বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Singur: সিঙ্গুরের সমবায়ে তৃণমূলের জয় জয়কার, তিন দশক পরে শূন্য পেয়ে সরল বামেরা

Singur: সিঙ্গুরের সমবায়ে তৃণমূলের জয় জয়কার, তিন দশক পরে শূন্য পেয়ে সরল বামেরা

সিঙ্গুর সমবায়ে তৃণমূলের জয় জয়কার, তিন দশক পরে শূন্য পেয়ে সরল বামেরা প্রতীকী ছবি (Photo by Samir Jana/ Hindustan Times) (Hindustan Times)

দীর্ঘদিন ধরে যে সমবায় ছিল বামেদের দখলে সেই সমবায় এবার চলে গেল ঘাসফুলের হাতে। গত ৩৫ বছর ধরে এই বোর্ড ছিল বামেদের দখলে। সেটাই এবার চলে গেল তৃণমূলের কাছে।

নন্দীগ্রামের সমবায় ভোটে মুখ পুড়েছে তৃণমূলের। সেখানে সমবায়ের দখল নিয়েছে বিজেপি। কিন্তু সিঙ্গুরের সমবায় এবার গেল তৃণমূলের দখলে। বামেরা রাজ্য থেকে চলে গেলেও এই সমবায়তে থেকে গিয়েছিলেন বামেরা। কিন্তু সেখান থেকেও এবার বিদায় নিল বামেরা। অন্তত এই একটি জায়গায় বামেরা তাদের নিভতে বসা প্রদীপটা জ্বালিয়ে রেখেছিল। সেটাও গেল এবার। এবার সিঙ্গুরের সেই সমবায় সমিতির দখল নিল তৃণমূল। 

এবার গোটা রাজ্য জুড়ে লোকসভা ভোটে ভালো ফল করেছে তৃণমূল। তবে রবিবার নন্দীগ্রামের একটি সমবায় ভোটে হেরে গিয়েছে তৃণমূল। কিন্তু মান রক্ষা হল সিঙ্গুরে। দীর্ঘদিন ধরে যে সমবায় ছিল বামেদের দখলে সেই সমবায় এবার চলে গেল ঘাসফুলের হাতে। গত ৩৫ বছর ধরে এই বোর্ড ছিল বামেদের দখলে। সেটাই এবার চলে গেল তৃণমূলের কাছে।

সিঙ্গুর বিধানসভার নসীবপুর এলাকায় গোবিন্দপুর সমবায় সমিতি ভোট ছিল। সেখানে কার্যত সবুজ সুনামি। সেই সুনামিতে কোথায় যে ভেসে গেলেন বামেরা। ফল বের হতে দেখা গেল ৪৫-০ আসনে জয়ী তৃণমূল। বিজেপি সমর্থিত ১২জন প্রতিনিধি লড়াই করেছেন। কিন্তু দাগ কাটতে পারেননি। 

এদিকে এই ভোটকে কেন্দ্র করে সকাল থেকে উত্তেজনা ছিল এলাকায়। এলাকায় প্রচুর পুলিশ মোতায়েন করা ছিল। অশান্তি শুরু হতেই পুলিশ দ্রুত ব্যবস্থা নেয়। এদিন তিনটি কেন্দ্রে ভোটগ্রহণের ব্যবস্থা করা হয়েছিল। মোল্লা সিমলা হাই মাদ্রাসা, গোবিন্দপুর সমবায় কৃষি উন্নয়ন সমিতি লিমিটেডের দিয়ারা সমবায় শাখা ও ভাণ্ডারদহ প্রাথমিক বিদ্যালয়ে এই ভোটদান পর্ব হয়েছিল। এই ভোটদানকে ঘিরে স্থানীয়দের মধ্য়ে উৎসাহ প্রবল ছিল। কিন্তু শেষ পর্যন্ত এখানে বামেরা ।

তৃণমূলের দাবি এখানে বাম ও বিজেপি একটি অলিখিত জোট করেছিল। কিন্তু তারপরেও জিততে পারেনি বামেরা।

তবে বাম জমানায় ও তার পরবর্তী সময়তেও সিঙ্গুরে ভালোই প্রভাব ছিল বামেদের। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে তা ক্রমশ ক্ষয়িষ্ণু হতে থাকে। এদিকে এর আগেও ওই সমবায়তে আস্থা ভোটে বামেদের সরানোর চেষ্টা হয়েছিল। কিন্তু সেটা সম্ভব হয়নি। তবে শেষ পর্যন্ত সেই সমবায় থেকে সরতে বাধ্য হলেন বামেরা। সমবায় সমিতির দখল নিল তৃণমূল। উড়ল সবুজ পতাকা। সবুজ আবীরে ছেয়ে গেল চারদিক। নন্দীগ্রামে পরাজিত হলেও অন্তত সিঙ্গুর ফের মান রক্ষা করল তৃণমূলের। সেই সঙ্গে আরও দুর্বল হল বামেরা। ১৯৮৯ সালের পর এই প্রথম এটা বামেদের হাতছাড়া হল।

 

বাংলার মুখ খবর

Latest News

কখন, কোথায় হবে Argentina vs Colombia Match? কীভাবে দেখবেন মেসির খেলা? খড়দায় লেভেল ক্রশিংয়ে ট্রেন ও গাড়ির মধ্যে সংঘর্ষ, বিরাট দুর্ঘটনা থেকে রক্ষা! জিম্বাবোয়ের বিরুদ্ধে টি২০ সিরিজের ৪ ম্যাচে জয়,ভারত অধিনায়ক হিসাবে ইতিহাস শুভমনের এটাই নতুন ভারত, টেস্ট ও T20-র শেষ ২ সিরিজে রচিত হল ঘুরে দাঁড়ানোর নতুন উপাখ্যান ঠিক যেন রাজরানি! রিসেপশনে নজরকাড়া লুকে রাধিকা, গোলাপি শাড়িতে টেক্কা নীতার ‘যতক্ষণ না পর্যন্ত আদালত থেকে …’ কোটা বিরোধী আন্দোলন নিয়ে আর কী বললেন হাসিনা? Euro 2024 Final: কখন, কোথায়, কীভাবে দেখতে পাবেন Spain vs England-এর ফাইনাল ফাইট সেলফিস,কখনও ভালো লিডার হতে পারবে না- যশস্বীর জন্য শুভমনকে তীব্র আক্রমণ নেটপাড়ার পরপর ২ বার জকোভিচকে হারিয়ে উইলম্বডন জয় আলকারাজের! কুর্সিতে একাই থাকলেন ফেডেরার ভিডিয়ো: শর্ট ফাইন থেকে থ্রো করে নন স্ট্রাইকার এন্ডে রাজাকে রান আউট করলেন শিবম!

T20 WC 2024

US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.