বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Sunderban: মৎস্যজীবীর ঘাড়ে এসে পড়ল বাঘের থাবা, তারপর সুন্দরবনে কী ঘটল?‌

Sunderban: মৎস্যজীবীর ঘাড়ে এসে পড়ল বাঘের থাবা, তারপর সুন্দরবনে কী ঘটল?‌

মৎস্যজীবীর উপর ঝাঁপিয়ে পড়ল বাঘ।

বাঘের হামলার ঘটনা এখানে লেগেই আছে। গত ২৫ অগস্ট বাঘের হামলার শিকার হন এক মৎস্যজীবী। সুন্দরবনের মরিচঝাঁপি জঙ্গলের গাঁড়াল নদীতে কাঁকড়া ধরতে গিয়ে বাঘের হামলার মুখে পড়েন তিনি। তার আগের সপ্তাহে সুন্দরবনের ঝিলার জঙ্গলে একই ঘটনা ঘটে। আর এবার বাঘের হামলায় মৎস্যজীবীর জখম হওয়ার আতঙ্কে স্থানীয়রা।

মাছ–কাঁকড়া–মিন ধরা সুন্দরবনের মানুষদের প্রধান জীবিকা। আর মৎস্যজীবীরা মাছ ধরতে গিয়ে এখানে বাঘের কবলে পড়ে থাকেন। এবারও তার ব্যতিক্রম হল না। সুন্দরবনের ঝিলার জঙ্গলে গিয়েছিলেন এক মৎস্যজীবী। আর সেখানেই তাঁর উপর ঝাঁপিয়ে পড়ল বাঘ। আর বাঘের হামলায় জখম হয়েছেন মৎস্যজীবী। যদিও বাঘের সঙ্গে রুদ্ধশ্বাস লড়াই করে জঙ্গল থেকে তাঁকে ফিরিয়ে আনেন অন্যান্য সঙ্গীরা। এখন জখম ওই মৎস্যজীবী স্থানীয় হাসপাতালে চিকিৎসাধীন।

ঠিক কী ঘটেছে সুন্দরবনে?‌ স্থানীয় সূত্রে খবর, আহত মৎস্যজীবীর নাম সনাতন মণ্ডল। তিনি সুন্দরবনের গোসাবা ব্লকের লাহাড়ীপুর এলাকার বাসিন্দা। শুক্রবার দুই সঙ্গীকে নিয়ে সনাতন সুন্দরবনের ঝিলার জঙ্গলে গিয়েছিলেন। কাঁকড়া ধরতে ব্যস্ত থাকার সময়ে জঙ্গলের আড়ালে বিপদ অপেক্ষা করছিল। যা তাঁরা টেরও পাননি। আচমকাই বাঘ সনাতনের উপর ঝাঁপিয়ে পড়ে। বাঘের হামলায় গুরুতর জখম হন মৎস্যজীবী। ঘাড়ে থাবা বসিয়ে গভীর ক্ষত তৈরি করেছে। তবে তাঁর সঙ্গে থাকা দুই সঙ্গী রুদ্ধশ্বাস লড়াই করে তাঁকে বাঘের মুখ থেকে ফিরিয়ে আনেন।

আর কী জানা যাচ্ছে?‌ সূত্রের খবর, বাঘের হানা এখন সুন্দরবনে বেড়ে গিয়েছে। আগেও বাঘ মৎস্যজীবীর উপর হামলা করেছে। কিন্তু ইদানিং সংখ্যাটা বেড়েছে। কারণ বাংলাদেশ থেকে জলসীমান্ত পেরিয়ে এদেশে ঢুকে পড়ছে বাঘ। তাতে এই রাজ্যের তথা গোটা দেশের বাঘের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। আর এই বাঘ এখন এখানে এসে মৎস্যজীবীদের উপর হামলা করছে। যা বন দফতরের কাছে উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

উল্লেখ্য, বাঘের হামলার ঘটনা এখানে লেগেই আছে। গত ২৫ অগস্ট বাঘের হামলার শিকার হন এক মৎস্যজীবী। সুন্দরবনের মরিচঝাঁপি জঙ্গলের গাঁড়াল নদীতে কাঁকড়া ধরতে গিয়ে বাঘের হামলার মুখে পড়েন তিনি। তার আগের সপ্তাহে সুন্দরবনের ঝিলার জঙ্গলে একই ঘটনা ঘটে। আর এবার বাঘের হামলায় মৎস্যজীবীর জখম হওয়ার আতঙ্কে স্থানীয়রা। তবে জখম মৎস্যজীবী সনাতন মণ্ডল নিষেধাজ্ঞা অমান্য করে জঙ্গলে ঢুকেছিলেন নাকি তাঁর কাছে বৈধ কাগজপত্র ছিল সেটা খতিয়ে দেখা হচ্ছে।

বন্ধ করুন