বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > এক মিনিটের টর্নেডোয় লন্ডভন্ড হিঙলগঞ্জ, ভাঙল ২০টা বাড়ি, বিদ্যুতের সাবস্টেশন
টর্নেডোর দাপটে লন্ডভন্ড হিঙলগঞ্জ। 
টর্নেডোর দাপটে লন্ডভন্ড হিঙলগঞ্জ। 

এক মিনিটের টর্নেডোয় লন্ডভন্ড হিঙলগঞ্জ, ভাঙল ২০টা বাড়ি, বিদ্যুতের সাবস্টেশন

  • মঙ্গলবার রাতের টর্নেডোয় সাহাপুর গ্রামের ৫০০ মিটার অংশ তছনছ হয়ে যায়। ১ মিনিটের ঝড়ে লন্ডভন্ড হয়ে যায় গোটা এলাকা। হিঙলগঞ্জ থানা এবং বৈদ্যুতিক সাবস্টেশন ও এলাকার প্রায় কুড়িটি বাড়ি ভেঙে গিয়েছে ঝড়ে।

নিম্নচাপের জেরে দুর্যোগের মধ্যে টর্নেডোয় লন্ডভন্ড হয়ে গেল উত্তর ২৪ পরগনার হিঙলগঞ্জের একটি প্রত্যন্ত গ্রাম। এক মিনিটের ঝড়ে ক্ষতিগ্রস্ত প্রচুর ঘরবাড়ি। রাস্তার উপর ভেঙ্গে পড়েছে বিদ্যুতের খুঁটি, বড় বড় গাছের ডাল। উড়ে এসেছে বাড়ির ছাদের টিন। মঙ্গলবার রাতে উত্তর ২৪ পরগনার হিঙলগঞ্জের সাহাপুরে এই টর্নেডো আঘাত হানে।

মঙ্গলবার রাতের টর্নেডোয় সাহাপুর গ্রামের ৫০০ মিটার অংশ তছনছ হয়ে যায়। ১ মিনিটের ঝড়ে লন্ডভন্ড হয়ে যায় গোটা এলাকা। হিঙলগঞ্জ থানা এবং বৈদ্যুতিক সাবস্টেশন ও এলাকার প্রায় কুড়িটি বাড়ি ভেঙে গিয়েছে ঝড়ে। আস্ত নেই কোনও গাছ বা বিদ্যুতের খুঁটি। হিঙলগঞ্জের যুগ্ম সমষ্টি উন্নয়ন আধিকারিক ওমপ্রকাশ গুপ্ত বুধবার ঘটনাস্থলে পৌঁছে ত্রাণ ও উদ্ধারকাজে নেতৃত্ব দেন। যুদ্ধকালীন তৎপরতায় পরিষ্কার করা হয় হাসনাবাদ লেবুখালি সড়ক। ঝড়ে যে সমস্ত বাড়ি ভেঙে পড়েছে তার বাসিন্দাদের ঠাঁই হয়েছে ত্রাণশিবিরে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের জেরে এই টর্নেডো সৃষ্টি হয়েছে। কোথাও বড় নিম্নচাপ বা ঘূর্ণিঝড় সৃষ্টি হলে তার আসে পাশে ছোট ছোট শক্তিশালী টর্নেডো দেখা যায়। ঘূর্ণিঝড় ইয়াসের সময় উত্তর ২৪ পরগনার ভাটপাড়া ও বীরভূমে এই ধরণের টর্নেডো দেখা গিয়েছিল। এই ধরণের টর্নেডোর পূর্বাভাস দেওয়ার কোনও পদ্ধতি এখনো জানা নেই মানুষের।

 

বন্ধ করুন