বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ডোমজুড়ে ডেঙ্গুতে কিশোরের মৃত্যু, অবশেষে হুঁশ ফিরল গ্রামবাসীদের
প্রতীকি ছবি

ডোমজুড়ে ডেঙ্গুতে কিশোরের মৃত্যু, অবশেষে হুঁশ ফিরল গ্রামবাসীদের

  • স্থানীয়রা জানিয়েছেন, গত কয়েক সপ্তাহ ধরেই এলাকায় বাড়ি বাড়ি জ্বর। কোনও পরিবারে আক্রান্ত একাধিক। তার সঙ্গে অনেকের গায়ে ব্যাথা ও পেট খারাপ। বেশ কয়েকজনের রক্তের নমুনায় ডেঙ্গুর পরজীবীর অস্তিত্বও পাওয়া গিয়েছে।

বর্ষার শুরুতেই হাওড়ার ডোমজুড়ে মৃত্যু হল ১ বালকেন। ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে ডোমজুড়ের সলপ ২ নম্বর গ্রাম পঞ্চায়েতে। নিহত বালকের নাম রবি হাজরা (১৬)। গ্রামবাসীদের দাবি, গোটা গ্রামে ডেঙ্গু আক্রান্ত অন্তত ৪০ জন। ওদিকে পঞ্চায়েতের দাবি, এলাকাবাসী সচেতন নন। তাই এই পরিস্থিতি।

স্থানীয়রা জানিয়েছেন, গত কয়েক সপ্তাহ ধরেই এলাকায় বাড়ি বাড়ি জ্বর। কোনও পরিবারে আক্রান্ত একাধিক। তার সঙ্গে অনেকের গায়ে ব্যাথা ও পেট খারাপ। বেশ কয়েকজনের রক্তের নমুনায় ডেঙ্গুর পরজীবীর অস্তিত্বও পাওয়া গিয়েছে। এই নিয়ে এলাকায় আগে থেকেই ভয়ের পরিবেশ ছিল। শনিবার এলাকায় মৃত্যু হয় ১৬ বছরের এক কিশোরের। এর পর আতঙ্ক চরমে পৌঁছয়।

স্থানীয়দের অভিযোগ, পঞ্চায়েতের তরফে এলাকায় যথাযথ ভাবে জঞ্জাল অপসারণ করা হয় না। পরিস্থিতি বেগতিক বুঝে রবিবার এলাকা পরিষ্কার করতে নামেন গ্রামবাসীরাই। জঞ্জাল ও জমা জল সাফ করেন তাঁরা। স্থানীয় এক বাসিন্দা জানালেন, এলাকায় অন্তত ৪০ জন জ্বরে ভুগছেন। সংখ্যাটা রোজ বাড়ছে।

স্থানীয় পঞ্চায়েত প্রধানের অবশ্য দাবি, এলাকাবাসী সচেতন নন। তারা যত্রতত্র ময়লা ফেলেন। বার বার অনুরোধ করা হলেও নিবৃত্ত হননি। যার জেরে জমা জলে ডেঙ্গির মশা জন্মাচ্ছে। আমরা আমাদের মতো করে চেষ্টা করছি। কিন্তু স্থানীয় মানুষ কথা না শুনলে এই লড়াই জেতা অসম্ভব।

 

বন্ধ করুন