বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > রেলের উচ্ছেদ অভিযানের বিরুদ্ধে পথে তৃণমূল, ঝাঁটা–গোলাপ দিয়ে বার্তা ব্যান্ডেলে

রেলের উচ্ছেদ অভিযানের বিরুদ্ধে পথে তৃণমূল, ঝাঁটা–গোলাপ দিয়ে বার্তা ব্যান্ডেলে

প্রতিবাদে নামল তৃণমূল কংগ্রেস।

এই এলাকায় বহু বছর ধরে অনেকগুলি পরিবার বাস করছে। সেখানে উচ্ছেদের নোটিশের বিরুদ্ধে তৃণমূল কংগ্রেস তাঁদের পাশে দাঁড়িয়েছে। ব্যান্ডেল স্টেশনকে ঘিরে দীর্ঘ সময় ধরে ঝাঁটা মিছিল করেন অসিতবাবুরা। রেলের বাস্তুকারের অফিস ঘেরাও করে বিক্ষোভ প্রদর্শন করা হয়।

রেলের উচ্ছেদ অভিযানের বিরুদ্ধে এবার অভিনব প্রতিবাদে নামল তৃণমূল কংগ্রেস। মানুষের পাশে থাকলে বন্ধু। আর মানুষের বিরোধিতা করলে শত্রু। এই বার্তা দিতে ঝাঁটা এবং লাল গোলাপ দেখিয়ে রেলের উচ্ছেদ অভিযানের বিরুদ্ধে প্রতিবাদে নামল তৃণমূল কংগ্রেস। ব্যান্ডেলে রেলের সহকারী বাস্তুকারের অফিস ঘেরাও করে বৃহস্পতিবার ঝাঁটা নিয়ে বিক্ষোভ দেখান তাঁরা। তবে তার পরেই সহকারী বাস্তুকারকে গোলাপের তোড়া দিয়েছে।

ঠিক কী ঘটেছে ব্যান্ডেলে?‌ তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে রেলের আধিকারিকদের জানিয়ে দেওয়া হয়েছে, পুনর্বাসন ছাড়া উচ্ছেদ করলে রক্তগঙ্গা বইবে। তৃণমূল কংগ্রেসের কর্মী ও উচ্ছেদের মুখে দাঁড়িয়ে থাকা পরিবারগুলিকে নিয়ে প্রতিবাদ কর্মসূচিতে নেতৃত্ব দেন তৃণমূল কংগ্রেস বিধায়ক অসিত মজুমদার। যদিও আগে অসিতবাবু, তপন দাশগুপ্ত–সহ তৃণমূল কংগ্রেসের নেতারা বিভিন্ন স্টেশনে রেলের উচ্ছেদ অভিযানের বিরুদ্ধে প্রতিবাদ করেছেন।

রেল থেকে কী জানা যাচ্ছে?‌ রেল সূত্রে খবর, ব্যান্ডেলের রেল কলোনি থেকে সমস্ত বৈধ–অবৈধ বাসিন্দাকে সরে যাওয়ার নির্দেশ জারি করেছে কর্তৃপক্ষ। আজ, শুক্রবার ওই উচ্ছেদ নোটিশ কার্যকর করার শেষ দিন। তাই আতঙ্কে ছিলেন বাসিন্দারা। নোটিশের আগেই সেখানে বিক্ষোভ দেখান তৃণমূল কংগ্রেসের নেতারা। বার্তা দেন মানুষের পাশে থাকলে গোলাপ জুটবে। আর না থাকলে ঝাঁটা।

ঠিক কী বলছেন অসিত মজুমদার?‌ এই এলাকায় বহু বছর ধরে অনেকগুলি পরিবার বাস করছে। সেখানে উচ্ছেদের নোটিশের বিরুদ্ধে তৃণমূল কংগ্রেস তাঁদের পাশে দাঁড়িয়েছে। ব্যান্ডেল স্টেশনকে ঘিরে দীর্ঘ সময় ধরে ঝাঁটা মিছিল করেন অসিতবাবুরা। রেলের বাস্তুকারের অফিস ঘেরাও করে বিক্ষোভ প্রদর্শন করা হয়। অসিতবাবু বলেন, ‘‌ঝাঁটা এবং গোলাপে একইসঙ্গে প্রতিরোধ এবং বন্ধুত্বের বার্তা দেওয়া হয়েছে। রেল কর্তৃপক্ষ যেমন আচরণ করবে, তেমনই ফেরত পাবে।’‌

বন্ধ করুন