বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Viswa Bharati: আবার উত্তপ্ত হয়ে উঠল বিশ্বভারতী, পড়ুয়া–নিরাপত্তাকর্মীদের হাতাহাতি বিশ্ববিদ্যালয়ে

Viswa Bharati: আবার উত্তপ্ত হয়ে উঠল বিশ্বভারতী, পড়ুয়া–নিরাপত্তাকর্মীদের হাতাহাতি বিশ্ববিদ্যালয়ে

বিশ্বভারতীতে পড়ুয়াদের বিক্ষোভ। নিজস্ব ছবি।

এখানে ৬০ শতাংশ উপস্থিতি থাকতে হয় ক্লাসে। কিন্তু যে সমস্ত ছাত্রছাত্রীরা আন্দোলন করছে, তাদের উপস্থিতির সংখ্যা খুবই কম রয়েছে। এই ঘটনার জেরে ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়েছিল বিনয় ভবনের সামনে। বিশ্বভারতীর ভবন চত্বরে বাড়ানো হয়েছে নিরাপত্তা রক্ষীর সংখ্যাও। এখনও পর্যন্ত এই ঘটনার কোনও সমাধান সূত্র বের হয়নি।

আবার উত্তাল হয়ে উঠল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। উপস্থিতির হার নিয়ে তৈরি হওয়া জটিলতা থেকেই এমন ঘটনা ঘটল। কারণ যাঁরা পরীক্ষা দিতে এসেছিলেন, তাঁদের পরীক্ষায় বসতে দেওয়া হল না বলে অভিযোগ উঠেছে। আর বিষয়টি নিয়ে কথা বলতে গেলে পড়ুয়াদের সঙ্গে ধস্তাধস্তিতে জড়িয়ে পড়লেন নিরাপত্তারক্ষীরা। দু’‌সপ্তাহ আগের সমাবর্তন অনুষ্ঠানের বিতর্কের পর গতকাল মঙ্গলবার আবার উত্তাল হয়ে উঠল বিশ্বভারতী। এবার বিএড ছাত্রছাত্রীদের পরীক্ষায় বসতে না দেওয়ার অভিযোগ উঠল বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে।

কেন পরীক্ষায় বসতে দেওয়া হবে না?‌ এই প্রশ্ন তুলে কথা বলতে গেলে ছাত্রছাত্রীদের সঙ্গে হাতাহাতি হয় বিশ্বভারতীর নিরাপত্তাকর্মীদের। তখন ছাত্রদের ধাক্কা দেওয়া হয় বলে অভিযোগ উঠেছে। বিশ্বভারতীর বিনয় ভবনে মঙ্গলবার বিএড–এর পরীক্ষা ছিল। পরীক্ষা দিতে এসে ছাত্রছাত্রীরা জানতে পারে ৩০ জন পরীক্ষার্থীকে পরীক্ষায় বসতে দেওয়া হয়নি। কারণ, তাঁদের উপস্থিতির হার কম রয়েছে। তখনই ছাত্রছাত্রীরা ভবনে ঢোকার চেষ্টা করলে নিরাপত্তাকর্মীরা তাদের বাধা দেয়। ব্যস, হাতাহাতি শুরু হয়ে যায়। আর তপ্ত হয়ে ওঠে বাতাবরণ।

তারপর ঠিক কী ঘটল? বিএড পরীক্ষায় বসতে না দেওয়ার অভিযোগে বিক্ষোভ দেখাতে শুরু করেন পড়ুয়ারা। বিক্ষোভকারীদের দাবি, শিক্ষকরাই ক্লাসে আসতেন না। আর তার বদলে হোয়াটসঅ্যাপে উপস্থিতি নিতেন। সুতরাং তাদের কোনও দোষ নেই বলে সরব হয় ছাত্রছাত্রীরা। এই ঘটনাকে কেন্দ্র করে রীতিমতো উত্তপ্ত হয়ে ওঠে ক্যাম্পাস। আর ধাক্কাধাক্কিও করা হয় বলে অভিযোগ ওঠে। এক অন্ধ ছাত্রকেও ধাক্কা দেওয়া হয় বলে অভিযোগ করা হয়েছে। তারপরই ছাত্রছাত্রীরা হাতে প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ দেখাতে শুরু করেন।

বিশ্বভারতী সূত্রে খবর, এখানে ৬০ শতাংশ উপস্থিতি থাকতে হয় ক্লাসে। কিন্তু যে সমস্ত ছাত্রছাত্রীরা আন্দোলন করছে, তাদের উপস্থিতির সংখ্যা খুবই কম রয়েছে। এই ঘটনার জেরে ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়েছিল বিনয় ভবনের সামনে। বিশ্বভারতীর ভবন চত্বরে বাড়ানো হয়েছে নিরাপত্তা রক্ষীর সংখ্যাও। এখনও পর্যন্ত এই ঘটনার কোনও সমাধান সূত্র বের হয়নি। এই ঘটনাকে অনাচার বলে দাবি করে পড়ুয়ারা জানায়, যতদিন না এই ঘটনার ফয়সালা হচ্ছে, ততদিন লাগাতার আন্দোলন চালাবে তারা।

বাংলার মুখ খবর

Latest News

বিরাট ধাক্কা দিল্লি ক্যাপিটালসে, চোট পাওয়া ‘ক্যাপ্টেনকে’ দেশে ফেরাল অস্ট্রেলিয়া! Bournemouth vs Manchester United Live Score, Bournemouth 0-0 Manchester United EPL 2023 'রাস্তা থেকে তুলে এনে…এখন কত ফুটানি,' বিজেপি MLA-কে খোঁচা মমতার, পালটা এল জবাব! তিন ইঞ্জিনিয়ারকে সাসপেন্ড করল কলকাতা পুরসভা, গার্ডেনরিচ বিপর্যয়ের জের 'লকডাউনে স্ক্রিপ্ট নিয়ে অনেক কাজ করেছি...' চমকিলার পর ইমতিয়াজের কোন ছবি আসছে? এই কাজে শ্বশুরবাড়ির কাছে টাকা চাওয়া যৌতুক নয়, জামাইয়ের পক্ষে হাইকোর্টের রায় লোকসভা ভোটে হাওয়া কোনদিকে? সমীক্ষায় বিজেপি, কংগ্রেসের অঙ্ক নিয়ে আভাস কী? যৌন হেনস্থা, জমি দখল, ভোট লুঠ, সন্দেশখালি রিপোর্ট জাতীয় মানবাধিকার কমিশনের রাজ্যবাসীর মঙ্গল কামনায় কালীঘাট মন্দিরে মমতা, নববর্ষের প্রাক্কালে দিলেন পুজো ধাওয়ান নেই, পঞ্জাবের ক্যাপ্টেন কারান, তবে কি…? কেন মাঠে নামলেন না বাটলার-অশ্বিন?

Latest IPL News

বিরাট ধাক্কা দিল্লি ক্যাপিটালসে, চোট পাওয়া ‘ক্যাপ্টেনকে’ দেশে ফেরাল অস্ট্রেলিয়া! ধাওয়ান নেই, পঞ্জাবের ক্যাপ্টেন কারান, তবে কি…? কেন মাঠে নামলেন না বাটলার-অশ্বিন? দল জিতছে বলে সাত খুন মাফ! ‘২৫ কোটির’ খরুচে বোলারকে আড়াল করার চেষ্টা গম্ভীরের রবিবার ইডেনে KKR-এর বিরুদ্ধে লড়াই চালাবে সবুজ-মেরুন বাহিনী, মোহনবাগান নাকি? স্যামসন-পন্তকে নিয়ে মন্তব্য করিনি! মিথ্যে বার্তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব বিশপ কেন বুমরাহকে দেখেই কুর্নিশ জানালেন সিরাজ শ্রীনাথ কি সত্যিই কয়েন ঘুরিয়ে MI-কে টস জিতিয়েছেন? অভিযোগ ঠিক কিনা, দেখুন ভিডিয়ো ফেয়ার প্লে ট্রফিটা পাবো তো….চাপ কাটানোর জন্য কী বলেছিলেন ধোনি, মনে করলেন হাসি মাত্র ২৯ বলে সেঞ্চুরির রেকর্ড আছে দিল্লি পরিবারের নয়া তারকা ম্যাকগার্কের! ভিডিয়ো-ঋষভ পন্তের রিভার্স স্কুপ শটে হতবাক মহারাজ!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.