বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > শুরু বাগডোগরা বিমানবন্দর সংস্কারের কাজ, কতদিন উড়ান পরিষেবা বন্ধ থাকবে?
বাগডোগরা বিমানবন্দর। নিজস্ব ছবি।

শুরু বাগডোগরা বিমানবন্দর সংস্কারের কাজ, কতদিন উড়ান পরিষেবা বন্ধ থাকবে?

  • বর্তমানে শুধুমাত্র আন্তঃরাজ্য বিমান চলাচল করে বাগডোগরা বিমানবন্দরে। তবে খুব দ্রুতই এই বিমানবন্দরে আন্তর্জাতিক বিমান পরিষেবা শুরু হয়ে যাবে বলে সূত্রের খবর।

সংস্কারের কথা আগেই জানানো হয়েছিল। সেই মতোই আজ থেকে শুরু হয়ে গেল বাগডোগরা বিমানবন্দরের রানওয়ে সংস্কারের কাজ। এই কাজের জন্য বিমানবন্দরের উড়ান পরিষেবা পুরোপুরিভাবে বন্ধ থাকবে। ২৫ এপ্রিল পর্যন্ত চলবে রানওয়ে সংস্কারের কাজ। ওই সময় পর্যন্ত বিমানবন্দরে বিমান ওঠানামা সম্পূর্ণভাবে বন্ধ থাকবে বলে কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে। সংস্কারের ফলে বিমানবন্দর নতুন রূপে আত্মপ্রকাশ করবে বলেই আশা কর্তৃপক্ষের।

বর্তমানে শুধুমাত্র আন্তঃরাজ্য বিমান চলাচল করে বাগডোগরা বিমানবন্দরে। তবে খুব দ্রুতই এই বিমানবন্দরে আন্তর্জাতিক বিমান পরিষেবা শুরু হয়ে যাবে বলে সূত্রের খবর। ইতিমধ্যেই বিমানবন্দরকে জমি হস্তান্তর করেছে রাজ্য সরকার। সেখানে টার্মিনাল শুরু হওয়ার কথা রয়েছে। বাগডোগরা বিমানবন্দরকে যেভাবে ঢেলে সাজানো হচ্ছে তার ফলে আগামিদিনে উত্তরবঙ্গের সঙ্গে বিশ্বের বিভিন্ন প্রান্তের যোগাযোগ আরও সুগম হবে। শুধু তাই নয়, উত্তরবঙ্গের পর্যটন শিল্প উন্নত হবে বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, এই বিমানবন্দরে প্রতিদিন প্রায় ৩৬টি বিমান ওঠানামা করে। প্রতিদিন গড়ে প্রায় ৮ থেকে ৯ হাজার যাত্রী যাতায়াত করে। এছাড়াও বাগডোগরা হয়ে বেশ কিছু বড় বিমান চলাচল করে। আবার এই বিমানবন্দরের উপর নেপাল, ভুটান, বাংলাদেশের পাশাপাশি সিকিম, বিহার ও অসমের মানুষও নির্ভরশীল। ফলে বিমানবন্দর একটানা বন্ধ থাকলে পর্যটন-সহ অন্য ব্যবসায় জড়িত বহু মানুষ সমস্যায় পড়বেন বলে আশঙ্কা করা হচ্ছে। উত্তর-পূর্ব ভারতের গুরুত্বপূর্ণ ওই বিমানবন্দর বন্ধের খবর মিলতেই কপালে চিন্তার ভাঁজ পড়েছে পর্যটন ব্যবসায়ী-সহ সাধারণ যাত্রীদের।

বন্ধ করুন