বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > WB panchayat elections: পঞ্চায়েত নির্বাচনে এক তৃতীয়াংশ নতুন মুখ প্রার্থী করতে পারে তৃণমূল, কারণটা কী?

WB panchayat elections: পঞ্চায়েত নির্বাচনে এক তৃতীয়াংশ নতুন মুখ প্রার্থী করতে পারে তৃণমূল, কারণটা কী?

কেশপুরের সভায় অভিষেক বন্দ্যোপাধ্যায় (ফেসবুক)

কেশপুরে শেখ হসিনউদ্দিন নামে এক ব্যক্তি মঞ্চে তুলে এনে অভিষেক বলেছিলেন, তাঁর মতো লোকেদেরই আসন্ন পঞ্চায়েত নির্বাচনে প্রার্থী করা ক্ষেত্রে আগ্রাধিকার দেবে তৃণমূল। আবাস যোজনার বাড়ি পেয়েও বিডিও অফিসে গিয়ে তা ফেরত দিয়ে এসেছেন হসিনউদ্দিন।

কিছু দিন আগে কেশপুরে একটি সভা থেকে পঞ্চায়েতের 'নতুন তৃণমূলের' প্রার্থী কারা হবে তার উদাহরণ দিয়েছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। শেখ হসিনউদ্দিন নামে এক ব্যক্তি মঞ্চে তুলে এনে অভিষেক বলেন, তাঁর মতো লোকেদেরই আসন্ন পঞ্চায়েত নির্বাচনে প্রার্থী করা ক্ষেত্রে আগ্রাধিকার দেবে তৃণমূল। আবাস যোজনার বাড়ি পেয়েও বিডিও অফিসে গিয়ে তা ফেরত দিয়ে এসেছেন হসিনউদ্দিন। কারণ, আবাস যোজনায় বাড়ি তৈরির যে টাকা তিনি পাবেন, তাতে তিনি বাড়ি করে উঠতে পারবেন না। সংসার প্রতিপালন করে, তাঁর পক্ষে অতিরিক্ত খরচ সম্ভব নয়। তাহলে তিনি মেয়ের বিয়ে দিতে পারবেন না।

যেখানে তৃণমূলের একাধিক নেতা-কর্মী তিনতলা-চারতলা বাড়ি থাকলেও আবাস যোজনার বাড়ি বাড়ি টাকা নিয়েছেন। সেখানে যোজনার টাকা পাওয়া সত্ত্বেও সেই টাকা পাওয়া ফেরত দিয়েছেন হসিনউদ্দিন। তাই তাঁর মতো ব্যক্তিদের প্রার্থী করে সাধারণ মানুষে বার্তা দিয়ে চাইছেন অভিষেক। সেই বার্তা হল 'ভুল শুধরে নেওয়ার'। দলীয় সূত্রে খবর, পঞ্চায়েত ভোট নিয়ে ইতিমধ্যেই শাসকদলের অন্দরে পর্যালোচনা হয়েছে। তাতে সুবিধা ও সমস্যার দিকগুলি চিহ্নিত করা হয়েছে। সমস্যার দিক হিসাবে পঞ্চায়েত স্তরে দুর্নীতি, আর্থিক বেনিয়ম, নিস্ক্রিয়তা ও স্বজন পোষণের মতো বিষয় উঠছে। এ সব যাচাই করেই প্রার্থী বাছাই করা হবে বলে দলীয় সূত্রে জানা গিয়েছে।

সূত্রের খবর, ত্রিস্তর পঞ্চায়েতে প্রার্থী তালিকায় এক-তৃতীয়াংশ নতুন মুখ আনতে পরিকল্পনা করা হয়েছে। সব মিলিয়ে এবার প্রার্থী তালিকায় ২৫ হাজার নতুন মুখ রাখতে চাইছে শাসকদল। এ ব্যাপারে দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় সবচেয়ে বেশি আগ্রহী। তৃণমূল সূত্রে খবর, গত বিধানসভা নির্বাচনে বেশ কিছু আসনে নতুন প্রার্থী দেওয়া হয়েছিল তাঁরই নির্দেশ।

আরও পড়ুন: ‘‌কংগ্রেসের আদর্শ ঠিক কী?‌’‌ কড়া আক্রমণ করলেন অভিষেক,পাল্টা দেন অধীরও

পঞ্চায়েত ভোটে নতুন মুখ কারা?

কেশপুরে মঞ্চে হসিনুউদ্দিন-সহ আরও দু'জনকে মঞ্চে তুলে অভিষেক জানিয়ে দিয়েছেন নতুন মুখ কারা। তৃণমূল সূত্রে খবর, প্রার্থী হিসাবে নতুন মুখ খোঁজার কাজ চলছে জোর কদমে। রাজনীতির বাইরে যাঁরা সুপরিচিত 'ভালো' ভাবমূর্তির লোক তাঁদের বেছে নেওয়া হচ্ছে। উদাহরণ হিসাবে বলা যেতে পারে, স্কুল শিক্ষক, গ্রামীণ চিকিৎসক বা অন্য কোনও ভাবে সুপরিচিত ব্যক্তি। এমনকি গৃহকর্তী, কমবয়সী ছেলেমেয়ে থেকে শুরু করে পিছিয়ে পড়া স্তর থেকে প্রার্থী তুলে আনার পরিকল্পনা করা হয়েছে।

কেন এমন পরিকল্পনা?

দুর্নীতি-সহ নানা অভিযোগকে কেন্দ্র করে প্রতিষ্ঠান বিরোধিতার যে চোরস্রোত বইতে শুরু করেছে, তা দলের আভ্যন্তরীণ সমীক্ষায় উঠে এসেছে। যে স্রোত চাপা রয়েছে দলের সাংগঠিক শক্তি নীচে। তাই পঞ্চায়েত নির্বাচনে শাসকদের কাছে কপালে ভাঁজ পড়ার মতো পরিস্থিতি না হলেও। এই চোরস্রোতই তৃণমূলকে বিপদে ফেলতে লোকসভা নির্বাচনে। যেমন হয়েছিল ২০১৯-এর লোকসভা নির্বাচনে। গা-জোয়ারি ও প্রতিষ্ঠান বিরোধিতার ধাক্কা লেগেছিল ভোটের ফলে। তাই কিছুটা হিসাব কষেই পঞ্চায়েত ভোট নতুন মুখের সংখ্যা বাড়তে চাইছে তৃণমূল। সূত্রের খবর, ইতিমধ্যে নাম সংগ্রহের কাজ অনেকটাই এগিয়ে গিয়েছে। এবার তা নিয়ে পর্যালোচনা করবেন অভিষেক। তারপরই হবে চূড়ান্ত সিদ্ধান্ত।

বাংলার মুখ খবর

Latest News

CSK Vs RCB রুদ্ধশ্বাস ম্যাচে সেনোরিটায় তুমুল নাচ যুবতীর, নিমেষে ভাইরাল ভিডিয়ো 'জগন্নাথদেব নাকি মোদীবাবুর ভক্ত,আমি কাঁদব না হাসব',সম্বিতের মন্তব্যে খোঁচা মমতার স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র প্রিয়জনের সঙ্গে একান্তযাপন, কার জন্য মিমি লিখলেন, 'কিছু আবদারের জানি নেই মানে?' ৪ জুলাই ব্রিটেনে ভোট! PM হিসাবে প্রথমবার নির্বাচনী অগ্নিপরীক্ষায় ঋষি সুনাক IPL-এ দ্রুততম ৮০০০ রান কোহলির, দ্রুততম ১০০০-৭০০০ কার? হিট স্ট্রোক হওয়ায় হাসপাতালে চিকিৎসাধীন শাহরুখ, খবর পেতেই ছুটে এলেন স্ত্রী গৌরী T20 বিশ্বকাপের আগে বিপদে নেপাল! তারকা স্পিনারকে ভিসা দিল না আমেরিকা যুক্তরাষ্ট্র আগামিকাল বুদ্ধ পূর্ণিমা, এই রাতেই করুন বিশেষ কাজটি, দূর হবে অর্থের অভাব এবারের আইপিএলে কোন দলের বিরুদ্ধে কতটা খারাপ পারফরমেন্স ম্যাক্সওয়েলের?

Latest IPL News

স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র ভিডিয়ো- কার্তিকের প্লাম্ব এলবি DRS-এ হল নট আউট, ধিক্কার গাভাসকর, পিটারসেন, ভনদের ভিডিয়ো-পতিদারের সহজ ক্যাচ মিস করলেন ধ্রুব জুরেল, বিশ্বাস করতে পারলেন না অশ্বিন সামনের দিকে শরীর ছুঁড়ে অবিশ্বাস্য ক্যাচ পাওয়েলের, IPL-এর অন্যতম সেরা- ভিডিয়ো রাজস্থানের বারোটা বাজিয়ে ইংল্যান্ডে গিয়ে সাফাই দিলেন বাটলার, দোহাই দিলেন সূচির রিঙ্কুও নাকি ভ্যাঁ করে কেঁদে ফেলেছিলেন, কবে-কখন? অকপটে জানালেন নাইট তারকা,ভিডিয়ো IPL 2024-বোলারদের স্ট্যাটস দেখি না, রানে ফিরতেই উদ্ধত মন্তব্য কোহলির নিরাপত্তা নিয়ে সংশয় নয়, কেন অনুশীলন বাতিল করে RCB, আসল কারণ জানাল আয়োজকরা শাহরুখ, গম্ভীর নয়, নাইট ড্রেসিং রুমে দাদা হিসেবে ভোকাল টনিক পাণ্ডেজির তর্ক টিপ্পনী এখন অতীত, বিরাটে মজে সুনীল গাভাসকর, বলছেন RCB ফেভারিট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.