বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Santragachi Bridge: বড়দিনের আগে ২৩ ডিসেম্বর থেকে সাঁতরাগাছি সেতু পুনরায় চালু করতে চায় রাজ্য

Santragachi Bridge: বড়দিনের আগে ২৩ ডিসেম্বর থেকে সাঁতরাগাছি সেতু পুনরায় চালু করতে চায় রাজ্য

সাঁতরাগাছি সেতুতে চলছে মেরামতির কাজ। ফাইল ছবি

সেতুর এক্সপ্যানশন জয়েন্ট বদলানোর জন্য গাড়ি চলাচল বন্ধ করা হয়েছিল। গাড়ি চলাচলের ভার, কম্পন, তাপমাত্রার তারতম্য নিয়ন্ত্রণ করার জন্য এই সেতুতে ৪১টি ‘এক্সপ্যানশন জয়েন্ট’ রয়েছে। যার মধ্যে ২৫ টি এক্সপ্যানশন জয়েন্ট বদলানোর কথা রয়েছে। ১৬টি জয়েন্ট ইতিমধ্যেই বদলানো হয়ে গিয়েছে।

দ্রুত গতিতে চলছে সাঁতরাগাছি সেতু মেরামতির কাজ। গত ১৯ নভেম্বর থেকে শুরু হওয়া এই কাজ ৩১ ডিসেম্বরের মধ্যে প্রথমে শেষ করার পরিকল্পনা ছিল। তবে বড়দিনের আগেই চালু হয়ে যেতে পারে ব্যস্ততম এই সেতু। সামনেই যেহেতু বড়দিন এবং নববর্ষের উৎসব রয়েছে সেই কারণে ২৩ ডিসেম্বর থেকে সাতরাগাছি সেতু পুনরায় চালু করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই কারণে দ্রুত গতিতে সাঁতরাগাছি সেতু মেরামতির কাজ চলছে।

সাধারণত প্রতিবছর এই সময় প্রচুর মানুষ পিকনিক বা ভ্রমণের জন্য এই রেল ওভার ব্রিজ ব্যবহার করে থাকেন। বিশেষ করে শীতের ছুটিতে অনেক মানুষ দিঘা, মন্দারমণি, পুরুলিয়া, বাঁকুড়া, শান্তিনিকেতন এবং মাইথান বাঁধের মতো জায়গায় ভ্রমণ করে থাকেন। এছাড়া সাঁতরাগাছি সেতু হল কলকাতা এবং দিল্লি ও মুম্বইগামী জাতীয় সড়কের মধ্যে প্রধান সংযোগকারী সেতু। ফলে এই সেতুর উপর দিয়ে দৈনিক ৭০ হাজার গাড়ি চলাচল করে। যার মধ্যে ১২ থেকে ১৫ হাজার হল মালবাড়ী গাড়ি। সেই কারণে এই সেতুর উপর যানবাহনের চাপ খুবই বেশি থাকে। সেই লক্ষ্যেই বড় দিনের আগে এই সেতু খুলে দিতে চাই রাজ্য সরকার।

সেতুর এক্সপ্যানশন জয়েন্ট বদলানোর জন্য গাড়ি চলাচল বন্ধ করা হয়েছিল। গাড়ি চলাচলের ভার, কম্পন, তাপমাত্রার তারতম্য নিয়ন্ত্রণ করার জন্য এই সেতুতে ৪১টি ‘এক্সপ্যানশন জয়েন্ট’ রয়েছে। যার মধ্যে ২৫টি এক্সপ্যানশন জয়েন্ট বদলানোর কথা রয়েছে। ১৬ টি জয়েন্ট ইতিমধ্যেই বদলানো হয়ে গিয়েছে। পূর্ত দফতরের একজন প্রবীণ আধিকারিক জানিয়েছেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ২৩ ডিসেম্বরের মধ্যে সেতুটি পুনরায় চালু করার নির্দেশ দিয়েছেন। সেই সময়সীমা পূরণের জন্য এখন চব্বিশ ঘণ্টা কাজ করা হবে।

বাংলার মুখ খবর

Latest News

বৃষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ জুলাইয়ের রাশিফল মেষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ জুলাইয়ের রাশিফল Share Market LIVE: ফেব্রুয়ারির বাজেট পেশের পর থেকে সেনসেক্স বেড়েছে ৯০০০ পয়েন্ট! LIVE: আয়কর কাঠামোয় হেরফের, ছাড়- বাজেটে নির্মলার থেকে প্রত্যাশা অনেক, পূরণ হবে? Paris Olympics 2024: কবে, কখন, কোন গেমে খেলতে নামবে ভারত! জানুন বিস্তারিত সূচি Women's T20 Asia Cup-এ প্রথম ব্যাটার হিসাবে শতরান, ইতিহাস শ্রীলঙ্কার অধিনায়কের অনিলের Bigg Boss Ott 2 জনপ্রিয়তায় টপকে গেল সলমনের সিজন ২-কে, টিভিতেও হোস্ট বদল? Budget 2024 Live: মোদী ৩.০-র প্রথম বাজেট আজ, রেকর্ড গড়বেন নির্মলা ধনু-মকর-কুম্ভ-মীনের মঙ্গলবার কেমন কাটবে? জানুন রাশিফল 14 ওভার শেষে Washington Freedom-র স্কোর 156/3

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.