বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Shuttle bus services for train problem: ট্রেন পাচ্ছেন না? দুর্ভোগে কমাতে শাটল বাস চালু সরকারের, কোন কোন রুটে? কত ভাড়া?

Shuttle bus services for train problem: ট্রেন পাচ্ছেন না? দুর্ভোগে কমাতে শাটল বাস চালু সরকারের, কোন কোন রুটে? কত ভাড়া?

লোকাল ট্রেনের দুর্ভোগের জন্য দুটি রুটে শাটল বাস পরিষেবা চালু করা হল। (ছবি সৌজন্য, পূর্ব রেল এবং এএনআই)

শিয়ালদা স্টেশনের পাঁচটি প্ল্যাটফর্মের সম্প্রসারণের কাজ চলছে, যাতে ১২ কোচের লোকাল ট্রেন চালানো হয়। সেজন্য প্রচুর লোকাল ট্রেন বাতিল করা হয়েছে। সেই পরিস্থিতিতে দুটি শাটল বাস পরিষেবা চালু করা হয়েছে। কোন কোন রুটে চলছে?

শুক্রবার ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছিল। শনিবারও শিয়ালদা শাখায় যাত্রী-দুর্ভোগের সেই ছবিটা পালটানোর সম্ভাবনা কম। বরং পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা আছে। সেই পরিস্থিতিতে ট্রেনযাত্রীদের যাতে নিদেনপক্ষে কোনও গুরুত্বপূর্ণ পয়েন্ট বা মেট্রো স্টেশনে পৌঁছে দেওয়া যায়, সেজন্য সরকারি বাসের বিশেষ শাটল পরিষেবা চালু করা হয়েছে। ব্যারাকপুর থেকে ডানলপ এবং দমদম সংশোধনাগার থেকে বেলগাছিয়া মেট্রো স্টেশনে পর্যন্ত দুটি রুটে সরকারি বাস চালানো হচ্ছে। ভাড়া পড়ছে ১০ টাকা। প্রয়োজনে শ্যামবাজার বা দমদম মেট্রোয় পৌঁছে দেওয়ার জন্যও বিশেষ বাস পরিষেবা চালু করা হতে পারে বলে সূত্রের খবর।

কোন কোন রুটে শাটল বাস চলছে?

১) ব্যারাকপুর থেকে ডানলপ: ব্যারাকপুর থেকে ছেড়ে টিটাগড়, খড়দা, পানিহাটি এবং রথতলা হয়ে ডানলপে যাচ্ছে।

২) দমদম সংশোধনাগার থেকে বেলগাছিয়া মেট্রো: দমদম ক্যান্টনমেন্ট স্টেশন লাগোয়া দমদম সংশোধনাগারের সামনে থেকে সেই বাস ছাড়ছে। নাগেরবাজার, লেকটাউন এবং পাতিপুকুর হয়ে বেলগাছিয়া মেট্রো স্টেশনে যাচ্ছে।

গুরুত্বপূর্ণ ‘পয়েন্টে’ যাত্রীদের পৌঁছে দিতেই বিশেষ বাস পরিষেবা

সংশ্লিষ্ট মহলের বক্তব্য, যে যাত্রীরা নিয়মিত ট্রেনে যাতায়াত করেন, এখন তাঁদের দুর্ভোগ কিছুটা কমানোর জন্য ডানলপ এবং বেলগাছিয়া মেট্রো স্টেশনকে দুটি গুরুত্বপূর্ণ ‘পয়েন্ট’ হিসেবে বেছে নেওয়া হয়েছে। ট্রেনের অপেক্ষা না করে বাসে করে ব্যারাকপুর, খড়দার মতো জায়গা থেকে ডানলপে পৌঁছে গেলে কলকাতায় আসার অনেক বাস পাওয়া যাবে। এমনিতে ব্যারাকপুর থেকে ডানলপের মধ্যে বাস চলাচলও করে। কিন্তু এখন ট্রেনের দুর্ভোগের কারণে ওই রুটের বাসে আরও বাসের প্রয়োজন আছে। সেজন্যই ব্যারাকপুর থেকে ডানলপ পর্যন্ত শাটল বাস চালানো হচ্ছে।

আরও পড়ুন: Vande Bharat Express average speed: ৩ বছরে বন্দে ভারতের গড় স্পিড কমল ৮ কিমি! ‘সেমি হাইস্পিড ট্রেন’-র গতি নামল ৭৬-তে

একইভাবে দমদম ক্যান্টনমেন্ট লাগোয়া বিভিন্ন জায়গা থেকে যাত্রীরা সরকারের শাটল বাস ধরে বেলগাছিয়া মেট্রো স্টেশনে পৌঁছে যেতে পারবেন। সেখান থেকে তাঁরা মেট্রো ধরে নিজেদের গন্তব্যে পৌঁছাতে পারবেন অথবা নিজের গন্তব্যের কাছাকাছি পৌঁছে বাস-ট্রাম ধরে সেখানে পৌঁছে যেতে পারবেন যাত্রীরা। সেজন্য শ্যামবাজার বা দমদম মেট্রো স্টেশন পর্যন্ত সরকারি বাসের শাটল পরিষেবা দেওয়া হতে পারে। তবে সেটা এখনও চূড়ান্ত হয়নি।

আরও পড়ুন: Weather forecast before Monsoon arrival: শনিতে আরও গরম বাড়বে, রবি থেকে তাপপ্রবাহ, বর্ষা আসার আগে কবে কোন জেলায় বৃষ্টি?

শিয়ালদায় ট্রেন-দুর্ভোগ

এমনিতে শিয়ালদা স্টেশনের থেকে এক নম্বর প্ল্যাটফর্ম থেকে পাঁচ নম্বর প্ল্যাটফর্ম পর্যন্ত যাতে ১২ কোচের লোকাল ট্রেন চালানো যায়, সেজন্য বৃহস্পতিবার রাত থেকে ওই পাঁচটি প্ল্যাটফর্ম বন্ধ রাখা হয়েছে। রবিবার দুপুর পর্যন্ত কাজ চলবে। তার জেরে প্রচুর ট্রেন বাতিল করা হয়েছে। অনেক ট্রেনের যাত্রাপথ সংক্ষিপ্ত করেছে পূর্ব রেল কর্তৃপক্ষ। 

আরও পড়ুন: Netravalkar singing Om Namah Shivaya: ‘ওম নমঃ শিবায়’ গাইছেন পাকিস্তান বধের নায়ক সৌরভ! পুরনো ভিডিয়ো দেখে মুগ্ধ নেটপাড়া

যে ট্রেনগুলি চালানো হচ্ছিল, সেগুলির সময়ের কোনও বালাই ছিল না বলে অভিযোগ করেন যাত্রীরা। তার জেরে শুক্রবার ভয়াবহ হয়ে ওঠে পরিস্থিতি। ভিড়ের চাপে টিটাগড়ে ট্রেন থেকে পড়ে গিয়ে এক যুবকের মৃত্যু হয়েছে। যদিও পূর্ব রেল কর্তৃপক্ষের দাবি, এখন একটু সমস্যা হচ্ছে। কিন্তু ভবিষ্যতে যাত্রীদেরই লাভ হবে।

বাংলার মুখ খবর

Latest News

বাংলায় এল শহিদ ব্রিজেশের কফিনবন্দি দেহ! মা বলছেন, 'আরও এক পুত্র থাকলেও…' এক রাতের ভাড়া ২ লক্ষ ৮০ হাজার টাকা! সোহিনী-শোভনের বিয়ের ভেন্যু ঘুরে দেখুন ট্রাম্পকে হত্যার ছক ছিল ইরানের! গুলি চালনার কিছু দিন আগেই খবর পান US গোয়েন্দারা মাদক খাইয়ে পরিচারিকাকে ধর্ষণ করতেন আরমান? সবই জানতেন পায়েল! ভাইরাল FIR কপি কর্মস্থলে যখন শ্লীলতাহানি করা হয়…'নিয়োগকর্তা' রাজ্যপালকে নিশানা করলেন কল্যাণ T20 ক্যাপ্টেন্সির দৌড়ে ২ কেউকেটার ভোট সূর্যর দিকে, তাই কোণঠাসা হার্দিক- রিপোর্ট 3 ওভার শেষে England Women-র স্কোর 14/1 হাতে কাজ ছিল না,আত্মহত্যা করতে চান ক্যাটরিনার শ্বশুর! বাবার কষ্টে চোখ ভিজল ভিকির সমালোচনার মাঝে কর্ণাটকে আপাতত স্থগিত বেসরকারি চাকরির জন্য স্থানীয়দের ‘কোটা’ বিল নতুন ফৌজদারি আইন পর্যালোচনা করবে মমতার সরকার, তৈরি হল সাত সদস্যের কমিটি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.