বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > SSC Recruitment: প্রায় ১৪,০০০ শূন্যপদে শিক্ষক নিয়োগে পদক্ষেপ, পুজোর আগেই মিলতে পারে বড় আপডেট
প্রায় ১৪,০০০ শূন্যপদে শিক্ষক নিয়োগে পদক্ষেপ, পুজোর আগেই মিলতে পারে বড় আপডেট। (ছবিটি প্রতীকী, সৌজন্যে হিন্দুস্তান টাইমস)

SSC Recruitment: প্রায় ১৪,০০০ শূন্যপদে শিক্ষক নিয়োগে পদক্ষেপ, পুজোর আগেই মিলতে পারে বড় আপডেট

  • SSC Recruitment: প্রাথমিকভাবে নবম-দশম শ্রেণির শিক্ষক নিয়োগের (শূন্যপদের সংখ্যা ১৩,৮৪২) উপর জোর দেওয়া হচ্ছে। শুরু হয়েছে তৎপরতা। রোস্টার তৈরির জন্য ইতিমধ্যে অনগ্রসর শ্রেণি দফতরের কাছে তালিকা পাঠিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ।

নবম-দশম শ্রেণির শিক্ষক নিয়োগের ক্ষেত্রে আরও একধাপ এগিয়ে গেল রাজ্য সরকার। একটি সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, 'রোস্টার' তৈরির জন্য রাজ্যের অনগ্রসর শ্রেণি দফতরের কাছে তালিকা পাঠিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। অর্থাৎ কতগুলি শূন্যপদ সংরক্ষিত করতে হবে, সেই তালিকা তৈরি করতে হবে।

আরও পড়ুন: Justice Abhijit Ganguly on Soma Das: 'ক্যানসার আক্রান্ত রাস্তায়, আমি চেয়ারে!' সোমার চাকরি নিয়ে বিচারপতি গঙ্গোপাধ্যায়

নিউজ১৮ বাংলার প্রতিবেদন অনুযায়ী, প্রাথমিকভাবে নবম-দশম শ্রেণির শিক্ষক নিয়োগের (শূন্যপদের সংখ্যা ১৩,৮৪২) উপর জোর দেওয়া হচ্ছে। শুরু হয়েছে তৎপরতা। রোস্টার (তফসিলি জাতি, তফসিলি উপজাতি-সহ বিভিন্ন পদে সংরক্ষণের তালিকা) তৈরির জন্য ইতিমধ্যে অনগ্রসর শ্রেণি দফতরের কাছে তালিকা পাঠিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। সূত্র উদ্ধৃত করে ওই প্রতিবেদনে জানানো হয়েছে, পুজোর আগেই নবান্নের তরফে সেই কাজটা মিটিয়ে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে।

রাজ্য সরকারের উপর যে প্রবল চাপ তৈরি হয়েছে, তা থেকে কিছুটা রেহাই পেতে দ্রুত নিয়োগের আশ্বাস দিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। গত জুলাইয়ে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু দাবি করেছিলেন, ‘‌রাজ্যের স্কুল শিক্ষা ব্যবস্থাকে আমরা ঢেলে সাজাতে চাইছি। আমরা দ্রুত শিক্ষক নিয়োগ করে স্কুলগুলিতে তৈরি হওয়া শূন্যপদ পূরণ করতে চাইছি। কিন্তু এই মুহূর্তে সার্ভার রুম বন্ধ (সার্ভার রুম ফেরত পেয়েছে কমিশন) থাকায় কাজের সমস্যা হচ্ছে। আশা করছি, মহামান্য আদালত সুবিচার করবেন।’‌ সঙ্গে তিনি দাবি করেছিলেন, ‘‌আদালতের নির্দেশ পেলেই নিয়োগ প্রক্রিয়ার কাজ শুরু করে দেওয়া হবে।’‌

আরও পড়ুন: SSC CGL 2022: শুরু SSC CGL-র আবেদন, কেন্দ্রীয় সরকারে ২০,০০০ শূন্যপদে হবে নিয়োগ, বেতন চমকপ্রদ

সেইমতো রাজ্যে শিক্ষক নিয়োগের তৎপরতা শুরু হয়েছে। ওই সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, নবম-দশম শ্রেণিতে শূন্যপদ পূরণের প্রক্রিয়া শেষ হয়ে গেলেই একাদশ-দ্বাদশ শ্রেণিতে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু হবে। যেখানে শূন্যপদের সংখ্যা প্রায় ৫,৬০০। সূত্র উদ্ধৃত করে ওই প্রতিবেদনে জানানো হয়েছে, পরবর্তীতে তৈরি করা হবে একাদশ-দ্বাদশ শ্রেণির 'রোস্টারও'। 

বন্ধ করুন