বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > বড়সড় সাফল্য কলকাতা পুলিশের, গ্রেফতার ভারতে JMB-র শীর্ষ জঙ্গি
বড় করিমকে গ্রেফতার করল স্পেশ্যাল টাস্ক ফোর্স (ছবি-সংগৃহীত)
বড় করিমকে গ্রেফতার করল স্পেশ্যাল টাস্ক ফোর্স (ছবি-সংগৃহীত)

বড়সড় সাফল্য কলকাতা পুলিশের, গ্রেফতার ভারতে JMB-র শীর্ষ জঙ্গি

  • ভারতে জেএমবি-র সংগঠনের মাথা সালাউদ্দিন সালেহিনের ঠিক নীচেই রয়েছে করিম।

বড়সড় সাফল্য কলকাতা পুলিশের। ভারতে জামাতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) অন্যতম পান্ডা আবদুল করিম ওরফে বড় করিমকে গ্রেফতার করল স্পেশ্যাল টাস্ক ফোর্স (এসটিএফ)।

কলকাতা পুলিশ সূত্রে খবর, স্থানীয় পুলিশের সহায়তায় বৃহস্পতিবার মুর্শিদাবাদের জঙ্গিপুর থেকে করিমকে গ্রেফতার করা হয়েছে। সেখানে ছদ্মবেশে লুকিয়ে ছিল সে। তার থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ নথি ও কাগজপত্র বাজেয়াপ্ত করা হয়েছে।  আজ, শুক্রবার করিমকে ব্যাঙ্কশাল আদালতে তুলবে পুলিশ। জেরার জন্য তার পুলিশি হেফাজত চাওয়া হবে। 

করিমের গ্রেফতারিকে বড়সড় সাফল্য হিসেবে দেখছে গোয়েন্দা মহল। তাদের বক্তব্য, ভারতে জেএমবি-র সংগঠনের মাথা সালাউদ্দিন সালেহিনের ঠিক নীচেই রয়েছে করিম। সালাউদ্দিনকে সক্রিয়ভাবে সহায়তাও করত সে। জেএমবি-র ধূলিয়ান মডিউলের মূল দায়িত্ব করিমের উপর ছিল বলে ধারণা গোয়েন্দাদের। ফলে দীর্ঘদিন ধরেই তাঁর খোঁজ করছিল বাংলাদেশের প্রশাসন, জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ) এবং পশ্চিমবঙ্গ পুলিশ।

এর আগে ২০১৮ সালে করিমের বাড়িতে তল্লাশি চালিয়েছিল পুলিশ। সেখানে থেকে প্রচুর পরিমাণে বিস্ফোরক উদ্ধারের পাশাপাশি জেহাদি নথি-কাগজপত্র বাজেয়াপ্ত করা হয়েছিল। তবে পুলিশের নাগাল ফস্কে সেবার পালিয়ে গিয়েছিল করিম। এবার আর সেই সুযোগ পায়নি জেএমবি-র শীর্ষ জঙ্গি।

গোয়েন্দা মহলের বক্তব্য, করিমকে গ্রেফতার জঙ্গি সংগঠনের বিভিন্ন কার্যকলাপ নিয়ে একাধিক গুরুত্বপূর্ণ তথ্য মিলবে।

বন্ধ করুন