বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > সুন্দরবনের জঙ্গল থেকে বেরিয়ে লোকালয়ে ঢুকে পড়ল বাঘ
সুন্দরবনের জঙ্গল থেকে বেরিয়ে লোকালয়ে ঢুকে পড়ল বাঘ, আতঙ্কে গ্রামবাসীরা
সুন্দরবনের জঙ্গল থেকে বেরিয়ে লোকালয়ে ঢুকে পড়ল বাঘ, আতঙ্কে গ্রামবাসীরা

সুন্দরবনের জঙ্গল থেকে বেরিয়ে লোকালয়ে ঢুকে পড়ল বাঘ

  • সুন্দরবন টাইগার রিজার্ভের ফিল্ড ডিরেক্টর জানিয়েছেন, বাঘ লোকালয় চলে আসাটা বিচ্ছিন্ন ঘটনা। কোনও কারণে হয়ত বাঘটি জঙ্গল থেকে বাইরে চলে এসেছে। তবে লোকালয়ে ঢুকে পড়া আটকাতে সুন্দরবন অঞ্চলে ১০৫ কিলোমিটার এলাকাজুড়ে বেড়া দেওয়া রয়েছে

সুন্দরবনের জঙ্গল থেকে বেরিয়ে লোকালয়ে ঢুকে পড়ল রয়‌্যাল বেঙ্গল টাইগার। ছুটে বেড়াল নদীর ধারে। সুন্দরবন কোস্টাল থানার ১০ নম্বর ঘেরি এলাকার এই ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে গ্রামবাসীদের মধ্যে।

কোনওক্রমে সেই বাঘটিকে জঙ্গলে ফেরত পাঠান বনরক্ষীরা। গ্রামবাসীদের তোলা ভিডিওতে এমনই চাঞ্চল্যকর দৃশ্য ধরা পড়েছে। অবশ্য বনদফতরের দাবি, কোনও বাঘ যাতে লোকালয় ঢুকতে না-‌পারে, তার জন্য উপযুক্ত ব্যবস্থা নেওয়া হয়েছে।

এ প্রসঙ্গে বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছেন, সুন্দরবনের বিস্তীর্ণ এলাকাজুড়ে অত্যাধুনিক ফেন্সিংয়ের ব্যবস্থা করা হবে। তিনি আরও জানিয়েছেন, আগামী দিনে অত্যাধুনিক ফেন্সিং দেওয়ার পাশাপাশি সাধারণ গ্রামবাসীদের ভয় কাটাতে আশ্বস্ত করছে বনদফতর। কিন্তু তবুও তাঁদের ভয় কাটছে না।

গত দু’‌সপ্তাহ আগেও একই ঘটনা ঘটেছিল। একটি পূর্ণবয়স্ক বাঘ সজনেখালি বিট অফিসের কাছাকাছি চলে আসে। এই ঘটনায় চরম আতঙ্কে দিন কাটাচ্ছেন গ্রামবাসীরা। কখন কি বিপদ ওত পেতে বসে থাকবে, তা ভেবেই ভয়ে কাঁটা হয়ে রয়েছেন তাঁরা।

গ্রামবাসীদের অভিযোগ, এভাবেই জঙ্গল থেকে বেরিয়ে লোকালয়ে ঢুকে পড়ছে বাঘ। যদিও এ প্রসঙ্গে সুন্দরবন টাইগার রিজার্ভের ফিল্ড ডিরেক্টর জানিয়েছেন, বাঘ লোকালয় চলে আসাটা বিচ্ছিন্ন ঘটনা। কোনও কারণে হয়ত বাঘটি জঙ্গল থেকে বাইরে চলে এসেছে। তবে লোকালয়ে ঢুকে পড়া আটকাতে সুন্দরবন অঞ্চলে ১০৫ কিলোমিটার এলাকাজুড়ে বেড়া দেওয়া রয়েছে। ১৭টি ক্যাম্প দিনরাত সেই বেড়াগুলোতে নজরদারি চালাচ্ছে।এছাড়াও সাতটি ভ্রাম্যমান ক্যাম্প জলপথে নজরদারি চালাচ্ছে।

প্রসঙ্গত, এর আগেও বাঘ সংরক্ষণে দৃষ্টান্তমূলক পদক্ষেপ করায় গ্লোবাল কনজার্ভেশন অ্যাসিওর্ড টাইগার স্ট্যান্ডার্ডের শিরোপা পেয়েছিল সুন্দরবন ব্যাঘ্র প্রকল্প। এছাড়াও ভারতের আরো ১৩টি টাইগার রিজার্ভ এই গ্লোবাল কনজার্ভেশন টাইগার স্ট্যান্ডার্ডের স্বীকৃতি পেয়েছে।

 

বন্ধ করুন