বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Durga Puja 2022: পুজোর কয়েকটা দিন বাড়ির মহিলাদের ‘ছুটি’, সিংহ পরিবারের পুরুষরাই সামলান সব কাজ

Durga Puja 2022: পুজোর কয়েকটা দিন বাড়ির মহিলাদের ‘ছুটি’, সিংহ পরিবারের পুরুষরাই সামলান সব কাজ

দুর্গাপুজোয় সমস্ত কাজ থেকে বিরত থাকেন মহিলারা। প্রতীকী ছবি

মায়ের আবাহন থেকে শুরু করে বিসর্জন সবটাই বাড়ির সব কাজই সামলান পুরুষরা। আর পুজোর সময় বাড়ির মহিলারা ছুটি এবং আনন্দ উপভোগ করেন। সমস্ত কাজকর্ম থেকেই তারা বিরত থাকেন। বাড়ির জামাইরাও পুজোর সময় কাজে অংশগ্রহণ করেন।

রান্নাবান্না থেকে শুরু করে ঘরকন্নার যাবতীয় কাজ সাধারণত করে থাকেন মহিলারাই। এটাই যেন রীতি হয়ে দাঁড়িয়েছে। আর দুর্গাপুজোর সময় মহিলাদের কাজ আরও বেড়ে যায়। তবে সেই রীতি ভেঙে দুর্গাপুজোর সময় বাড়ির সমস্ত কাজ থেকে বিরত থাকেন মহিলারা। এই কয়েকটা দিন মহিলাদের ছুটি থাকে। বছরের বছর পর বছর দুর্গাপুজোর সময় এই নিয়মই পালন করে আসছে হুগলির নালিকুলের সিংহ পরিবার। দুর্গাপুজোর কয়েকটা দিন রান্নাবান্না থেকে শুরু করে বাড়ি যাবতীয় কাজ সামলান পুরুষরা।

আরও পড়ুন: এখনও পুজোর কেনাকাটা হয়নি? তাহলে মনে রাখুন এই টিপস, ভুল এড়ান সহজেই

মায়ের আবাহন থেকে শুরু করে বিসর্জন সবটাই বাড়ির সব কাজই সামলান পুরুষরা। আর পুজোর সময় বাড়ির মহিলারা ছুটি এবং আনন্দ উপভোগ করেন। সমস্ত কাজকর্ম থেকেই তারা বিরত থাকেন। বাড়ির জামাইরাও পুজোর সময় কাজে অংশগ্রহণ করেন। প্রায় আড়াইশো বছরের পুরনো সিংহ বাড়ির এই পুজোর প্রতিষ্ঠাতা ছিলেন এককড়িনাথ সিংহ। কথিত আছে তার পিতামহ কুল দেবতা রঘুনাথজির মন্দির তৈরি করেছিলেন। এককড়িনাথ সিংহ স্বপ্নাদেশ পেয়েছিলেন মহিষাসুরমর্দিনীর। স্বপ্নে তিনি মা দুর্গা তাকে দর্শন দিয়েছিলেন। তারপর থেকেই তিনি দুর্গাপুজোর প্রচলন করেন। প্রতিবছর রঘুনাথজির মন্দিরে শারদ উৎসবের আগে বিশেষ পুজো করা হয়। তারপরের দিন দুর্গা প্রতিমার কাঠামো পুজো হয়।

প্রতি বছর পুজোর মহাষষ্ঠী থেকে দশমী পর্যন্ত চলে বিভিন্ন ধরনের আয়োজন। ১৫০ কেজি চালের রান্না হয়। শুধুমাত্র নবমীতে ধুনো পোড়ানোর অনুষ্ঠানের কাজে বাড়ির মহিলারা অংশগ্রহণ করেন। তবে পুজোর সময় ফল কাটা থেকে শুরু করে পুজোর ভোগ রান্না, যাবতীয় আয়োজন করে থাকেন বাড়ির ছেলেরাই। এটাই এই পুজোর বৈশিষ্ট্য।

বাংলার মুখ খবর

Latest News

এই ব্রত দাম্পত্য জীবনে আনে সুখ, জেনে নিন এইবার কবে কবে পালিত হবে মঙ্গলাগৌরী ব্রত মমতাকে আটকাতে লড়াকু নেত্রী খুঁজছে বিজেপি, রাজ্য সভাপতি পদে আরএসএস কাকে চায়? ‘বোলারদের সব সময়ই সাহায্য করে, তবে একটা সিরিজ দিয়ে’…সূর্যকে নিয়ে মন্তব্য অক্ষরের ‘দেখতে পাচ্ছি না..’, কন্টাক্ট লেন্সই কালপ্রিট! দৃষ্টিশক্তি হারাতে বসছেন জেসমিন ‘‌যারা মসনদে এসেছে তারা কিছুদিনের অতিথি’‌, মমতাকে পাশে নিয়ে বার্তা অখিলেশের ডিভোর্স হতেই অনন্যার সঙ্গে প্রেম করছেন হার্দিক! জল্পনা উসকে কী করলেন দুজনে? ছেলে আরিক ও আরিভের জন্মদিনের পার্টিতে মজে অর্জুন, ছবি শেয়ার করলেন গ্যাব্রিয়েলা দাদা স্নেহাশিসের ২য় বিয়ে, রিসেপশনে নিমন্ত্রণ করলেন সৌরভ-ডোনা! দেখুন সেই কার্ড… আন্তর্জাতিক ম্যাথমেটিকস অলিম্পিকে চতুর্থ ভারত! শুভেচ্ছা জানিয়ে কী লিখলেন মোদী? অভিষেকের ছবির বিক্রি নেই! ২১শের সমাবেশে আজও শুধুই দিদি…

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.