বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > দক্ষিণেশ্বর মন্দির চত্বরে বসেই এবার দেখা যাচ্ছে পুজো, অপূর্ব সাজে দেবী ভবতারিণী

দক্ষিণেশ্বর মন্দির চত্বরে বসেই এবার দেখা যাচ্ছে পুজো, অপূর্ব সাজে দেবী ভবতারিণী

দক্ষিণেশ্বর মন্দিরে কালী পুজোর আয়োজন (ANI Photo) (Utpal Sarkar)

এবার দক্ষিণেশ্বরে ১৬৮তম পুজো। রাতে যখন গঙ্গার বান চলে যাবে তখন চাঁদনি ঘাটে জলের ঘট ভরা হবে। তারপর ওই ঘাটে আর নামতে পারবেন না সাধারণ ভক্তরা। রাত ১০টায় শুরুহবে বিশেষ পুজো।

পরপর দুবছর কোভিড বিধির কড়াকড়ির জেরে দক্ষিণেশ্বরে মন্দির প্রাঙ্গনে গিয়ে দেবীর আরাধনা দেখার সুযোগ পাননি অনেকেই। তবে এবার ছবিটা একেবারেই আলাদা। এবার ফের সরাসরি দক্ষিণশ্বের মন্দির প্রাঙ্গনে বসেই দেবী আরাধনা সরাসরি দেখার সুযোগ পাচ্ছেন ভক্তরা।

সোমবার ভোরেই খুলে দেওয়া হয় মন্দিরের সিংহ দরজা। এরপর একে একে আসতে শুরু করেন ভক্তরা। দক্ষিণেশ্বরে গিয়ে দেবী ভবতারিণীকে দর্শন না করলে অনেকেরই কালী পুজোর বৃত্ত সম্পূর্ণ হয় না। এদিন ভোর ভোরই অনেকে মন্দির চত্বরে হাজির হয়ে যান। মঙ্গল আরতি দিয়ে শুরু হয়েছে পবিত্র এই দিন।

 অপূর্ব সাজে সাজানো হয়েছে দেবীকে। কথামৃতে ঠিক যেমন দেবীর রূপকে বর্ণনা করা হয়েছে সেই রূপেই সাজানো হয়েছে দেবীকে। বেনারসী শাড়িতে, অলঙ্কারে সেজে উঠেছেন দেবী ভবতারিণী। দেবীর সামনে হাতজোড় করে একে একে দাঁড়াচ্ছেন ভক্তরা। চিরচেনা দক্ষিণেশ্বর মন্দির আজ যেন নতুন সাজে। অপূর্ব আলোর ঝরনা গোটা মন্দির জুড়ে। সন্ধ্যা থেকেই শুরু এই আলোর রোশনাই। সারারাত চলবে পুজো। বৃষ্টিকে উপেক্ষা করে মাতৃ দর্শনে এসেছেন অগণিত ভক্ত।

এবার দক্ষিণেশ্বরে ১৬৮তম পুজো। রাতে যখন গঙ্গার বান চলে যাবে তখন চাঁদনি ঘাটে জলের ঘট ভরা হবে। তারপর ওই ঘাটে আর নামতে পারবেন না সাধারণ ভক্তরা। রাত ১০টায় শুরুহবে বিশেষ পুজো। দেবীকে এদিন বিশেষ ভোগ নিবেদন করা হয়। অন্ন, পাঁচ রকমে আনাজ ভাজা, পাঁচ রকম মাছ, ঘি-ভাত, পাঁচ রকমের মিষ্টি ও দই থাকে দেবীর ভোগে। 

বাংলার মুখ খবর

Latest News

মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৮ এপ্রিলের রাশিফল দ্বিতীয় বিবহবার্ষিকীর পর ‘ঝড়’ জীবনে? ইনস্টাগ্রামে কীসের ইঙ্গিত দিলেন আলিয়া কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৮ এপ্রিলের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৮ এপ্রিলের রাশিফল কিপিং এবং নেতৃত্বের জন্য ম্যাচের সেরা, নজির গড়ে বোলারদের বাহবা পন্তের ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৮ এপ্রিলের রাশিফল ফের গুলির আওয়াজে তটস্থ ভাটপাড়া, জখম তৃণমূল সমর্থক, অভিযোগের তিরে বিদ্ধ পদ্ম বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৮ এপ্রিলের রাশিফল তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৮ এপ্রিলের রাশিফল কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৮ এপ্রিলের রাশিফল

Latest IPL News

কিপিং এবং নেতৃত্বের জন্য ম্যাচের সেরা, নজির গড়ে বোলারদের বাহবা পন্তের জিততে বোলারদের ডাবল হ্যাটট্রিক করতে হত-পিচ নিয়ে অভিযোগ নেই,ব্যাটারদের দুষলেন গিল সব থেকে দামি প্লেয়ার দলের দুর্বলতা হতে পারে না- ঘুরিয়ে স্টার্ককে কটাক্ষ পাঠানের বেঙ্গালুরুতে বিরাটদের খেলা দেখার টিকিটের থেকে সস্তা ভারত-তুরস্কের বিমানের টিকিট DC-র বিরুদ্ধে ৮৯রানে অলআউট হয় GT, IPL-এর সর্বনিম্ন রানের তালিকায় কোথায় জায়গা হল? পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে নিজেদের ডেরায় ল্যাজেগোবরে গিলরা, GT-কে ১০০-র কমেই গুটিয়ে দিয়ে বিরাট জয় পন্তদের ‘চক দে ইন্ডিয়া’র মুহূর্ত ফেরালেন শাহরুখ, মুষড়ে পড়া KKR-কে করলেন অনুপ্রাণিত বিদ্যুৎ গতির স্টাম্প, শূন্যে উড়ে দুর্ধর্ষ ক্যাচ, GT-কে ১০০ টপকাতে দিলেন না পন্ত IPL-এ ঝড় তুলেও বিশ্বকাপে ডাক পাবেন না রিয়ানরা! সামনে এল সম্ভাব্য ভারতীয় স্কোয়াড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.