বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > মেদিনীপুর শহরে ভবন দখল নিয়ে সংঘর্ষ স্কুল ও কলেজের ছাত্রদের মধ্যে
মেদিনীপুরে স্কুল ও কলেজের ছাত্রদের মধ্যে হাতাহাতির সেই দৃশ্য। নিজস্ব ছবি।

মেদিনীপুর শহরে ভবন দখল নিয়ে সংঘর্ষ স্কুল ও কলেজের ছাত্রদের মধ্যে

  • জানা গিয়েছে, ওই স্কুলের সঙ্গে কলেজের বিবাদ দীর্ঘদিন ধরে। এই ভবনটি কার দখলে থাকবে তা নিয়ে দীর্ঘদিন ধরে তাদের মধ্যে বিবাদ চলছে। ইতিমধ্যেই এ নিয়ে আদালতেও একটি মামলা হয়েছিল। তাতে আদালত জানিয়েছিল কোনও পক্ষই এই জায়গার অধিকার নিতে পারবে না।

ঐতিহ্যবাহী ভবন দখলকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা ছড়াল। সংঘর্ষে জড়িয়ে পড়ল একটি কলেজ এবং একটি স্কুলের পড়ুয়ারা। ঘটনাটি পশ্চিম মেদিনীপুরের। মেদিনীপুর শহরে অবস্থিত ঋষি রাজনারায়ণ বসুর স্মৃতি বিজড়িত হেডমাস্টার কোয়ার্টার দখলকে কেন্দ্র করে মেদিনীপুর কলেজ এবং কলেজিয়েট স্কুলের ছাত্রদের মধ্যে সংঘর্ষ বাদে। দুপক্ষের হাতাহাতিতে ধুন্ধুমার পরিস্থিতি তৈরি হয়। অবশেষে বিশাল পুলিশ বাহিনী ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। ঘটনায় বেশ কয়েকজন ছাত্র আহত হয়েছে।

জানা গিয়েছে, ওই স্কুলের সঙ্গে কলেজের বিবাদ দীর্ঘদিন ধরে। এই ভবনটি কার দখলে থাকবে তা নিয়ে দীর্ঘদিন ধরে তাদের মধ্যে বিবাদ চলছে। ইতিমধ্যেই এ নিয়ে আদালতেও একটি মামলা হয়েছিল। তাতে আদালত জানিয়েছিল কোনও পক্ষই এই জায়গার অধিকার নিতে পারবে না। এরই মধ্যে গতকাল কলেজ কর্তৃপক্ষের তরফে ওই ভবনটির তালা খোলা হয়। তা থেকেই ঝামেলা সূত্রপাত। বিষয়টি জানার পরেও স্কুলের তরফে প্রথমে কলেজের কাছে জানতে চাওয়া হয় কেন খোলা হলো এই তালাটি? তবে এনিয়ে অনুমোদন রয়েছে বলে কলেজ কর্তৃপক্ষে জানালেও তা দেখাতে পারেনি। এর পরেই মেদিনীপুর কলেজিয়েট স্কুলের ছাত্ররা নেমে পড়ে রাস্তায়।

প্রথমে তারা মেদিনীপুর শহরের গোলকুয়াচক অবরোধ করে বিক্ষোভ করে। সেই সময় মেদিনীপুর কলেজের ছাত্ররা সেখানে গেলে দুপক্ষ বচসায় জড়িয়ে পড়ে। এরপরেই হাতাহাতিতে জড়িয়ে পড়ে দুপক্ষ। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় কোতোয়ালি থানার পুলিশ। আহতদের মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। যদিও কলেজ কর্তৃপক্ষের দাবি, ভবনটি পরিষ্কার করার জন্য খোলা হয়েছিল।

বন্ধ করুন