বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > বাঁধ ভেঙে গ্রামে নোনা জল মিশে, সারি সারি মরা মাছ কুলতলিতে

বাঁধ ভেঙে গ্রামে নোনা জল মিশে, সারি সারি মরা মাছ কুলতলিতে

মিষ্টি জলে নোনা জল মিশে ,মাছ মরে পচে ভাসছে কুলতলীতে, দুর্গন্ধে টেকা দায়: ছবি (‌সৌজন্য ফেসবুক)‌

ইয়াস এবং ভরা কোটালের জেরে লণ্ডভণ্ড হয়ে গিয়েছে কুলতলি। নদীর বাঁধ ভেঙে নোনা জল ঢুকে পড়েছে স্থলভাগে। শুধু কুলতলি নয়, সুন্দরবনের গোপালগঞ্জ, মৈপীঠ, বৈকুন্ঠপুর, গুড়গুড়িয়া, ভুবনেশ্বরী, দেউলবাড়িদেবীপুর গ্রামপঞ্চায়েত এলাকায় নদী বাঁধ ভেঙে অথবা নদী বাঁধ উপচে মাতলা ও ঠাকুরান নদীর জলে গ্রাম প্লাবিত হয়েছে। মূলত কৃষি নির্ভর এই এলাকার অর্থনীতি ভেঙে পড়ার জোগাড় হয়েছে। মাথায় হাত কৃষক ও মৎস্যজীবীদের। ভেসে গিয়েছে বিস্তীর্ণ এলাকা। সমুদ্রের থেকে বয়ে আসা নদীর নোনা জল ঢুকে চাষের জমি, পুকুর, খাল, বিল ভরতি হয়ে গিয়েছে। ফলে, চাষের জমির যেমন ক্ষতি হয়েছে, অন্য দিকে পুকুর ও খালের মিষ্টি জলের মধ্যে নোনা জল মিশে গিয়েছে। ফলে, সমুদ্রের নোনা জলে পুকুরের মিষ্টি জলের মাছ মরে পড়ে আছে এখানে-ওখানে।

রুই, কাতলা, তেলাপিয়া, ভেটকির মতো মাছ কাদায় আটকা আছে। মরে পড়ে আছে মুরগি, ছাগল, গরুও। এতে সমস্ত পুকুর ও খালের আশেপাশের এলাকাগুলো দুর্গন্ধে টেকা দায় হয়ে পড়েছে। দূষণ ছড়াচ্ছে এলাকায়। একে জলভাসি ঘর-সংসার। চাষের জমিও জলের তলায়। ভাঙা ঘরে এখন সাপের বসতি। পুকুরের মিষ্টি জলে মিশে গিয়েছে সাগরের নোনা জল। যা ব্যবহারের অযোগ্য।

তবু তার মধ্যেই ফের উঠে দাঁড়ানোর মরিয়া চেষ্টা কুলতলিবাসীর। ইতিমধ্যেই পাম্পের সাহায্যে নোনা জল বের করতে উদ্যোগী হয়েছে স্থানীয় প্রশাসন।ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী জেলা প্রশাসনকে নির্দেশ দিয়েছেন, যে সমস্ত চাষের জমিতে নোনা জল ঢুকে গিয়েছে, যতটা সম্ভব সেই জমা জল পাম্পের মাধ্যমে বের করতে হবে। বাকিটায় ‘নোনা স্বর্ণ’ ধানের চাষ হবে। একই ভাবে নোনা জলে চাষ করা হবে ‘স্বর্ণ মৎস্য’ও। কিন্তু সে তো ভবিষ্যতের ব্যাপার আগে যে মাছগুলি পচেছে সেগুলির ব্যবস্থা করতেই হিমশিম খেতে হচ্ছে জেলা প্রশাসনকে।

বাংলার মুখ খবর

Latest News

বশিরের আগুনে বোলিং, দ্বিতীয় টেস্টেও গোহারান হারল উইন্ডিজ, সিরিজ জিতল ইংল্যান্ড সুইডিশ ওপেনের ফাইনালে অনামী নুনোর কাছে স্ট্রেট সেটে হেরে অবসরের ইঙ্গিত নাদালের শোলের সঙ্গে একইদিনে মুক্তি, ৩০ লাখি ছবি জয় সন্তোষী মা ১৯৭৫ সালে কত টাকা আয় করে? দেড় কোটি বেতনের চাকরিতে আমেরিকা গেলেন না বাংলার যুবক, বাবা-মা একলা হয়ে যাবেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে 'আউট' বাইডেন, ট্রাম্পের সামনে সওয়াল কমলার নাম সরকারি কর্মীরা আরএসএস কর্মসূচিতে অংশ নিতে পারবেন, আগের নির্দেশ তুলে নিল সরকার ৫৯-এ সেকেন্ড ইনিংস স্নেহাশিসের! ডোনার চেয়েও বয়সে ছোট সৌরভের নতুন বৌদি? অবিচার হল হার্দিকের সঙ্গে- বোর্ডের সিদ্ধান্তে অবাক ভারতের প্রাক্তন ব্যাটিং কোচ দরজায় কড়া নাড়লে আশ্রয় দেব- বাংলাদেশ নিয়ে ২১ শের মঞ্চ থেকে যা বললেন দিদি যদি প্রথমবার শ্রাবণ সোমবারের উপবাস করেন, তাহলে জেনে নিন কী খাবেন আর কী খাবেন না

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.