বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Teachers' Jobs: নিয়োগ থেকে অবসরের পর এককালীন ৩ লাখ টাকা - বাংলার বাজেটে কী কী পেলেন বিশেষ শিক্ষকরা?
বাজেটে পার্শ্বশিক্ষক-সহ বিশেষ দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের জন্য একগুচ্ছ ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
বাজেটে পার্শ্বশিক্ষক-সহ বিশেষ দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের জন্য একগুচ্ছ ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

Teachers' Jobs: নিয়োগ থেকে অবসরের পর এককালীন ৩ লাখ টাকা - বাংলার বাজেটে কী কী পেলেন বিশেষ শিক্ষকরা?

  • একনজরে দেখে নিন।

একদিকে, শুক্রবার পার্শ্বশিক্ষকদের নবান্ন অভিযান ঘিরে ধুন্ধুমার বাঁধল। অন্যদিকে, সেদিনই বিধানসভায় বাজেটে পার্শ্বশিক্ষক-সহ বিশেষ দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের জন্য একগুচ্ছ ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একনজরে দেখে নিন শিক্ষকদের নিয়ে বাজেটে কী কী ঘোষণা করা হল -

1

মমতা জানান, পার্শ্বশিক্ষক, সহায়ক, শিক্ষাবন্ধু, চুক্তিবদ্ধ শিক্ষক, বিশেষ শিক্ষকদের কথা বিবেচনা করে ইতিমধ্যেই ২০১৮ সালে তাঁদের পারশ্রমিক বাড়ানো হয়েছে। আগামী অর্থবর্ষ থেকে এই বিশেষ দায়িত্বপ্রাপ্ত শিক্ষক-শিক্ষিকাদের প্রতি বছর তিন শতাংশ বেতন বাড়বে। একইসঙ্গে অবসরের সময় এককালীন তিন লাখ আর্থিক অনুদান দেওযা হবে। সেজন্য আগামী অর্থবর্ষে ১০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

2

আগামী পাঁচ বছরে রাজ্যে অলচিকি ভাষার ৫০০ টি নয়া স্কুল তৈরি করা হবে। অলিচিকি ভাষায় পড়ানোর জন্য ১,৫০০ জন পার্শ্বশিক্ষক নিয়োগ করা হবে। সেই খাতেও আগামী অর্থবর্ষে ১০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

3

আগামী পাঁচ বছরে নেপালি, হিন্দি, উর্দু, কামতাপুরী, কুরমালি ভাষার জন্য ১০০ টি নতুন স্কুল তৈরি করা হবে। সেখানে ৩০০ জন পার্শ্বশিক্ষককে নিয়োগ করা হবে। সেজন্য আগামী অর্থবর্ষে ৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

4

উত্তরবঙ্গে চা-শ্রমিকদের পরিবারের ছেলেমেয়েদের সাদরী ভাষায় পড়াশোনার সুযোগ করে দিচ্ছে রাজ্য সরকার। আগামী পাঁচ বছরে ১০০ টি সাদরী ভাষার স্কুল তৈরি করা হবে। সেজন্য নতুন ৩০০ জন পার্শ্বশিক্ষককে নিয়োগ করা হবে। সেজন্য আগামী অর্থবর্ষে ৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

বন্ধ করুন