বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > কাঠগড়ায় তৃণমূল, বাংলায় ভোট পরবর্তী হিংসা নিয়ে সরব দেশের ৬০০ শিক্ষাবিদ

কাঠগড়ায় তৃণমূল, বাংলায় ভোট পরবর্তী হিংসা নিয়ে সরব দেশের ৬০০ শিক্ষাবিদ

ভোট পরবর্তী হিংসার দৃশ্য কোচবিহারে (ফাইল ছবি : এএনআই)

রাজ্যের রাজনৈতিক হিংসা নিয়ে উদ্বেগ প্রকাশ করে যৌথ ভাবে বিবৃতি প্রকাশ করলেন দেশের ৬০০ জন শিক্ষাবিদ।

পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের ফল প্রকাশের ১ মাস অতিক্রান্ত হয়েছে। তবে এখনও রাজ্যে ঘটে যাওয়া নির্বাচন পরবর্তী হিংসা নিয়ে বিতর্ক থামার নাম নেই। অনেক ক্ষেত্রে ঘরছাড়ারা নিজেদের বাড়িতে ফিরতে পারলেও অভিযোগ উঠেছে যে এখনও বহু জায়গায় ঘরছাড়া হয়ে রয়েছেন বহু পরিবার। এই আবহে এবার রাজ্যের রাজনৈতিক হিংসা নিয়ে উদ্বেগ প্রকাশ করে নিন্দায় সরব হয়েছেন দেশের ৬০০ জন শিক্ষাবিদ। এই বিষয়ে তাঁরা যৌথ বিবৃতি প্রকাশ করে ঘটনার তদন্ত চেয়েছেন। সুপ্রিমকোর্টের তত্ত্বাবধানে বিশেষ তদন্তকারী দল গঠন করে এই তদন্তের দাবি জানিয়েছেন তাঁরা। তাছাড়া বিভিন্ন ঘটনা খতিয়ে দেখতে জাতীয় মানবাধিকার কমিশন, জাতীয় আদিবাসী কমিশন সহ বিভিন্নজাতীয় কমিশনকে দায়িত্ব দেওয়া উচিত বলে উল্লেখ করা হয়। চিঠিতে স্বাক্ষর করা বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রফেসর, উপাচার্য, প্রাক্তন উপাচার্যরা রয়েছেন। তাঁদের সবার দাবি, রাজনৈতিক প্রতিহিংসা বন্ধ করা হোক রাজ্যে।

শিক্ষাবিদরা নিজেদের বিবৃতিতে বলেন, বাংলার জনগণের একটা বড় অংশ আতঙ্কের আবহাওয়ায় থাকছেন, কারণ তাঁরা শাসকদল তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে ভোট দিয়েছেন। তৃণমূলের বিরুদ্ধে ভোট দেওয়া ব্যক্তিরা এই হিংসার শিকার হচ্ছেন। পাশাপাশি নিজেদের বিবৃতিতে পশ্চিমবঙ্গ সরকারকে দেশের সংবিধান এবং নিয়ম বিরুদ্ধ কাজ করা থেকে বিরত থাকার আহ্বান করা হয়েছে। তাছাড়া রাজ্যে রাজনৈতিক হিংসা বন্ধের পদক্ষেপ নিতেও বলা হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায় নেতৃত্বাধীন সরকারকে।

বিবৃতিতে অভিযোগ করা হয়েছে, তৃণমূলের মদতে দুষ্কৃতীরা গ্রাম এবং শহরে থাকা মানুষদের উপর অত্যাচার চালাচ্ছে। বহু মানুষের সম্পত্তি লুঠ করা হয়েছে। এই পরিস্থিতিতে মানুষ খেতে পাচ্ছেন না। ভোট পরবর্তী হিংসায় বহু লোক মারা যাওয়াতে, তা নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। ভয়ের আবহে বাংলা থেকে মানুষ পার্শ্ববর্তী ওড়িশা, ঝাড়খণ্ড, অসমে আশ্রয় নিতে বাধ্য হচ্ছেন বলেও দাবি করা হয় বিবৃতিতে। অভিযোগ, এতকিছু সত্ত্বেও স্থানীয় প্রশাসন এবং পুলিশ কোনও পদক্ষেপ নিচ্ছে না। রাজ্য সরকার এবং দুষ্কৃতীদের ভয়ে নাকি চুপ করে রয়েছে পুলিশ।

এই চিঠিতে স্বাক্ষর রয়েছে দিল্লি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর প্রকাশ সিং, জওহরলাল জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রফেসর গোবর্ধন দাস, লখনউ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর জেএসপি পাণ্ডে, কেরলের সেন্ট্রাল বিশ্ববিদ্যালয়ের প্রফেসর জয়া কর্মকার, ওসমানিয়া বিশ্ববিদ্যালয়ের প্রফেসর গোপাল রেড্ডি এবং আরও অনেকে। চিঠিতে নাম রয়েছে মহাত্মা গান্ধী সেন্ট্রাল বিশ্ববিদ্যালয়, নালন্দা বিশ্ববিদ্যালয়, মিজোরাম বিশ্ববিদ্যালয়, আচার্য নাগর্জুন বিশ্ববিদ্যালয়, ঝাড়খণ্ড টেকনিকাল বিশ্ববিদ্যালয়, মহারাষ্ট্র মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের।

উল্লেখ্য, বহুদিন ধরেই বিরোধী দল বিজেপি অভিযোগ করে এসেছে যে, ভোট পরবর্তী পশ্চিমবঙ্গের অবস্থা ভয়াবহ। রাজ্য়জুড়ে রাজনৈতিক হানাহানি চলছে। আক্রান্ত হচ্ছেন অসংখ্য মানুষ। তাঁদের উপর হামলা চালানো হচ্ছে। চলছে লুটপাট। সম্পত্তি নষ্ট করা হচ্ছে। আক্রান্তরা ঘর ছেড়ে পালাতে বাধ্য হচ্ছেন। কিন্তু ভয়ে মুখ খুলতে চাইছেন না কেউ। আরও অভিযোগ, সব জেনেও উদাসীন রাজ্য়ের পুলিশ প্রশাসন তারা আক্রান্তদের অনুরোধ সত্ত্বেও কোনও অভিযোগ দায়ের করছে না। অভিযুক্তদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হচ্ছে না।

এই আবহে কয়েকদিন আগেই ভোট পরবর্তী হিংসায় ঘরছাড়াদের ঘরে ফেরাতে তিন সদস্যের কমিটি গঠন করেছে কলকাতা হাইকোর্ট। তিন সদস্যের এই কমিটিতে থাকছে রাজ্য মানবাধিকার কমিশন, কেন্দ্রীয় মানবাধিকার কমিশন এবং রাজ্য লিগাল সার্ভিস কর্তৃপক্ষ। যে সমস্ত ব্যক্তিরা দীর্ঘদিন ধরে ঘরে ফিরতে পারছেন না তাঁদের অবিলম্বে রাজ্য আইনি পরিষেবা প্রদানকারী কর্তৃপক্ষের লিগ্যাল এইড সার্ভিসের সঙ্গে যোগাযোগ করার নির্দেশ দেওয়া হয়েছে। 

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

বিধাননগরের কমিশনার পদ থেকে সরানো হল গৌরব শর্মাকে, রাজ্য় পুলিশে বড় রদবদল আগামিকাল পালিত হবে বট সাবিত্রী ব্রত, জেনে নিন এই উপবাসের পৌরাণিক কাহিনি আফগানিস্তানের বিরুদ্ধে কালো আর্মব্যান্ড পরে খেলতে নেমেছেন রোহিতরা, কিন্তু কেন? সত্যিই মালদার আম তো? জানতে পারবেন QR কোড স্ক্যান করলেই, ঠকে যাওয়ার ভয় নেই আর অফিস তছনছ, দরজা ভেঙে অফিস থেকে সিন্দুক তুলে নিয়ে গেল চোরেরা,তারপর অনুপম বলছেন… কলকাতায় চলে এল উবার গ্রিন, পরিবেশের বন্ধু ই-ক্যাব, সিটি অফ জয়তে নয়া স্বস্তি! নিউইয়র্কের চেয়ে ভালো- বার্বাডোজের পিচকে থাম্বস আপ দিয়েও, নিজে ৮ করে আউট রোহিত প্রো-টেম স্পিকার নিয়োগ করলেন রাষ্ট্রপতি, তাঁকে সহযোগিতা করবেন তৃণমূলের এক এমপি India in FIFA Rankings: গত ৭ বছরের মধ্যে সবচেয়ে খারাপ র‍্যাঙ্কিং ভারতের কলিন ভাইয়া-গুড্ডু পণ্ডিতের রক্তক্ত লড়াইয়ে জমজমাট,তবু নেটপাড়া খুঁজছে 'মুন্না'কে

T20 WC 2024

ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.