বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Vande Bharat Stone Pelting Bihar: বিহার থেকে পাথর পড়ে বন্দে ভারতে! BJP-র 'সাম্প্রদায়িক রাজনীতি' ব্যর্থ, বলল TMC

Vande Bharat Stone Pelting Bihar: বিহার থেকে পাথর পড়ে বন্দে ভারতে! BJP-র 'সাম্প্রদায়িক রাজনীতি' ব্যর্থ, বলল TMC

বন্দে ভারতের সিসিটিভি ফুটেজে লাইনের ধারে কয়েকজনকে দাঁড়িয়ে থাকতে দেখা গিয়েছে (বাঁদিকে), (ডানদিকে) যারা পাথর ছুড়েছিল বলে চিহ্নিত করেছে রেল। (ছবি সৌজন্যে রেলের ফুটেজ)

Vande Bharat Stone Pelting: গত মঙ্গলবার (৩ জানুয়ারি) হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসে যে পাথর ছোড়ার ঘটনা ঘটেছিল, বৃহস্পতিবার সকালে সেই ঘটনার সিসিটিভি এবং ভিডিয়ো ফুটেজ প্রকাশ করেছে পূর্ব রেল। সেদিন বিহার থেকে পাথর ছোড়া হয়েছিল। তারপরই বিজেপিকে আক্রমণ শানিয়েছে তৃণমূল কংগ্রেস।

দ্বিতীয়বার বন্দে ভারত এক্সপ্রেসে পাথর ছোড়া হয়েছিল বিহার থেকে। সিসিটিভি ফুটেজ প্রকাশ করে এমনই জানাল রেল। তারপরই বিজেপিকে আক্রমণ শানিয়ে তৃণমূল কংগ্রেসের দাবি, রাজ্যের শাসক দলকে বদনাম করতেই এতদিন মিথ্যাচার চালাচ্ছিল গেরুয়া শিবির। ব্যর্থ হয়েছে বিজেপির সাম্প্রদায়িক রাজনীতি।

গত মঙ্গলবার (৩ জানুয়ারি) হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসে যে পাথর ছোড়ার ঘটনা ঘটেছিল, বৃহস্পতিবার সকালে সেই ঘটনার সিসিটিভি এবং ভিডিয়ো ফুটেজ প্রকাশ করে পূর্ব রেল। ওই ভিডিয়োয় রেললাইনের পাশে চারজনকে চিহ্নিত করা হয়েছে। যারা বন্দে ভারতে পাথর ছুড়ছিল বলে মনে করা হচ্ছে। তাদের খোঁজে তল্লাশি চালানো হচ্ছে বলে জানিয়েছে রেল। সেইসঙ্গে ট্রেন লক্ষ্য করে যাতে পাথর ছোড়া না হয়, সেই আর্জিও জানানো হয়।

তারইমধ্যে কোথা থেকে পাথর ছোড়া হয়েছে, তা নিয়ে চুলচেরা বিশ্লেষণ শুরু হয়। রেলের প্রকাশ করা সিসিটিভি ফুটেজ অনুযায়ী, বেলা ১২ টা ৫৪ মিনিট থেকে ১২ টা ৫৬ মিনিটের মধ্যে সেই ঘটনা ঘটেছে। প্রাথমিকভাবে পশ্চিমবঙ্গের ভূখণ্ড থেকে পাথর ছোড়া হয়েছে বলে অভিযোগ উঠলেও সিসিটিভি ফুটেজ থেকে রেলের অনুমান, বিহারের ভূখণ্ডে বন্দে ভারতে পাথর ছোড়া হয়েছে। বিহারের কিষানগঞ্জ জেলার মানগুরজান স্টেশনে ঢোকার মুখে সেই ঘটনা ঘটেছে।

এমনিতে পশ্চিমবঙ্গের দুটি স্থানের মধ্যে চললেও হাওড়া-নিউ জলপাইগুড়ি রুটের একাংশ বিহারের উপর দিয়ে গিয়েছে। অন্যান্য ট্রেনের মতো বন্দে ভারত এক্সপ্রেসও সেই রুট ধরেই চলাচল করে। পশ্চিমবঙ্গ থেকে বেরিয়ে বিহারে প্রবেশ করে ফের পশ্চিমবঙ্গে ঢুকে নিউ জলপাইগুড়িতে পৌঁছায়। বিষয়টি নিয়ে পূর্ব রেলের জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানিয়েছেন, বিহার থেকে পাথর ছোড়া হয়েছে।

আরও পড়ুন: Sukanta on Vande Bharat Express: 'রাজ্যে আরও ২ বন্দে ভারত আসার কথা আছে, কিন্তু.....', মমতাদের আক্রমণ সুকান্তর

তৃণমূলের প্রতিক্রিয়া

রেলের তরফে সেই বিষয়টি জানানোর পরই আসরে নেমেছে তৃণমূল। পালটা আক্রমণ শানিয়েছে বিজেপিকে। রাজ্য তৃণমূলের মুখপাত্র তথা তৃণমূলের তথ্যপ্রযুক্তি সেলের প্রধান দেবাংশু ভট্টাচার্য বলেন, ‘পূর্ব রেলের অধিকর্তা স্বীকার করে নিলেন বন্দে ভারতে পাথর নিক্ষেপের ঘটনা বাংলার নয়, বিহারের। অর্থাৎ বিজেপি নেতাদের মিথ্যাচার, বাংলার মুখে কালি লাগানোর অপকৌশল ও সাম্প্রদায়িক রাজনীতির মরিয়া চেষ্টা আরও একবার মাঠে মারা গেল! আহা রে!’

আরও পড়ুন: চরম লজ্জা! পরপর ২ দিন পাথর ছোড়া হল হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসে

উল্লেখ্য, গত সোমবার এবং মঙ্গলবার বন্দে ভারত এক্সপ্রেসে পাথর আক্রমণের পর থেকেই তৃণমূলের বিরুদ্ধে সরব হন রাজ্য বিজেপির ছোটো-বড়-মেজো নেতারা। তাঁরা প্রশ্ন করতে থাকেন, বন্দে ভারতের উদ্বোধনের দিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সামনে ‘জয় শ্রীরাম’ ধ্বনি ওঠার কারণে পরিকল্পিতভাবে হামলা চালানো হয়নি তো? তারইমধ্যে বৃহস্পতিবারের ফুটেজে পালটা আক্রমণে নেমেছে তৃণমূল। উল্লেখ্য, প্রথমবার পাথর ছোড়ার ঘটনা কুমারগঞ্জে ঘটেছিল বলে জানিয়েছে রেল।

বন্ধ করুন