বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Exclusive Naxalbari Ground Zero Report: ‘পথটাই ভুল ছিল!’ নকশালবাড়িতে বসে অকপটে স্বীকার কানু সান্যালের সহযোদ্ধা শান্তির

Exclusive Naxalbari Ground Zero Report: ‘পথটাই ভুল ছিল!’ নকশালবাড়িতে বসে অকপটে স্বীকার কানু সান্যালের সহযোদ্ধা শান্তির

নকশালবাড়ি। নিজস্ব চিত্র

বাড়ির উঠোনে পতপত করে উড়ছে লাল পতাকা। নিকানো উঠোন। সামনের দরজাটা বন্ধ। নতুন করে লাল টিন দিয়ে বেড়া দেওয়া হয়েছে বাড়ির সামনের অংশটা। এখানে কানু সান্যাল তাঁর জীবনের অনেকগুলো দিন কাটিয়েছিলেন।

নকশালবাড়ির হাতিঘিষা গ্রাম। এই গ্রামেই একটা সময় থাকতেন কানু সান্য়াল। ছোট্ট টিনের বাড়ি। কার্যত এটাই ছিল আন্দোলনের সূতিকাগার। একটা সময় এই বাড়িতেই নানা আন্দোলনের রূপরেখা তৈরি হত। তবে সেসব আজ অতীত। সেই বাড়ি এখন কার্যত সংগঠনের কার্যালয় হিসাবে ব্যবহার করা হয়।

বাড়ির উঠোনে পতপত করে উড়ছে লাল পতাকা। নিকানো উঠোন। সামনের দরজাটা বন্ধ। নতুন করে লাল টিন দিয়ে বেড়া দেওয়া হয়েছে বাড়ির সামনের অংশটা। এখানে কানু সান্যাল তাঁর জীবনের অনেকগুলো দিন কাটিয়েছিলেন। একেবারে সরল সাধাসিধে জীবন যাপন করতেন। এখানেই প্রয়াত হয়েছিলেন তিনি। এখন কেমন আছে নকশালবাড়ি? ঘুরে দেখল HT Bangla।

অনেকটাই বদলে গিয়েছে নকশালবাড়ি। কানু সান্যালের সেই বাড়ির কাছেই উড়ছে তৃণমূলের পতাকা। পাশেই রয়েছে গেরুয়া পতাকা। কাছেই শান্তি মুন্ডার বাড়ি। কানু সান্যালের অন্য়তম সহযোদ্ধা। অশীতিপর বৃদ্ধা। বয়স ৮২ বছর। তবে এখনও নকশালবাড়ির কথা বললে চোখটা উজ্জ্বল হয়ে ওঠে। তিনি কানু সান্যালের বহু কর্মকাণ্ডের সাক্ষী।

নকশালবাড়ির শান্তি মুন্ডা, প্রয়াত কানু সান্যালের অন্য়তম সহযোদ্ধা ছিলেন তিনি। নিজস্ব চিত্র।
নকশালবাড়ির শান্তি মুন্ডা, প্রয়াত কানু সান্যালের অন্য়তম সহযোদ্ধা ছিলেন তিনি। নিজস্ব চিত্র।

সেই সব আন্দোলন নিয়ে প্রশ্ন করতেই একটু ভেবে নেন বৃদ্ধা। নিজের সন্তানকে কোলে নিয়ে কীভাবে চা বাগানের ঝোড়ার পাশে লুকিয়ে ছিলেন সেকথা বলে চলেন শান্তি মুন্ডা। এখনকার রাজনীতি সম্পর্কে একেবারে হতাশ তিনি।

হিন্দুস্তান টাইমস বাংলার সামনে অকপট শান্তি মুন্ডা। ফেলে আসার দিনের কথা বলতে গিয়ে বার বার কোথায় যেন হারিয়ে যান।

শান্তি বলেন, 'তখন আমার ১৩-১৪ বছর বয়স ছিল। কানুদা এখানে এসেছিলেন। সকালের দিকে থাকতেন। আর ৪-৫টার সময় চলে যেতেন। আর যখন সংগঠনটা হল, তখন গ্রামেই থেকে যেতেন। তারপর যখন সংগঠনটা তৈরি হল তখন তারা গ্রামে থাকতেন। তখন কানুদার বয়স ২৫-২৬। আর তখন আমি কিশোরী।' বলে চলেন শান্তি মুন্ডা। বয়সের ছাপ শরীরে। তবুও সেই কিশোরী বেলার কথা মনে পড়তেই শক্ত হয়ে ওঠে চোয়াল। আন্দোলনের সেই দিনগুলো যেন চোখের সামনে দেখতে পাচ্ছেন।

শান্তি মুন্ডা বলেন, যখন কানুদা অসুস্থ হয়ে পড়লেন তখন বিশেষ কোনও কমরেড আসেননি। পাহাড় থেকে কেউ কেউ আসতেন। শান্তি মুন্ডা বলেন, নকশালবাড়ির খতমের রাজনীতি ভুল ছিল। ওই খতমের লাইন ভুল ছিল। মানুষকে মেরে কিছু হয় না। জমিদারকে মারলে তার ছেলে, মেয়ে বউ, আত্মীয়স্বজন রয়েছে। কানুদা খতমের রাজনীতি নিয়ে কলকাতায় যখন সমর্থন করে এসেছিল, সেখান থেকে ফেরার পরে কানুদার মুখ দেখলাম একেবারে ভারী। আমি বললাম কী হল! কানুদা বলল, সবাই একদিকে আর আমি একা। ভয় পেয়ে আমি সমর্থন করলাম। আমি বললাম এটা কেন করলেন?

 

বাংলার মুখ খবর

Latest News

মেষ, বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ লাকি কারা? জ্যোতিষমতে রইল ২৫ মে রাশিফল ক্লাসেনকে দেখেও শিক্ষা নেননি স্যামসনরা, কোয়ালিফায়ারে রাজস্থানের হারের ৫টি কারণ মা চার বার বিয়ে করেছেন, বাবা বলিউডের নামী গায়ক, চিনতে পারছেন মাহিরার সঙ্গীকে? কামিন্সের নেতৃত্ব, জুনিয়রদের লড়াই, টিম গেম- যে ৫ কারণে IPL 2024-এর ফাইনালে SRH নাতনি পিঙ্কির জীবনে ঝড়, আচমকাই দুর্ঘটনার কবলে সাবিত্রী চট্টোপাধ্যায়, কী হয়েছে? দুসপ্তাহ ধরে বাস কম চলবে কলকাতার রাস্তায়, ভোটগণনা পর্যন্ত বড় ভোগান্তির আশঙ্কা! নব্বইয়ের ‘চন্দা রে…’ নস্টালজিয়া উস্কে ২৭ বছর ফিরছে কাজল-প্রভু দেবা জুটি! সাইক্লোন ‘রেমাল’-র চোখরাঙানি! কোন জেলায় কেমন বৃষ্টি হবে? রইল পূর্বাভাস বনকর্মী খুনে ৩ বাংলাদেশি চোরাশিকারি গ্রেফতার, মধু-হরিণের জন্য জলসীমা লঙ্ঘন IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো

Latest IPL News

IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো ICC-র অ্যাম্বাসাডর নই, তবে ২০১১ বিশ্বকাপের ট্রফি আছে, পাক সাংবাদিককে জবাব রায়নার পরপর ২ বলে ২ উইকেট, উড়িয়ে দিলেন সামাদের স্টাম্প, আবেশ বদলে দিলেন ম্যাচের রং লন্ডন থেকে স্নাতকোত্তর ডিগ্রি সারার! মডেলিং নিয়ে ব্যস্ত সচিন কন্যা কত নম্বর পেল? কার্তিককে নিয়ে আবেগে ভাসলেন কোহলি, চোখের জল ধরে রাখতে পারলেন না স্ত্রী দীপিকা IPL থেকে অবসর নেওয়ার পরে T20 WC 2024-এ দেখা যাবে কার্তিককে! বড় দায়িত্ব পেলেন DK আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি? IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.