বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > বন্ধ হয়ে গেল ভাটপাড়ার রিলায়েন্স জুটমিল, কর্মহীন প্রায় সাড়ে ৪ হাজার শ্রমিক
ফের অথৈ জলে পড়লেন শ্রমিকরা (ফাইল ছবি)
ফের অথৈ জলে পড়লেন শ্রমিকরা (ফাইল ছবি)

বন্ধ হয়ে গেল ভাটপাড়ার রিলায়েন্স জুটমিল, কর্মহীন প্রায় সাড়ে ৪ হাজার শ্রমিক

  • ক্ষোভের আঁচে পুড়ল শ্রমিক ইউনিয়নের অফিস

একের পর এক অশান্তি, উদ্বেগ, দুশ্চিন্তার মধ্যেই শেষ হয়েছে ভাটপাড়ার ভোট। আর ভোট মিটতেই আর এক নতুন উদ্বেগ তৈরি হল ভাটপাড়ার শ্রমিক মহল্লায়। বন্ধ হয়ে গেল ভাটপাড়ার রিলায়েন্স জুটমিল। কাজ হারালেন প্রায় সাড়ে ৪ হাজার শ্রমিক। রবিবার কাজে যোগ দিতে এসেছিলেন অনেকেই। কিন্তু মিলের গেটে সাসপেনশন অব ওয়ার্কের নোটিস দেখে ক্ষোভে ফেটে পড়েন তাঁরা। ব্যাপক অশান্তি শুরু হয়ে যায় দফায় দফায়। মিলের কাছে শ্রমিক সংগঠনের কার্যালয় ছিল। ক্ষোভের ঝড় আছড়ে পড়ে তার উপর। সেই কার্যালয়ে ভাঙচুর করে আগুন ধরিয়ে দেয় উত্তেজিত জনতা। মিল খোলার দাবিতে ঘোষপাড়া রোড অবরোধ করেও অবস্থান বিক্ষোভ শুরু করে শ্রমিকরা। পরে অবশ্য পুলিশ বুঝিয়ে তাদের সরিয়ে দেয়।

স্থানীয় সূত্রে খবর, ভোটের পর এদিন থেকেই মিল খোলার কথা ছিল। আশায় বুক বেঁধে নতুন উদ্যমে কাজে যোগ দিতে এসেছিলেন শ্রমিকরা। কিন্তু কাজে যোগ দিতে এসে তারা মিল বন্ধের নোটিস দেখতে পান। শ্রমিকদের একাংশের দাবি, পরিস্থিতি একেবারে ভয়াবহ। গতবার লকডাউনের সময় মারাত্মক সংকট তৈরি হয়েছিল শ্রমিকদের মধ্যে। হতাশা গ্রাস করেছিল গোটা শ্রমিক মহল্লায়। এরপর ধীরে ধীরে সেই হতাশা কাটিয়ে ওঠার চেষ্টা করছিলেন শ্রমিকরা। কিন্তু তার আগেই নেমে এল বড় বিপর্যয়। জিনিসপত্রের দাম আকাশছোঁয়া। ঘরে ঘরে বেকার। জুটমিলকে আঁকড়ে কোনওরকমে বেঁচে ছিলেন এতজন মানুষ। এবার তাঁদের ঘরেও নেমে এল অন্ধকার। 

 

বন্ধ করুন