বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > গরমে অতিষ্ঠ বাঘ–মামারা, ওআরএস–পাখা–স্নানের ব্যবস্থা ঝড়খালিতে
ঝড়খালি ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্র
ঝড়খালি ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্র

গরমে অতিষ্ঠ বাঘ–মামারা, ওআরএস–পাখা–স্নানের ব্যবস্থা ঝড়খালিতে

  • এবার সেই গরমের তাপে অতিষ্ঠ হয়ে উঠেছে বাঘ–মামারা। তারাও ছটফট করছে গরমে। অসুস্থ হয়ে পড়ছে তারা। এই পরিস্থিতিতে তাদের গরম থেকে মুক্তি দেওয়ার ব্যবস্থা করা হল। যা নিয়ে মজার চর্চা শুরু হয়েছে।

গরমের দাবদাহে গোটা বাংলা এখন তপ্ত হয়ে উঠেছে। একটু বৃষ্টির আশায় হাপিত্যেশ করছে দক্ষিণবঙ্গ। মানুষের নাজেহাল অবস্থা। এবার সেই গরমের তাপে অতিষ্ঠ হয়ে উঠেছে বাঘ–মামারা। তারাও ছটফট করছে গরমে। অসুস্থ হয়ে পড়ছে তারা। এই পরিস্থিতিতে তাদের গরম থেকে মুক্তি দেওয়ার ব্যবস্থা করা হল। যা নিয়ে মজার চর্চা শুরু হয়েছে।

কোথায় বিষয়টি ঠিক ঘটেছে?‌ জানা গিয়েছে, ঝড়খালি ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্রে বাঘেরা গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে। এই গরম সহ্য করতে না পেরে হুঙ্কার ছেড়েছে। তাই তাদের আরামের ব্যবস্থা করা হয়েছে। এখানে এখন তিনটি বাঘ রয়েছে। এই তিনটি বাঘ সুন্দরবনের লোকালয়ে বেরিয়ে পড়েছিল। তখন তাদের ধরে এনে এখানে রাখা হয়েছে। এখন প্রচণ্ড গরমে হাঁসফাঁস করছে তারা।

ঠিক কী ব্যবস্থা নেওয়া হয়েছে?‌ ঝড়খালি ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্র সূত্রে খবর, ছায়ায় রাখা হয়েছে তাদের। কিন্তু তারপরও গরমে অস্থির অবস্থা তাদের। এই পরিস্থিতিতে বাঘ মামাদের রোজ দু’‌তিনবার করে ঠাণ্ডা জলে স্নান করানো হচ্ছে। বিশেষ বাথটাব রাখা হয়েছে। খাওয়ানো হচ্ছে ওআরএস জল। বসানো হয়েছে জোরালো ফ্যান।

কী জানাচ্ছেন চিকিৎসকরা?‌ এই বিষয়ে ঝড়খালির পশু চিকিৎসকরা জানান, গরমে অতিষ্ঠ হয়ে পড়েছে বাঘগুলি। তাদের শরীর যাতে ঠাণ্ডা করতে বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। খাওয়ার মেনুতে পরিবর্তন নিয়ে আসা হয়েছে। আর রোজ পাইপ দিয়ে স্নান করানো হচ্ছে। ওআরএস জল পান করতে দেওয়া হচ্ছে। যাতে শরীর সুস্থ থাকে।

বন্ধ করুন