বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Burdwan University: অনলাইনেই নিতে হবে পরীক্ষা, দাবিতে বিক্ষোভ বর্ধমান বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের
বর্ধমান বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার্থীদের বিক্ষোভ।

Burdwan University: অনলাইনেই নিতে হবে পরীক্ষা, দাবিতে বিক্ষোভ বর্ধমান বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের

  • পড়ুয়ারা জানিয়েছেন, সারাবছর অনলাইনে ক্লাস হয়েছে। তাদের মাত্র দুমাস ক্লাস হয়েছে অফলাইনে। তাছাড়া সিলেবাস এখনও সম্পন্ন হয়নি। এমতাবস্থায় অফলাইনে পরীক্ষা দিলে নম্বরের দিক থেকে তারা অনেকখানি পিছিয়ে পড়বে। 

পরীক্ষার্থীদের কথা মাথায় রেখে অনলাইনে পরীক্ষা নেওয়ার কথা ঘোষণা করেছে কল্যাণী এবং বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। এবার অনলাইনে পরীক্ষার দাবি জানাল বর্ধমান বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। এই দাবিতে আজ বর্ধমান বিশ্ববিদ্যালয়ের রাজবাড়ি ক্যাম্পাসের সামনে ছাত্র-ছাত্রীরা রাস্তা অবরোধ করেন। দীর্ঘক্ষণ ধরে চলে তাদের অবরোধ। তাদের দাবি অনলাইনেই পরীক্ষা নিতে হবে।

কলেজের পড়ুয়াদের পরীক্ষা অনলাইনে নেওয়া হবে নাকি অফলাইনে সে বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকেই সিদ্ধান্ত নিতে বলেছিল উচ্চশিক্ষা দফতর। এরপরেই আগে কল্যাণী বিশ্ববিদ্যালয় এবং বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় অনলাইনে পরীক্ষার বিজ্ঞপ্তি জারি করে। কল্যাণী বিশ্ববিদ্যালয় কবে জন্ম হয় দ্বিতীয়, চতুর্থ এবং ষষ্ঠ সেমিস্টারের পরীক্ষা অনলাইনে হবে। তবে প্র্যাকটিকাল পরীক্ষা হবে অফলাইনে। এবার বর্ধমান বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার্থীরাও অনলাইনে পরীক্ষা দিতে চাইছেন। তাদের দাবি, অফলাইনের পরিবর্তে অনলাইনে পরীক্ষা নিতে হবে। পড়ুয়ারা জানিয়েছেন, সারাবছর অনলাইনে ক্লাস হয়েছে। তাদের মাত্র দুমাস ক্লাস হয়েছে অফলাইনে। তাছাড়া সিলেবাস এখনও সম্পন্ন হয়নি। এমতাবস্থায় অফলাইনে পরীক্ষা দিলে নম্বরের দিক থেকে তারা অনেকখানি পিছিয়ে পড়বে। তাই তাদের দাবি অফলাইনের পরিবর্তে অনলাইনে পরীক্ষা নিক বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

দাবি মানা না হলে বৃহত্তর আন্দোলনের পথে নামবে বলে হুঁশিয়ারি দিয়েছে ছাত্র-ছাত্রীরা।ছাত্র-ছাত্রীদের বিক্ষোভের জেরে বেশ কিছুক্ষণ রাস্তা অবরোধ থাকায় জানজটের সৃষ্টি হয়। পরে বর্ধমান থানার পুলিশ ঘটনাস্থলে যায় এবং রাস্তা অবরোধ উঠিয়ে দেয় ।

বন্ধ করুন