বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > River Teesta: তিস্তার শরীরে বিরাট বদল, পাল্টে যাচ্ছে গতিপথ, মহা চিন্তায় সেচ দফতর

River Teesta: তিস্তার শরীরে বিরাট বদল, পাল্টে যাচ্ছে গতিপথ, মহা চিন্তায় সেচ দফতর

তিস্তার শরীরে বিরাট বদল, পাল্টে গিয়েছে গতিপথ। প্রতীকী ছবি পিক্সাবে।

তিস্তা। উত্তরবঙ্গের লাইফলাইন। আবার বর্ষায় এই তিস্তাই চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। সেই তিস্তায় এবার বড় বদল। 

গত বছরের অক্টোবর মাস। তিস্তার একেবারে ভয়াবহ রূপ দেখেছিল সিকিম। তবে শুধু সিকিম নয়, গোটা উত্তরবঙ্গ দেখেছিল তিস্তার তাণ্ডব। মূলত হড়পা বানের জেরে এই ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছিল। এরপর সময় এগিয়েছে। কিন্তু তিস্তার শরীরে এবার বিরাট বদল। সূত্রের খবর, তিস্তার গতিপথ ক্রমেই বদলাচ্ছে। 

এদিকে সবথেকে চিন্তার বিষয় হল তিস্তার গতিপথ একাধিক জায়গায় বদলে গিয়েছে। সেক্ষেত্রে বর্ষায় যখন আরও উচ্ছল হয়ে উঠবে তিস্তা তখন কোথায় যে কী হয় সেটা আগে থেকে আঁচ করাটা খুব মুশকিল। সেকারণেই মূল চিন্তার কারণ হয়ে উঠছে। এনিয়ে চিন্তায় সেচ দফতর।

রিভার রিসার্চ ইনস্টিটিউটের তরফে এই নদীপথ সমীক্ষা করা হয়েছিল। আপাতত সেচ দফতর সেই রিপোর্টের অপেক্ষায় রয়েছে। কোথায় নদী কতটা সরে গিয়েছে, কতটা কোথায় চওড়া হয়েছে, কোথায় কতটা সরু হয়েছে নদীর শরী,র সেটা সেই রিপোর্টে থাকবে। সেই অনুসারেই ব্যবস্থা নেবে সেচদফতর। কারণ সেই অনুসারেই বন্যা নিয়ন্ত্রণ করতে হবে। না হলেও বিপদ।

কারণ প্রতি বছর বর্ষা এলেই তিস্তা ঢুকে পড়ে নীচু জায়গায়। তবে প্রাথমিকভাবে সেচ দফতর ২৮ কোটি টাকার প্রাথমিক কাজ শুরু করেছে। একাধিক জায়গায় বন্যা রোধে স্পার তৈরি করতে হবে। পুরনো গতিপথ বদলে ফেলার জেরে নতুন নতুন জায়গায় বন্যার আশঙ্কা রয়েছে। সেবক থেকেই সমতলের উপর দিয়ে বইছে তিস্তা। আর সেই পাথুরে জমির পর থেকেই তিস্তাও তার গতিপথ বদলে ফেলেছে বলে খবর। 

এদিকে এর আগে উপগ্রহ চিত্রের মাধ্যমেও তিস্তার বদলে যাওয়ার ইঙ্গিত মিলেছিল। উপগ্রহের মাধ্যমে সেই ছবি ধরা পড়েছে। আর সেই ছবিতে দেখা গিয়েছিল একাধিক জায়গায় তিস্তার গতিপথ বদলে গিয়েছে। তবে উত্তরবঙ্গের বিস্তীর্ণ এলাকার জীবন জীবিকা এই তিস্তার উপর নির্ভরশীল। জলপাইগুড়ির বিস্তীর্ণ এলাকা রয়েছে তিস্তা নদীর ধারে।

এদিকে এই গতিপথ বদলের ছবি দেখে হতবাক সেচ দফতর। ইতিমধ্য়েই গোটা বিষয়টি রাজ্য ও কেন্দ্রের নদীর সংক্রান্ত যে সমস্ত দফতরগুলি রয়েছে তাদের কাছে জানানো হয়েছিল।

প্রসঙ্গত গত ৪ অক্টোবর ভোররাতে তিস্তা নদীতে মেঘ ভাঙা বৃষ্টির জেরে ভেঙে যায় বাঁধ। লোনাক হ্রদ ঝাঁপিয়ে পড়ে তিস্তার উপর। তারপরেই তিস্তার ভয়াবহ হড়পা বানে অন্তত ৪৬ জনের মৃত্যু হয় এবং ৭৭ জন নিখোঁজ হন। এছাড়া রাজ্যের প্রায় ৮৮,০০০ জন মানুষ প্রভাবিত হয়েছিলেন। বহু দেহ ভেসে এসেছিল পশ্চিমবাংলায় । এছাড়াও, বেশ কিছু দেহ ভেসে গিয়েছিল ওপার বাংলায়। পাশাপাশি ভেসে যায় বহু ঘরবাড়ি। সড়ক যোগাযোগ ব্যবস্থাও ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয় সিকিমে।

 

বাংলার মুখ খবর

Latest News

বইয়ে ‘সংবেদনশীল তথ্য’ প্রকাশের অভিযোগ, জম্মুতে গ্রেফতার প্রাক্তন পুলিশ সুপার স্পার্কলিং গাউন গায়ে, বিবাহ বার্ষীকিতেও দেদার খরচ মিষ্টি-রেমোর! কী দিলেন উপহার ইস্টবেঙ্গলের যুব দলও পারল না, অধরাই থাকল ট্রফি,ডেভেলপমেন্ট লিগ চ্যাম্পিয়ন পঞ্জাব ভারী বৃষ্টিপাতের কবলে আফগানিস্তানও, বন্যায় ৫০ জনের মৃত্যু রায়বরেলি লোকসভা কেন্দ্র ২০২৪: মায়ের আসনে রাহুলের ভরসা অখিলেশ যাদব ‘দেশের সুরক্ষা নিয়ে আপস করছেন মমতা!’ মতুয়া গড়ে ভোটের আগে সিএএ নিয়ে নড্ডার তোপ তৈরি হবে নিম্নচাপ, তার আগেই অত্যধিক ভারী বৃষ্টির পূর্বাভাস, ঘূর্ণিঝড় কি আসবে? ৪ দিনে ১৯৫০ টাকা বাড়ল দাম, রবিবাসরীয় কলকাতায় কততে বিকোচ্ছে সোনা? বৃষ রাশিতে ত্রিগ্রহী যোগ, ৭ রাশির প্রেমজীবন হবে দারুণ, দেখুন সাপ্তাহিক রাশিফল অমিতাভের পথেই হাঁটলেন জ্যাকি! বিনা অনুমতিতে নাম, কণ্ঠস্বর ব্যবহারে হতে পারে জেল

Latest IPL News

ধোনির ১১০ মিটারের ছক্কাই ‘প্লে-অফে পৌঁছে দিল’ RCB-কে! বলের রহস্য ফাঁস কার্তিকের মিলল আনুগত্যের ফল! RCB প্লে অফে যেতেই রাস্তা বন্ধ করে উন্মাদনায় ভাসল বেঙ্গালুরু ভগবানের প্ল্যান..ইউপি-র সতীর্থ যশকে বিশেষ দিনে বার্তা,তাঁকে পাঁচ ছয় মারা রিঙ্কুর IPL প্লে অফে RCB, মাঠে চোখ ভর্তি জল বিরাটের, আপ্লুত অনুষ্কার একাজ দেখার মতো ৩ জন প্রধান প্লেয়ারের চোট পার্থক্য গড়ে দিল- প্লে-অফে উঠতে না পারার অজুহাত রুতুর রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.