল ক্রাইসিস ম্যানেজমেন্ট কমিটির সঙ্গে একটি জরুরি বৈঠক হয়। ভিডিও কন্ফারেন্সিংয়ের মাধ্যমে হওয়া এই বৈঠকে ছিলেন রাজ্য মুখ্যসচিব বিপি গোপালিকা।

রাজ্যে আছড়ে পড়তে পারে ঘুর্ণিঝড় রেমাল। এই দুর্যোগ মোকাবিলায় সব রকম ভাবে প্রস্তুত থাকছে নবান্ন। শুক্রবার এ নিয়ে দিল্লির ন্যাশনাল ক্রাইসিস ম্যানেজমেন্ট কমিটির সঙ্গে একটি জরুরি বৈঠক হয়। ভিডিও কন্ফারেন্সিংয়ের মাধ্যমে হওয়া এই বৈঠকে ছিলেন রাজ্য মুখ্যসচিব বিপি গোপালিকা। দুর্যোগে সাধারণ মানুষকে নিরাপদে রাখতে কী কী ব্যবস্থা নেওয়া হচ্ছে সে ব্যপারের বিস্তারিত জানান মুখ্যসচিব। এই বৈঠকের সভাপতিত্বে ছিলেন কেন্দ্রীয় ক্যাবিনেট সচিব রাজীব গৌবা।

কী ব্যবস্থা নেওয়া হয়েছে

বৈঠকে মুখ্যসচিব জানিয়েছেন জেলাগুলিতে কন্ট্রোল রুম খোলা হয়েছে। খাদ্যসামগ্রী এবং ওষুধ-সহ সমস্ত জরুরি সামগ্রী পর্যাপ্ত পরিমাণে মজুত রাখা হয়েছে। দুর্যোগের সময় আশ্রয়ে প্রয়োজন হতে পারে, সেজন্য পর্যাপ্ত সংখ্যায় প্রস্তুত রাখা হয়েছে আশ্রয় দেওয়ার স্থান।  এছাড়া বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা স্বাভাবিক রাখতেও রাজ্য ইতিমধ্যে পদক্ষেপ করেছে বলে মুখ্যসচিব জানিয়েছেন। এর সঙ্গে পরমার্শ দেওয়া হয়েছে, ওই সময় মৎস্যজীবীদের সমুদ্রে না-যাওয়ার জন্য। 

আরও পড়ুন। ঘূর্ণিঝড় রেমালের জেরে দক্ষিণের থেকেও বেশি বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গে, পাহাড়ে মেঘভাঙা বৃষ্টির সম্ভাবনা

কেন্দ্র-রাজ্যে যৌথভাবে দুর্যোগ মোকাবিলা

বৈঠকে ক্যাবিনেট সচিব আশ্বাস দেন দুর্যোগ মোকাবিলায় রাজ্যের পাশে থাকবে কেন্দ্র। যৌথভাবে দুর্যোগ মোকাবিলার ব্যবস্থা করা হবে। তিনি বলেন, ‘আমাদের প্রধান লক্ষ্য হবে, মৃত্যু-সহ সবরকম বিপর্যয় রুখে দেওয়া। মানুষের সম্পত্তি এবং পরিকাঠামোয় সবরকম ক্ষয়ক্ষতি হ্রাস করা।’

ক্যাবিনেট সচিব রাস্তার হোর্ডিং নিয়ে রাজ্য সরকারকে সতর্ক করেন। ঝড়ে হোর্ডিং উড়ে গিয়ে যাতে কোনও রকম ক্ষতি না করতে পারে তার জন্য বিশেষ নজর দেওয়ার কথা বলেন তিনি। সচিব আশ্বাস দেন দুর্যোগ মোকাবিলায় কেন্দ্রের সংশ্লিষ্ট বিভাগগুলি সবরকম ভাবে রাজ্যকে সহযোগিতা করবে।

আরও পড়ুন। সাগর দ্বীপ থেকে এখন কতদূরে গভীর নিম্নচাপটি? ঘূর্ণিঝড় রেমাল নিয়ে নয়া আপডেট IMD'র

প্রস্তুত বিপর্যয় মোকাবিলা দল

জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর ১২ টি দলকে ইতিমধ্যেই বিভিন্ন জায়গায় পাঠানো হয়েছে। এছাড়া পাঁচটি দলকে প্রস্তুত রাখা হয়েছে, যে কোনও পরিস্থিতে তারা যাতে ছুটে যেতে পারে। প্রস্তুত রাখা হয়েছে উপকূলরক্ষী বাহিনীকেও। নিয়মিত আবহাওয়া দফরের সঙ্গে যোগযোগ রেখে চলা হচ্ছে বলে মুখ্যসচিব জানান কেন্দ্রীয় ক্যাবিনেট সচিবকে। মুখ্যসচিবের সঙ্গে শুক্রবারের এই বৈঠকে ছিলেন,  কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব এবং আবহাওয়া দফতরের ডিজি-সহ বিভিন্ন কেন্দ্রীয় সংস্থার শীর্ষ কর্তারা। দুর্যোগের সময় নবান্ন থেকে প্রতি মুহূর্তে নজরদারি চালানো হবে বলে মুখ্যসচিব জানিয়েছেন। 

 

বাংলার মুখ খবর

Latest News

শ্রীলঙ্কা উড়ে যাওয়ার আগে ‘মিলখা’ স্টাইলে অনুশীলনে ডুবে স্কাই, ভিডিয়ো হল ভাইরাল লটারির নেশায় দেনায় ডুবে যুবক, ধার শোধ করতে বলায় বাবাকে খুন করল গুণধর ছেলে কেন টি২০ দলের অধিনায়ক হলেন না হার্দিক? সূর্যকে বেছে নেওয়ার যুক্তি দিলেন আগরকর জাতীয় দলের জন্য নিজের কোচিং স্টাফকে বেছে নিলেন ভারতের নতুন কোচ মানোলো মার্কুয়েজ সপ্তাহের প্রথম কাজের দিন মন ভালো রাখতেই হবে, পড়ুন দিনের সেরা ৫ জোকস, থাকুন মজায় সারা শরীরে লাল ছোপ, যন্ত্রণা! কোন জিনগত রোগে আক্রান্ত কিম কার্দাশিয়ান 'হাফেরও কম...' কল্কি ২৮৯৮ এডির সমালোচনা ইমনের, রিভিউ দিতেই কটাক্ষের মুখে গায়িকা কারা প্রেম জীবনে নতুন সুযোগ পেতে চলেছেন? কী বলছে আজকের প্রেম রাশিফল মিলেছে বাইডেনের সমর্থন, তবে মনোনয়ন পেতে হবে এখনও, কী বলছেন কমলা হ্যারিস? মধ্যপ্রদেশে পথ কুকুরদের আতঙ্কে মানুষ, পরিস্থিতি রুখতে মাঠে নামলেন আইএএস অফিসার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.