বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > কেন্দ্র বিরোধিতায় একজোট, তৃণমূলের সঙ্গে রাজপথে পা মেলাবেন বাম নেতা কান্তি!
রায়দিঘি - কান্তি গঙ্গোপাধ্যায়। (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক)
রায়দিঘি - কান্তি গঙ্গোপাধ্যায়। (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক)

কেন্দ্র বিরোধিতায় একজোট, তৃণমূলের সঙ্গে রাজপথে পা মেলাবেন বাম নেতা কান্তি!

  • তৃণমূল বিরোধিতাকে পিছনের সারিতে পাঠিয়ে বর্তমানে বিজেপি বিরোধিতার উপর বেশি জোর দিতে চাইছে বাম শিবির।

ভোটের হারের কারণ পর্যালোচনা করতে গিয়ে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু মেনে নিয়েছিলেন যে 'বিজেমূল' স্লোগান তোলা তাদের ভুল হয়েছিল। তৃণমূল বিরোধিতাকে তাই পিছনের সারিতে পাঠিয়ে বর্তমানে বিজেপি বিরোধিতার উপর বেশি জোর দিতে চাইছে বাম শিবির। এই প্রেক্ষিতে তৃণমূলের সঙ্গে হাত মেলাতেও যা বামেদের আপত্তি নেই তা বোঝাতে বিমান বসু বলেছিলেন, 'সর্বভারতীয় স্তরে বিজেপি বিরোধী আন্দোলনের ক্ষেত্রে যে কারও সঙ্গে কাজ করতে প্রস্তুত আমরা।' আর এবার সেই তৃণমূলের সঙ্গেই রাজপথে পা মেলাতে চলেছে বামেরা।

কলকাতার বনহুগলি থেকে প্রতিবন্ধীদের চিকিৎসা ও গবেষণার কেন্দ্রীয় প্রতিষ্ঠান সরানো হচ্ছে রাজ্য থেকে। কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরোধিতায় পথে নামতে চলেছে পশ্চিমবঙ্গ রাজ্য প্রতিবন্ধী সম্মিলনী। ৩ সেপ্টেম্বর বনহুগলিতে এই প্রতিবাদ বিক্ষোভ হবে। সেই প্রতিবাদে উপস্থিত থাকবেন দোলা সেন, তাপস রায়ের মতো তৃণমূল নেতারা। এদিকে রাজ্য প্রতিবন্ধী সম্মিলনীর প্রধান হলেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা বাম নেতা কান্তি গঙ্গোপাধ্যায়। উল্লেখ্য, এবারের নির্বাচনে রায়দিঘি আসন থেকে হেরে গিয়ে বামেদের সমালোচনায় সরব হয়েছিলেন কান্তি গঙ্গোপাধ্যায়। প্রশংসা করেন মমতা বন্দ্যোপাধ্যায়েরও। সেই কান্তি গঙ্গোপাধ্যায়ের কর্মসূচিতে এবার এক মঞ্চে তৃণমূল-বাম।

প্রসঙ্গত, ২০২১ সালের বিধানসভা নির্বাচন শূন্য হাতে ফিরিয়েছে বামেদের। বিজেপি, তৃণমূলের বিকল্প শক্তি হয়ে ওঠার তাগিদে কংগ্রেস, আইএসএফ-এ সঙ্গে জোট গড়ায় মিলেছে উলটো ফল। মানুষের মনে বিশ্বাসযোগ্যতা হারিয়ে কমেছে ভোট। এদিকে বিজেপিকে হারিয়ে মুখ্যমন্ত্রী হওয়ার হ্যাটট্রিক গড়ে এখন দেশের সবথেকে বড় মোদী বিরোধী মুখ হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এরই মাঝে মমতা বন্দ্যোপাধ্যায় ২০২৪ সালের লোকসভা নির্বাচনকে পাখির চোখ করে বহু রাজনৈতিক পদক্ষেপ নিচ্ছেন। এই আবহে জাতীয় স্তরে বাম-তৃণমূল জোট হয় কি না, তা নিয়ে জল্পনা রয়েছে। আর এই পরিস্থিতিতে বিজেপি বিরোধিতায় একজোট হতে দেখা যাবে বাম-তৃণমূল নেতাদের।

বন্ধ করুন