বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > পুজোর মুখে খুলে গেল ডুয়ার্সের জঙ্গলের দরজা, সামনের মাসে সুন্দরবন
নিয়ম মেনেই খুলে গেল ডুয়ার্সের জঙ্গলের দরজা (সংগৃহীত)
নিয়ম মেনেই খুলে গেল ডুয়ার্সের জঙ্গলের দরজা (সংগৃহীত)

পুজোর মুখে খুলে গেল ডুয়ার্সের জঙ্গলের দরজা, সামনের মাসে সুন্দরবন

  • বৃহস্পতিবার রাজাভাতখাওয়াতে গাছের চারা দিয়ে পর্যটকদের স্বাগত জানানো হয়েছে

নির্জন বনের বুক চিরে ছুটে চলেছে সাফারি গাড়ি। আচমকাই ব্রেক কষল জলপাই রঙের গাড়ি। সামনেই বাইসনের দল। কপাল ভালো থাকলে এই অভিজ্ঞতার মুখোমুখি হতে পারবেন আপনিও। পুজোর মুখে পর্যটকদের জন্য একেবারে স্বস্তির খবর। যাবতীয় সংশয়ের অবসান। বৃহস্পতিবার থেকে পর্যটকদের জন্য খুলে দেওয়া হয়েছে ডুয়ার্স সহ রাজ্যের সংরক্ষিত বনাঞ্চল, জাতীয় উদ্যান ও অভয়ারণ্য। তবে সুন্দরবন বায়োস্ফিয়ার ও তার আওতায় থাকা যাবতীয় সাফারি ও রাইড খুলবে আগামী ১লা অক্টোবর থেকে। সেক্ষেত্রে যারা ভাবছিলেন পুজোর ছুটিতে জঙ্গলে বেড়াতে যাওয়া যাবে কি না তাদের জন্য খুশির খবর জানিয়ে দিয়েছে বনদফতর। এমনকী শুধু জঙ্গল খুলে গেল আর গেট থেকেই মন ভালো করে দেওয়া জঙ্গলের রূপ দেখে চলে আসবেন এমনটাও নয়। জঙ্গল সাফারিও চালু করার সিদ্ধান্ত নিয়েছে বন দফতর। 

এদিকে জঙ্গল খোলার ব্যাপারে বনদফতর আগাম প্রস্তুতি নেওয়া শুরু করেছিল। ডুয়ার্সে জঙ্গলের পর্যটনের  সঙ্গে যুক্ত হাজার হাজার মানুষ হাপিত্যেশ করে বসেছিলেন কবে জঙ্গল খুলবে। কবে আবার পর্যটকদের আনাগোনা বৃদ্ধি পাবে। এবার সরকারি সিদ্ধান্তে খুশি তাঁরাও। বনদফতর সূত্রে খবর কোভিড পরিস্থিতি পর্যালোচনা করেই সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। তবে সব ক্ষেত্রেই কোভিড বিধি মেনেই ভ্রমণ করতে হবে পর্যটকদের। পর্যটক ও বনকর্মীদের মাস্ক পরতেই হবে। শরীরের তাপমাত্রা বেশি থাকলে ঢুকতে নাও দিতে পারেন বনকর্মীরা। সংশ্লিষ্ট জঙ্গলের ডিএফও অথনা ওয়াল্ড লাইফ ওয়ার্ডেন প্রয়োজন মনে করলে বিধি নিষেধ আরোপ করতে পারেন। বনকর্মীদের ভ্যাকসিন নেওয়ার উপরেও জোর দেওয়া হয়েছে। 

প্রসঙ্গত বর্ষার মরসুমে বন্য জীবজন্তুদের প্রজননের ক্ষেত্রে যাতে ব্যাঘাত না ঘটে মূলত সেকারণেই ১৫ই জুন থেকে ১৫ই সেপ্টেম্বর পর্যন্ত প্রতি বছরই জঙ্গল বন্ধ থাকে। তবে এবার নিয়ম মেনেই পর্যটকদের জন্য খুলে দেওয়া হল জঙ্গলের দরজা। তবে সাফারির জিপসিতে ৬জনের জায়গায় ৪জনকে বসানো হবে। বৃহস্পতিবার রাজাভাতখাওয়াতে গাছের চারা দিয়ে পর্যটকদের স্বাগত জানানো হয়েছে। 

 

বন্ধ করুন