বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Summer Camp: উত্তরবঙ্গে নেচার ক্যাম্পে পাঠাতে পারেন সন্তানকে, মনে থাকবে সারাজীবন
বছরের বিভিন্ন সময়তেই উত্তরবঙ্গে নেচার স্টাডি ক্যাম্পের আয়োজন করা হয়।
বছরের বিভিন্ন সময়তেই উত্তরবঙ্গে নেচার স্টাডি ক্যাম্পের আয়োজন করা হয়।

Summer Camp: উত্তরবঙ্গে নেচার ক্যাম্পে পাঠাতে পারেন সন্তানকে, মনে থাকবে সারাজীবন

  • সাধারণত ৫-৬ দিন ধরে এই সামার ক্যাম্পগুলি চলে। ধোত্রে, লাভা, বক্সা, নেওড়া, লাটাগুড়ি সহ বিভিন্ন জায়গায় এই সামার ক্যাম্পের আয়োজন করা হয়। সাধারণত আয়োজকরা পাহাড়ের কোলে কোনও স্কুল বিল্ডিংয়ে এই ক্যাম্পের আয়োজন করেন। অস্থায়ী টেন্টেও থাকার ব্যবস্থা থাকে।

গরমের দাপট আবার নতুন করে বাড়তে শুরু করেছে। গরমের ছুটিও পড়ে গিয়েছে বহু স্কুলে। এবার গরমের ছুটিতে উত্তরবঙ্গের সামার ক্যাম্পগুলিতে পাঠিয়ে দিতে পারেন সন্তানকে। যে সোনার অভিজ্ঞতা নিয়ে বাড়ি ফিরবে আপনার সন্তান, সারাজীবন মনে রাখবে। সামার ক্যাম্পে থাকার অভিজ্ঞতা ভোলবার নয়। ঘোরাও হবে, পড়াও হবে। 

এই সময়টাতেই বিভিন্ন পর্বতারোহী, প্রকৃতিপ্রেমী সংস্থা সামার ক্যাম্পের আয়োজন করে। উত্তরবঙ্গের পাহাড়ি এলাকায় একটু অফবিট নির্জন জায়গায়, প্রকৃতির কোলে আয়োজন করা হয় এই সামার ক্যাম্পের। তবে শুধু পড়ুয়ারাই নয়, অভিভাবকরাও অবজার্ভার হিসাবে এই ক্যাম্পে থাকতে পারেন। বিভিন্ন সংস্থা কবে এই নেচার ক্যাম্প করছে খবর নিতে পারেন।

সাধারণত ৫-৬ দিন ধরে এই সামার ক্যাম্পগুলি চলে। ধোত্রে, লাভা, বক্সা, নেওড়া, লাটাগুড়ি সহ বিভিন্ন জায়গায় এই সামার ক্যাম্পের আয়োজন করা হয়। সাধারণত আয়োজকরা  পাহাড়ের কোলে কোনও স্কুল বিল্ডিংয়ে এই ক্যাম্পের আয়োজন করেন। অস্থায়ী টেন্টেও থাকার ব্যবস্থা থাকে। বাচ্চাদের জন্য সুরক্ষার প্রয়োজনীয় ব্যবস্থা থাকে।

 মূলত প্রকৃতি পাঠের আয়োজন করা হয় এই সামার ক্যাম্পে। এর সঙ্গেই সংক্ষিপ্ত রুটে ট্রেকিং, পাহাড়ে চড়ার অভিজ্ঞতা, পাখি, ফুল, গাছ চেনানো, পাহাড়ে চড়ার জন্য প্রয়োজনীয় সরঞ্জামগুলোকে চেনানো, পাহাড়ি ঝোরা পার হওয়ার অভিজ্ঞতা সহ নানা ক্ষেত্রে সমৃদ্ধ হতে পারবে আপনার সন্তান। সবথেকে বড় কথা, দিন কয়েকের জন্য় একেবারে প্রকৃতির কোলে কাটানো। এর থেকে বড় পাওনা আর কি হতে পারে!

সাধারণত ৮-১৬ বছর বয়সীরা এই নেচার স্টাডি ক্যাম্পে অংশ নিতে পারে। হিমালয়ান মাউন্টেনিয়ার্স অ্যান্ড ট্রেকার্স অ্যাসোসিয়েশন, ন্যাফ সহ বিভিন্ন সংস্থা এই ধরনের নেচার স্টাডি ক্যাম্পের আয়োজন করে। একটি আয়োজক সংস্থার সহকারি সম্পাদক রিজু দে বলেন, আমরাও এই ধরনের ক্যাম্পের আয়োজন করি।

বন্ধ করুন