বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Mid day meal: মিড ডে মিলের চালের ড্রামে ইঁদুর-টিকটিকি, সাসপেন্ড প্রধান শিক্ষক ও SI

Mid day meal: মিড ডে মিলের চালের ড্রামে ইঁদুর-টিকটিকি, সাসপেন্ড প্রধান শিক্ষক ও SI

মিড ডে মিলের চালের ড্রামে মরা ইঁদুর ও টিকটিকি।

চালের ড্রাম থেকে মরা ইঁদুর এবং টিকটিকি উদ্ধারের ঘটনাটি প্রকাশ্যে আসে গত বুধবার। মালদহের চাঁচলের বিদ্যানন্দপুর প্রাথমিক বিদ্যালয় মিড ডে মিলের খাবারে গুণগত মান নিয়ে প্রশ্ন তুলেছিলেন স্থানীয় বাসিন্দারা। এরপরে তাঁরা স্কুলে গিয়ে দেখেন ড্রামের মধ্যে পড়ে রয়েছে মরা ইঁদুর এবং টিকটিকি। 

মিড ডে মিলের খাবারে গুণগত মান নিয়ে প্রায়ই প্রশ্ন ওঠে। তারই মধ্যে মালদহের চাঁচলের একটি প্রাথমিক স্কুলে মিড ডে মিলের চালের ড্রাম থেকে উদ্ধার হয়েছে মরা ইঁদুর এবং টিকটিকি। সেই ঘটনায় এবার কঠোর পদক্ষেপ করল শিক্ষা দফতর। এই ঘটনার পরেই চূড়ান্ত গাফিলতির অভিযোগ উঠেছিল স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের বিরুদ্ধে। বিষয়টি প্রকাশ্যে আসতেই তদন্ত করে স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক এবং সাব-ইন্সপেক্টর অফ স্কুলসকে সাসপেন্ড করার নির্দেশ দিল শিক্ষা দফতর। একই সঙ্গে এক চুক্তি ভিত্তিক কর্মীকে চাকরি থেকে সরিয়ে দেওয়া হল।

চালের ড্রাম থেকে মরা ইঁদুর এবং টিকটিকি উদ্ধারের ঘটনাটি প্রকাশ্যে আসে গত বুধবার। মালদহের চাঁচলের বিদ্যানন্দপুর প্রাথমিক বিদ্যালয় মিড ডে মিলের খাবারে গুণগত মান নিয়ে প্রশ্ন তুলেছিলেন স্থানীয় বাসিন্দারা। এরপরে তাঁরা স্কুলে গিয়ে দেখেন ড্রামের মধ্যে পড়ে রয়েছে মরা ইঁদুর এবং টিকটিকি। ঘটনায় ভারপ্রাপ্ত প্রধান শিক্ষককে ঘিরে স্থানীয়রা বিক্ষোভ করেন। এরপরেই তদন্তের নির্দেশ দেন জেলা শাসক নীতিন সিংহানিয়া। বিডিওর নেতৃত্বে এই তদন্ত কমিটি গঠন করা হয়। সেই তদন্ত কমিটি সমস্ত কিছু খতিয়ে দেখে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক এবং সাব-ইন্সপেক্টর অফ স্কুলস এবং ওই চুক্তিভিত্তিক কর্মীর গাফিলতি খুজে পায়। এরপরে রিপোর্ট পাঠানো হয় শিক্ষা দফতরে। তারপরেই এই পদক্ষেপ।

অভিভাবকদের অভিযোগ, পড়ুয়াদের নিম্ন মানের খাবার দেওয়া হয় না। ডিম, মাছ বা মাংস একেবারই দেওয়া হয় না শিশুদের। তাছাড়া ভাতের পরিমাণও অল্প দেওয়া হয়। অভিযোগ, ৪৫ জন পড়ুয়ার জন্য মাত্র ৫০০ গ্রাম ডাল দেওয়া হয়। অভিভাবকদের বক্তব্য, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক এরজন্য দায়ী।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বন্ধ করুন