বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Tea Price: প্রতি কেজি চায়ের দাম কমে মাত্র ১৫ টাকা, উত্তরে হাহাকার, চা দিবসেও চোখের জল

Tea Price: প্রতি কেজি চায়ের দাম কমে মাত্র ১৫ টাকা, উত্তরে হাহাকার, চা দিবসেও চোখের জল

উত্তরের চা বলয়ে বিপর্যয়। প্রতীকী ছবি (ANI Photo) (Abhishek Saha)

ক্ষুদ্র চা চাষি সমিতি হিন্দুস্তান টাইমস বাংলাকে জানিয়েছে, কাঁচা চা পাতার দাম আচমকাই পড়ে গিয়েছে। ১৫-১৮ টাকা কেজি দরে কাঁচা চা পাতা বিক্রি হচ্ছে। বিগতদিনে এই পাতারই দাম থাকত ৩৫ টাকা কেজি। এবার একেবারে অর্ধেকেরও কম।

এককথায় একেবারে ভয়াবহ পরিস্থিতি। রবিবারই গিয়েছে চা দিবস। নানা অনুষ্ঠানের মাধ্যমে দিনটাকে পালন করা হয়েছে। সপ্তাহভর নানা আলোচনা, নানা সেমিনার। কিন্তু চা দিবসের সেই আলোর নীচেই জমাট বাঁধা অন্ধকার। চা চাষিদের কার্যত দিশেহারা অবস্থা।বাস্তব পরিস্থিতিটা মারাত্মক।

জলপাইগুড়ি জেলার ক্ষুদ্র চা চাষি সমিতির পক্ষ থেকে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, এভাবে চললে পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে যাবে। একের পর এক বটলিফ ফ্যাক্টরি বন্ধের মুখে। মাথায় হাত পড়ে গিয়েছে উত্তরের চা বলয়ে চা শিল্পের সঙ্গে জড়িয়ে থাকা হাজার হাজার শ্রমিকের।

ক্ষুদ্র চা চাষি সমিতি হিন্দুস্তান টাইমস বাংলাকে জানিয়েছে, কাঁচা চা পাতার দাম আচমকাই পড়ে গিয়েছে। ১৫-১৮ টাকা কেজি দরে কাঁচা চা পাতা বিক্রি হচ্ছে। বিগতদিনে এই পাতারই দাম থাকত ৩৫ টাকা কেজি। এবার একেবারে অর্ধেকেরও কম। মূলত ক্য়াটারপিলার, লুপার গ্রিনফ্লাইয়ের হানায় একেবারে ছারখার হয়ে গিয়েছে চা বাগান। তার সঙ্গেই রয়েছে আবহাওয়ার খামখেয়ালিপনা।

জলপাইগুড়ি জেলার ক্ষুদ্র চা চাষি সমিতির সম্পাদক বিজয় গোপাল চক্রবর্তী হিন্দুস্তান টাইমস বাংলাকে জানিয়েছেন, সেকেন্ডে ফ্লাশের এই চা পাতা সাধারণত সর্বোচ্চ দামে বিক্রি হয়। কিন্তু এবছর চায়ের পাতার দাম কমে দাঁড়িয়েছে ১৫-১৮ টাকা প্রতি কেজি। উৎপাদন খরচ প্রতি কেজি ২০ টাকা। আর চা পাতা বিক্রি করে উৎপাদন খরচও উঠছে না। সামনে বর্ষা আসছে। আগামী দিনে পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে।

এদিকে বটলিফ ফ্যাক্টরিগুলিতেও প্রচুর চা জমা হয়ে আছে। সেকারণে তারা আর নতুন করে চা পাতা নিতে চাইছেন না। সংগঠনের দাবি টি বোর্ডের শেষ বোর্ড মিটিংয়ে চা পাতার দাম নিয়ে দীর্ঘমেয়াদি পরিকল্পনার জন্য ক্ষুদ্র চা চাষ হয় এমন রাজ্যে ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু বাস্তবে কাজের কাজ বিশেষ কিছু হয়নি বলে দাবি চা চাষিদের।

এদিকে উত্তরবঙ্গে প্রায় ৫ লক্ষাধিক মানুষ ছোট চা বাগানের সঙ্গে যুক্ত। উৎপাদনের ৬৫ শতাংশ আসে এই বাগান থেকেই। পরিস্থিতি যেদিকে যাচ্ছে তাতে একাধিক বাগান বন্ধের আশঙ্কা দেখা দিয়েছে।

 

 

 

 

 

 

 

 

 

 

, আর তার মধ্যেই

বাংলার মুখ খবর

Latest News

ভোটের জন্য হোটেল বুকিং দিঘায়, আবার চালু কবে? যন্ত্রণার ছাপ কোহলির চোখেমুখে,দরজায় ঘুষি ম্যাক্সির, RCB সাজঘরে শশ্মানের স্তব্ধতা সদ্যজাত শিশুদের কি AC-তে ঘুমানো উচিত? মেনে চলুন এইসব সতর্কতা 'গডফাদার' থেকে সাংসদ, কলকাতায় খুন হওয়া বাংলাদেশি MP আনোয়ারুল আজিম আদতে কে? ফুল ছাপ শার্ট বরের, ট্যাঙ্ক টপে সেক্সি বউ! হানিমুনের ছবি দিলেন আদৃত-কৌশাম্বি অফিসটাইমে পাতালপথে আবার বিভ্রাট, ধীর গতিতে চলছিল মেট্রো, নাকাল যাত্রীরা রামকৃষ্ণ মিশনে হামলায় গ্রেফতার অভিযুক্তের সঙ্গে একাধিক তৃণমূল নেতার ছবি ভাইরাল Ireland বনাম Scotland ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? Video: ঝাড়খণ্ডের লোকনৃত্যের তালে পা মেলালেন প্রিয়াঙ্কা গান্ধী দাঁতের ব্যথায় সঞ্জীবনী পান! নিয়ন্ত্রণে রাখে ইউরিক অ্যাসিড থেকে ডায়াবিটিস

Latest IPL News

যন্ত্রণার ছাপ কোহলির চোখেমুখে,দরজায় ঘুষি ম্যাক্সির, RCB সাজঘরে শশ্মানের স্তব্ধতা IPL-এ লজ্জার নজির ম্যাক্সওয়েলের, স্পর্শ করলেন কার্তিকের অবাঞ্ছিত রেকর্ড ৩ ইনিংসেই লকির প্রথম বলে আউট- T20 ফর্ম্যাটে ক্যাডমোরের ত্রাস হয়ে উঠেছেন ফার্গুসন জুরেল রান আউট ছিলেন? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হলেন MI প্রাক্তনী হিট স্ট্রোকে কারণে হাসপাতালে চিকিৎসাধীন শাহরুখ, কেমন আছেন এখন? জানালেন জুহি ২০ রান কম করেছি, তবে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মে কোনও স্কোরই যথেষ্ট নয়- হতাশ ফ্যাফ স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র ভিডিয়ো- কার্তিকের প্লাম্ব এলবি DRS-এ হল নট আউট, ধিক্কার গাভাসকর, পিটারসেন, ভনদের ভিডিয়ো-পতিদারের সহজ ক্যাচ মিস করলেন ধ্রুব জুরেল, বিশ্বাস করতে পারলেন না অশ্বিন সামনের দিকে শরীর ছুঁড়ে অবিশ্বাস্য ক্যাচ পাওয়েলের, IPL-এর অন্যতম সেরা- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.