বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > তিনদিন ধরে বাঘ সুমারি উত্তরবঙ্গে, পায়ের ছাপ থেকে গতিবিধির তথ্য সংগ্রহ
উত্তরবঙ্গের বনাঞ্চলে বাঘ।

তিনদিন ধরে বাঘ সুমারি উত্তরবঙ্গে, পায়ের ছাপ থেকে গতিবিধির তথ্য সংগ্রহ

  • প্রত্যেক বছর ২৯ জুলাই আন্তর্জাতিক ব্যাঘ্র দিবস পালন করা হয়। একবছর আগের তথ্য অনুযায়ী, বিশ্বের প্রায় ৭০ শতাংশ বাঘই এখন ভারতে পাওয়া যায়। ব্যাঘ্র সংরক্ষণের ক্ষেত্রে সাফল্য পেয়েছে ভারত। ভারত প্রায় দু’‌ডজন নতুন বাঘের অভয়ারণ্য তৈরি করেছে। এবার শুধু উত্তরবঙ্গের বাঘ সুমারি হয়েছে। বাকি জায়গারও হবে খুব শীঘ্রই।

বাঘের সংখ্যা কত?‌ এই তথ্য জানতেই শুরু হয়েছে বাঘ সুমারি। তবে এটা হচ্ছে উত্তরবঙ্গে। কারণ সেখানে ইদানিং বাঘ দেখা গিয়েছে। গরুমারা, চাপড়ামারি এবং নেওড়াভ্যালিতে হল বাঘ সুমারি। তিনদিন ধরে বাঘের পায়ের ছাপ–সহ একাধিক নমুনা সংগ্রহ করলেন বন দফতরের কর্মীরা। এখানের জঙ্গলে দেখা মিলেছে রয়্যাল বেঙ্গল টাইগারের। তাই সংখ্যা জানতেই হল বাঘ সুমারি।

কেমন করে কাজটি হল?‌ বন দফতর সূত্রে খবর, গরুমারা এবং চাপড়ামারিতে মোট ১৬টি দল আর নেওড়াভ্যালিতে ১৩টি দল বাঘের সংখ্যা জানতে কাজ করেছে। বাঘের পায়ের ছাপ সংগ্রহ থেকে শুরু করে গতিবিধি সম্পর্কে জানতে কাজ করা হয়েছে। এখানে বাঘের গতিবিধি জানতে পর্যাপ্ত সংখ্যায় সিসি ক্যামেরা বসানোর সিদ্ধান্ত নিয়েছে বন দফতর।

কোথায় দেখা দিয়েছিল বাঘ?‌ জানা গিয়েছে, ২০১৭ সালে উত্তরবঙ্গের নেওড়াভ্যালি জাতীয় উদ্যানে দেখা মেলে রয়্যাল বেঙ্গল টাইগারের। এমনকী ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসেও রয়্যাল বেঙ্গল টাইগার দেখা যায়। এছাড়া আরও কয়েকবার ধরা পড়ে একই ছবি। সম্প্রতি উত্তরবঙ্গের একাধিক জায়গায় বাঘ দেখা গিয়েছে বলে খবর আসে। তারপরই এই উদ্যোগ।

উল্লেখ্য, প্রত্যেক বছর ২৯ জুলাই আন্তর্জাতিক ব্যাঘ্র দিবস পালন করা হয়। একবছর আগের তথ্য অনুযায়ী, বিশ্বের প্রায় ৭০ শতাংশ বাঘই এখন ভারতে পাওয়া যায়। ব্যাঘ্র সংরক্ষণের ক্ষেত্রে সাফল্য পেয়েছে ভারত। ভারত প্রায় দু’‌ডজন নতুন বাঘের অভয়ারণ্য তৈরি করেছে। এবার শুধু উত্তরবঙ্গের বাঘ সুমারি হয়েছে। বাকি জায়গারও হবে খুব শীঘ্রই।

বন্ধ করুন