বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > জঙ্গলে বেড়ানোর প্ল্যান আছে? বাঘ গণনা North Bengal-এ, কড়াকড়ি জঙ্গল সাফারিতে
উত্তরবঙ্গের বনাঞ্চলে বাঘ আদৌ আছে কি না তা নিয়ে নানা সময় বিতর্ক দানা বেঁধেছে। প্রতীকী ছবি।  (AFP) (AFP)

জঙ্গলে বেড়ানোর প্ল্যান আছে? বাঘ গণনা North Bengal-এ, কড়াকড়ি জঙ্গল সাফারিতে

  • জলপাইগুড়ির ওয়াইল্ড লাইফ ওয়ার্ডেন সীমা চৌধুরী বলেন, বৃহস্পতিবার থেকে বাঘ গণনা শুরু হয়েছে। গরুমারা, নেওড়া ভ্যালি, চামড়ামারি এই তিন জায়গায় বাঘের গণনা চলবে। এদিকে উত্তরবঙ্গের বনাঞ্চলে বেড়াতে গেলে এই তিনটি জঙ্গলের প্রতি আকর্ষণ থাকে পর্যটকদের।

শেষবার উত্তরবঙ্গের জঙ্গলে বাঘ গণনা হয়েছিল ২০১৮ সালে। ফের হচ্ছে এই বছর। বনদফতর সূত্রে খবর, বৃহস্পতিবার থেকে এই বাঘ গণনা শুরু হয়েছে। একেবারে পরিকল্পনা করে ময়দানে নামছে বনদফতর। এদিকে উত্তরবঙ্গের বনাঞ্চলে বাঘ আছে কি না তা নিয়ে বার বার নানা বিতর্ক দানা বেঁধেছে। এসবের মধ্যেই সামনে এসেছে ট্র্যাপ ক্যামেরায় ধরা পড়া বাঘের ছবি। পর্যটকদের ক্যামেরাতেও ধরা পড়েছে এই ছবি। আপার নেওড়াভ্যালিতে বাঘের উপস্থিতি টের পাওয়া গিয়েছে। এবার সেই বাঘ কতগুলি রয়েছে তা সম্পর্কে জানতে চাইছে বনদফতর।

তিনদিন ধরে এই বাঘ গণনা চলবে। ৩০টি টিম এই বাঘ গণনার কাজে নামানো হয়েছে। ঠিক কীভাবে এই বাঘ গণনা হয়? এজন্য ট্র্যাপ ক্যামেরার ছবিকে প্রামাণ্য হিসাবে ধরা হয়। এর সঙ্গেই বাঘের পায়ের ছাপ, মল পরীক্ষা করে দেখা হয়। অন্যদিকে নজর মিনার থেকে, পায়ে হেঁটে, হাতির পিঠে চড়ে যদি বাঘের দেখা পাওয়া যায় তার থেকে আর বড় প্রমাণ আর কি হতে পারে?

জলপাইগুড়ির ওয়াইল্ড লাইফ ওয়ার্ডেন সীমা চৌধুরী বলেন, বৃহস্পতিবার থেকে বাঘ গণনা শুরু হয়েছে। গরুমারা, নেওড়া ভ্যালি, চামড়ামারি এই তিন জায়গায় বাঘের গণনা চলবে। এদিকে উত্তরবঙ্গের বনাঞ্চলে বেড়াতে গেলে এই তিনটি জঙ্গলের প্রতি আকর্ষণ থাকে পর্যটকদের। তবে এবার বাঘ শুমারির জেরে জঙ্গলে ভ্রমণের ক্ষেত্রে কিছু বিধিনিষেধ করা হয়েছে। জঙ্গল সাফারি ও নজর মিনারে যাওয়ার ক্ষেত্রে বিধি নিষেধ থাকছে এই তিনদিন। জঙ্গলে ঢোকার সময়তেও বদল করা হচ্ছে। সেকারণে জঙ্গলে বেড়ানোর প্ল্যান যাঁদের আছে তাঁরা কিছুটা রদবদল করতে পারেন। 

বন্ধ করুন