বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > পানিহাটির আতঙ্ক কালনায়, রথযাত্রায় পদপিষ্ট একাধিক

পানিহাটির আতঙ্ক কালনায়, রথযাত্রায় পদপিষ্ট একাধিক

কালনার রথ। 

দু’বছর পর এবার জগন্নাথের রথযাত্রায় সমবেত হয়েছেন ভক্তরা। ফলে সব জায়গাতেই উপচে পড়েছে ভিড়। ব্যতিক্রম ছিল না কালনার রথযাত্রাও। এখানে রথযাত্রার সূচনা করেছিলেন বর্ধমানের রাজা। কালনার জগন্নাথ তলায় প্রথা মেনে এদিনও তৈরি করা হয় রথ।

পানিহাটির পর ফের একবার ধর্মীয় জমায়েতে পুলিশি অব্যবস্থার জেরে পদপিষ্টের ঘটনা ঘটল রাজ্যে। এবার পূর্ব বর্ধমানের কালনায় রথযাত্রাকে কেন্দ্র করে জমায়েতে পদপিষ্ট হলেন অনেকে। আহতদের কালনা মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়েছে।

দু’বছর পর এবার জগন্নাথের রথযাত্রায় সমবেত হয়েছেন ভক্তরা। ফলে সব জায়গাতেই উপচে পড়েছে ভিড়। ব্যতিক্রম ছিল না কালনার রথযাত্রাও। এখানে রথযাত্রার সূচনা করেছিলেন বর্ধমানের রাজা। কালনার জগন্নাথ তলায় প্রথা মেনে এদিনও তৈরি করা হয় রথ। রথের রশিতে টান পড়ার আগে অপেক্ষাকৃত অপরিসর জায়গায় চলে আসে প্রচুর মানুষ। কে আগে রশিতে টান দেবে তা নিয়ে হুড়োহুড়ি শুরু হয়। তাতে রাস্তায় পড়ে যান অনেকে। তাদের ওপর দিয়েই রথের রশি টানতে ছোটেন অন্যান্যরা। এভাবে বেশ কয়েকজন আহত হয়েছেন বলে জানা গিয়েছে। তাদের কালনা মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়েছে।

স্থানীয়দের দাবি, রথযাত্রা উপলক্ষে পর্যাপ্ত পুলিশকর্মী মোতায়েন ছিল না জগন্নাথতলায়। ফলে ভিড়কে আটকানোর কোনও উপায় ছিল না। তার জেরেই এই দুর্ঘটনা।

গত ১২ জুন পানিহাটির মহোৎসব তলা ঘাটে ঐতিহ্যবাহী চিঁড়ে দইয়ের মেলায় ভিড়ের চাপে ৩ জনের মৃত্যু হয়। তার পরও উঠেছিল একই অভিযোগ। পর্যাপ্ত পুলিশি ব্যবস্থা না থাকাতেই দুর্ঘটনা বলে জানিয়েছিলেন প্রত্যক্ষদর্শীরা। প্রশ্ন উঠছে, সেই দুর্ঘটনা থেকে কি কিছুই শেখেনি রাজ্য পুলিশ? তাহলে ৩ সপ্তাহের মধ্যে ফের একই ঘটনা কেন?

 

বন্ধ করুন