বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Student credit card: স্টুডেন্ট ক্রেডিট কার্ডে ঋণদানের অঙ্ক হাজার কোটি ছাড়াল

Student credit card: স্টুডেন্ট ক্রেডিট কার্ডে ঋণদানের অঙ্ক হাজার কোটি ছাড়াল

কার্ড থাকলে উচ্চ শিক্ষার জন্য ২ লাখ থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পান পড়ুয়ারা। (টুইটার)

গত বিধানসভা নির্বাচনে ইস্তাহারে পড়ুয়াদের জন্য বিশেষ ঋণদানের প্রকল্পের কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। নির্বাচনে জিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রল্পের কথা ঘোষণা করেন। ইতিমধ্যে পড়ুয়াদের কাছে জনপ্রিয় হয়েছে ক্রেডিট কার্ড।

স্টুডেন্ট ক্রেডিট কার্ডে ঋণদানের অঙ্ক হাজার কোটি ছাড়িয়ে গিয়েছে। প্রশাসনের দাবি যে ভাবে এই প্রকল্পে ঋণ পাচ্ছেন পড়ুয়ারা তাতে আগামী জানুয়ারি মাসে মাঝামাঝিতে স্টুডেন্ট ক্রেডিট কার্ডে ঋণপ্রাপকের সংখ্যা ৮০ হাজার ছাড়িয়ে যাবে।

সরকারি তথ্য অনুযায়ী, এই প্রকল্প চালু হওয়ার পর থেকে গত আটমাসে এক হাজার ১০৫ কোটি টাকার ঋণ অনুমোদন হয়ে গিয়েছে। এই প্রকল্পে এখনও পর্যন্ত ৩৭ হাজার পড়ুয়া ঋণ পেয়েছেন। নবান্ন সূত্রে খবর, চলতি মাসেই আরও ২১ হাজার পড়ুয়া ঋণ পেতে চলেছেন। স্টু়েডেন্ট ক্রেডিট কার্ড থাকলে উচ্চ শিক্ষার জন্য ২ লাখ থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পান পড়ুয়ারা। এই ঋণের গ্যারেন্টার রাজ্য সরকার।এছাড়া সুদের একটা বড় অংশ দেয় রাজ্য সরকার। ফলে অনেক কম সুদে ঋণ পাচ্ছেন পড়ুয়ারা।

আরও পড়ুন: বিশ্বভারতীর উপাচার্যকে শারীরিক নিগ্রহের অভিযোগে বরখাস্ত অধ্যাপক

গত বিধানসভা নির্বাচনে ইস্তাহারে পড়ুয়াদের জন্য বিশেষ ঋণদানের প্রকল্পের কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। নির্বাচনে জিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রল্পের কথা ঘোষণা করেন। ইতিমধ্যে পড়ুয়াদের কাছে জনপ্রিয় হয়েছে ক্রেডিট কার্ড। এর থেকে টাকা ঋণ নিয়ে শুধু দেশে নয় বিদেশও পড়াশুনা করা যায়। এর থেকে ঋণ নিয়ে পড়ুয়ারা তাদের হস্টেল ফি, ল্যাপটপ কেনা, পড়াশুনার জন্য ভ্রমণের কাজে ব্যবহার করতে পারেন। এই ঋণ শোধ করার জন্য পড়ুয়ারা ১৫ বছর অবধি সময় পাবেন। এমন কী পড়ুয়াদের বাবা-মাও এই ঋণ শোধ করতে পারবেন। এর জন্য ব্যাঙ্কের কোনও প্রসেসিং ফি লাগে না।

সরকারি তথ্য অনুযায়ী শুধু স্টুডেন্ট ক্রেডিট কার্ড নয়, স্বর্ণজয়ন্তী গ্রাম স্বরোজগার প্রকল্পেও ঋণদানে এগিয়ে রয়েছে রাজ্য। আগামী তিন বছরের মধ্যে ব্যাঙ্কগুলিকে মহিলাদের স্বনির্ভর গোষ্ঠীকে ৬ কোটি টাকা ঋণদানের প্রস্তাব দিয়েছে রাজ্য।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

'সেদিন পিছন থেকে এসে দেহরক্ষী আমায়…' যৌন হেনস্থার শিকার হন 'বালিকা বধূ' অভিকা 'একটুও নার্ভাস নই,' রাহুলের ছেড়ে দেওয়া আসনে দাঁড়িয়ে আর কী বললেন প্রিয়াঙ্কা? পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির দল চ্যাম্পিয়ন হয়নি, তবে মেগা ইভেন্টে প্রথম ম্যাচেও কখনও হারেননি সাউথগেট! সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক জল্পনায় জল! হলই না যোগী-মোহন ভাগবত সাক্ষাৎকার সামনেই বিয়ে, প্রিয়াঙ্কা বলছেন, 'গাইছে মনে মোর তুমি তুমি তুমি আমার...' ‘আমি কখনওই শাশুড়ি হতে পারব না’, কেন, কীসের জন্য এভাবে বেঁকে বসলেন আমিশা প্যাটেল ইউরো কাপ-এর ইতিহাসে কোন বিরল রেকর্ড ইংল্যান্ডের? দুর্বল অভিষেক,মায়াঙ্কের বিরুদ্ধে ফ্লায়িং কিস,বিরাটের বেলা দম শেষ!জবাব দিলেন রানা

T20 WC 2024

পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.