বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Joy Johar Mela: জানুয়ারি মাসেই রাজ্যে ‘জয় জোহার’ মেলা, আয়োজন করছে রাজ্য সরকার

Joy Johar Mela: জানুয়ারি মাসেই রাজ্যে ‘জয় জোহার’ মেলা, আয়োজন করছে রাজ্য সরকার

মমতা বন্দ্যোপাধ্যায়।

আদিবাসী মানুষের জাতিগত শংসাপত্র, আদিবাসী পড়ুয়াদের জন্য শিক্ষাশ্রীর মতো বৃত্তিদান শিবির খোলা হবে। আদিবাসী মহিলা দ্বারা পরিচালিত স্বনির্ভর গোষ্ঠীর মাইক্রো ক্রেডিটের সুযোগ থাকবে। এমনকী প্রাণী সম্পদ বিকাশ দফতর, কৃষি দফতর থেকে আদিবাসী মানুষরা মেলায় এসে সরকারি পরিষেবার আবেদন জানিয়ে তা নিয়ে নিতে পারবেন।

জানুয়ারি মাসেই রাজ্যজুড়ে ‘জয় জোহার মেলা’ শুরু করতে চলেছে রাজ‌্য সরকার। তার জন্য আদিবাসী কল্যাণ দফতরের উদ্যোগে রাজ্যের ১৫টি জেলার আদিবাসী অধ্যুষিত ১০২টি ব্লককে চিহ্নিত করা হয়েছে। সেখানে ২৮ তারিখ থেকে ৩০ জানুয়ারি এই মেলা অনুষ্ঠিত হবে। এই কাজ করতে প্রত্যেক ব্লকে সাড়ে ৩ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে। শুধু আদিবাসীদের জন্যই রাজ্যজুড়ে এই বিশেষ মেলার আয়োজন করতে চলেছে রাজ্য সরকার।

কী হবে এই বিশেষ মেলায়?‌ নবান্ন সূত্রে খবর, জানুয়ারি মাসের শেষে রাজ্যের আদিবাসী অধ্যুষিত জেলাগুলিতে ‘জয় জোহার মেলা’র আয়োজন করা হবে। সেখানে আদিবাসী সংস্কৃতির সঙ্গে যুক্ত বিষয়গুলিকে তুলে ধরা হবে। আবার সরকারি উদ্যোগে শুরু করা আদিবাসীদের জন্য একাধিক প্রকল্পের কথা সামনে আনা হবে। এসবের সঙ্গে থাকবে রক্তদান ও স্বাস্থ্য শিবির। গোটা বিষয়টাই হবে সরকারি আধিকারিকদের তত্ত্বাবধানে। আদিবাসীদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান, প্রতিযোগিতা এবং খেলাধুলার আয়োজন করা হবে। এই অনুষ্ঠানে স্থানীয় সাংসদ, বিধায়ক এবং আদিবাসী নেতাদের উপস্থিত থাকতে হবে।

কোন জেলাগুলি প্রাধান্য পাচ্ছে?‌ জানা গিয়েছে, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর জেলার অধীনে থাকা ব্লকগুলিতেই ‘জয় জোহার মেলা’ করা হবে। এই মেলায় আদিবাসী মানুষের জাতিগত শংসাপত্র, আদিবাসী পড়ুয়াদের জন্য শিক্ষাশ্রীর মতো বৃত্তিদান শিবির খোলা হবে। আদিবাসী মহিলা দ্বারা পরিচালিত স্বনির্ভর গোষ্ঠীর মাইক্রো ক্রেডিটের সুযোগ থাকবে। এমনকী প্রাণী সম্পদ বিকাশ দফতর, কৃষি দফতর থেকে আদিবাসী মানুষরা মেলায় এসে সরকারি পরিষেবার আবেদন জানিয়ে তা নিয়ে নিতে পারবেন।

কেন এমন করা হচ্ছে?‌ ২০১৯ সালের লোকসভা নির্বাচনে আদিবাসীদের সমর্থন চলে গিয়েছিল বিজেপি শিবিরে। আর একুশের বিধানসভা নির্বাচনে অনেকটাই ফিরিয়ে আনতে সফল হয়েছিল তৃণমূল কংগ্রেস। এবার সামনে আসছে পঞ্চায়েত নির্বাচন। তারপরই ২০২৪ সালে দেশের লোকসভা নির্বাচন। এই সার্বিক নির্বাচনকে পাখির চোখ করেই উদ্যোগ নিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

West Indies বনাম Afghanistan ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ লাকি কারা? ১৮ জুন মঙ্গলবারের রাশিফল রইল মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ কী রয়েছে? লাকি কারা? ১৮ জুনের রাশিফল রইল মৃত ৯, 'রহস্যের' কাগজ, ‘অনাথ’ রেলকে তোপ মমতার- কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনার ইতিবৃত্ত মুখের স্বাদ বাড়াতে রোজ খাচ্ছেন মাখন? সতর্ক হবার সময় এসেছে ১৫ ঘণ্টাও টিকল না বাংলাদেশির রেকর্ড! T20 বিশ্বকাপে সর্বাধিক ডট বলের নজির কিউয়ির ইউরোয় মস্ত বড় অঘটন, স্লোভাকিয়া-র কাছে হার বেলজিয়াম-এর!বাতিল লুকাকু-র জোড়া গোল সরি! ‘মোবাইল দিয়ে ইভিএম আনলক করার খবর পুরো ভুল ছিল…’ ক্ষমা চাইল মিড-ডে দ্বিতীয় স্বামী রাতুলের সঙ্গে বিরিয়ানিতে ইদ উদযাপন রূপাঞ্জনার নাবালিকার যৌন হেনস্থা মামলায় ৩ ঘণ্টা ধরে BJPর ইয়েদুরাপ্পাকে ম্যারাথন জেরা CIDর

T20 WC 2024

পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.