বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Durga Puja 2022: সংসার সামলে পুজোর বিভিন্ন সামগ্রী তৈরি করছেন নদিয়ার মহিলা মৃৎশিল্পীরা
পুজো সামগ্রী তৈরি করছেন মহিলা মৃৎশিল্পীরা। নিজস্ব ছবি

Durga Puja 2022: সংসার সামলে পুজোর বিভিন্ন সামগ্রী তৈরি করছেন নদিয়ার মহিলা মৃৎশিল্পীরা

  • এই সমস্ত সামগ্রী তৈরি করতে পুরুষদের পাশে দাঁড়িয়েছেন বাড়ির মহিলারাও। তারাও এই সমস্ত সামগ্রী তৈরিতে সমানভাবে পারদর্শী। বাড়ির কাজ সামলানোর পাশাপাশি এখন মহিলারাও মাটির এই সমস্ত সমগ্র তৈরি করেছেন। প্রতিদিন এখন ১২ ঘণ্টা ধরে চলছে তাদের কাজ।

আর মাত্র কয়েক দিনের অপেক্ষা, তারপরেই বাঙালি মেতে উঠবে তাদের শ্রেষ্ঠ উৎসব দুর্গা পুজোর আনন্দে। দেবী দুর্গাকে ঘরের মেয়ে করে বরণ করে নেবে প্রত্যেক পুজো আয়োজকরা। ইতিমধ্যে পুজোর তোড়জোড় শুরু করে দিয়েছে পুজো কমিটিগুলি। আর সেই সঙ্গে প্রতিমা শিল্পীদের ব্যস্ততাও তুঙ্গে। আর তার সঙ্গে পুজোর অন্যান্য সামগ্রী তৈরিতেও এখন ব্যস্ত রয়েছেন নদিয়ার মৃৎশিল্পীরা। তার মধ্যে রয়েছে পুজোর ঘট, সরা, ধুনুচি, ঝাজরি, প্রদীপ ইত্যাদি নানান সামগ্রী।

আরও পড়ুন: পুজোর কয়েকটা দিন বাড়ির মহিলাদের ‘ছুটি’, সিংহ পরিবারের পুরুষরাই সামলান সব কাজ

এই সমস্ত সামগ্রী তৈরি করতে পুরুষদের পাশে দাঁড়িয়েছেন বাড়ির মহিলারাও। তারাও এই সমস্ত সামগ্রী তৈরিতে সমানভাবে পারদর্শী। বাড়ির কাজ সামলানোর পাশাপাশি এখন মহিলারাও মাটির এই সমস্ত সমগ্র তৈরি করেছেন। প্রতিদিন এখন ১২ ঘণ্টা ধরে চলছে তাদের কাজ। মাটি ছেনে সেই মাটি দিয়েই সুন্দরভাবে কারুকার্য করে বানানো হয় পুজোর একাধিক নিত্য সামগ্রী। এরপর সেগুলিকে রোদে দিয়ে তারপরে পোড়ানো হয়। এরপরেই শুরু হয় তাদের প্রতিভার মূল নিদর্শন। বিভিন্ন রঙে আঁকা হয় বিভিন্ন চিত্র। আর সেই চিত্রতেই ফুটে ওঠে সেই সমস্ত পুজোর সামগ্রীর বস্তুগুলি।

নদিয়ায় তৈরি হওয়া এই সমস্ত পুজোর সামগ্রী চলে যাবে শহরতলী এবং কলকাতাতেও। সামনেই বিশ্বকর্মা পুজো এবং তারপরেই বাঙালির দুর্গাপুজো। এখন এই সমস্ত সামগ্রীর ভালোই চাহিদা রয়েছে বলে মনে করছেন মৃৎশিল্পীরা। করোনা আবহে গত দু বছর জাঁকজমকভাবে পুজো পালন করা হয়নি। তবে এবার করোনার প্রকোপ নেই। ফলে এবার লাভের মুখ দেখবেন বলেই আশায় রয়েছেন মৃৎশিল্পীরা।

বন্ধ করুন