বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Students credit card: নভেম্বরের মধ্যেই ৫০ হাজার পড়ুয়াকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড দিতে চায় নবান্ন
স্টুডেন্ট ক্রেডিট কার্ড। ছবি: পশ্চিমবঙ্গ সরকার (West Bengal Government)

Students credit card: নভেম্বরের মধ্যেই ৫০ হাজার পড়ুয়াকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড দিতে চায় নবান্ন

  • গতকাল ব্যাঙ্কের আধিকারিকদের সঙ্গে বৈঠকে নেতৃত্ব দেন রাজ্যের অর্থ সচিব। ইতিমধ্যে ৩৫ হাজার পড়ুয়াকে স্টুডেন্টস ক্রেডিট কার্ডের মাধ্যমে ঋণ পাইয়ে দেওয়া সম্ভব হয়েছে। গতকাল নবান্ন বৈঠকে আরও ১৫০০০ পড়ুয়াকে স্টুডেন্টস ক্রেডিট কার্ড দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। 

ছাত্র-ছাত্রীদের পড়াশোনা সুবিধার্থে আরও বেশি সংখ্যা স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়ার পরিকল্পনা নিয়েছে রাজ্য সরকার। নভেম্বর মাসের মধ্যেই রাজ্যের ৫০,০০০ পড়ুয়াকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড দিতে চায় নবান্ন। সে ক্ষেত্রে পড়ুয়াদের ঋণ পেতে যাতে কোনও সমস্যা না হয় তার জন্য ১০টি প্রথম সারির ব্যাঙ্কের সঙ্গে বৈঠক করেন নবান্নের আধিকারিকরা।

গতকাল ব্যাঙ্কের আধিকারিকদের সঙ্গে বৈঠকে নেতৃত্ব দেন রাজ্যের অর্থ সচিব। ইতিমধ্যে ৩৫ হাজার পড়ুয়াকে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে ঋণ পাইয়ে দেওয়া সম্ভব হয়েছে। গতকাল নবান্ন বৈঠকে আরও ১৫০০০ পড়ুয়াকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। লক্ষ্যমাত্রা রয়েছে ৫০ হাজার পড়ুয়াকে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে ঋণ পাইয়ে দেওয়ার। গতকালের বৈঠকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড সংক্রান্ত একাধিক বিষয়ে আলোচনা হয়েছে। যে সমস্ত ছাত্রছাত্রীরা স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য আবেদন করেছেন অনেকেই এখনও তা পাননি। তাদের দ্রুত স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে এদিনের বৈঠকে। এছাড়াও অনেক পড়ুয়া স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে ঋণের জন্য আবেদন করেছেন অথচ আবেদন গ্রহণ হয়নি। কেন তাদের আবেদন গ্রহণ করা হয়নি সেগুলি খতিয়ে দেখার জন্য ব্যাঙ্কগুলিকে অভ্যন্তরীণ কমিটি গঠন করার নির্দেশ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত স্টুডেন্ট ক্রেডিট কার্ড থাকা সত্ত্বেও পড়ুয়াদের ঋণ না দেওয়ার অভিযোগ উঠেছিল বিভিন্ন ব্যাঙ্কের বিরুদ্ধে। তারপরে মুখ্য সচিব ব্যাঙ্কগুলিকে কড়া হুশিয়ারি দিয়েছিলেন। এই প্রকল্পের মাধ্যমে পড়ুয়াদের ঋণ দেওয়ার সংখ্যা বাড়ানোর জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বরাবরই উচ্চ পর্যায়ের বৈঠকের নির্দেশ দিয়েছেন। নতুন শিক্ষাবর্ষ শুরু হওয়ার আগেই পড়ুয়ারা যাতে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে ঋণ পান তার জন্য ব্যাঙ্কগুলিকে নির্দেশ দিয়েছে নবান্ন।

বন্ধ করুন