বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > কুড়মি সম্প্রদায়ের রেল অবরোধ, বাতিল বহু ট্রেন, রাস্তাও স্তব্ধ

কুড়মি সম্প্রদায়ের রেল অবরোধ, বাতিল বহু ট্রেন, রাস্তাও স্তব্ধ

রাজ্যের বিভিন্ন জায়গাতেই রেল অবরোধ করেছিল কুড়মি সম্প্রদায়। (PTI Photo  (PTI)

পুরুলিয়া অ্যাডিশনাল সুপারিন্টেডেন্ট অফ পুলিশ একে ঘোষ জানিয়েছেন, হাজার হাজার মানুষের সমস্যা হচ্ছে। কুড়মি সম্প্রদায়ের সঙ্গে আলোচনার চেষ্টা করছে জেলা প্রশাসন।

তন্ময় চট্টোপাধ্যায়

কুড়মি সম্প্রদায়ের রেল ও সড়ক অবরোধকে কেন্দ্র করে বিপর্যস্ত বাংলার একাধিক জেলার যোগাযোগ ব্যবস্থা। সিডিউলড ট্রাইবের তালিকার মধ্যে নিজেদের অন্তর্ভুক্ত করার দাবিতে তাদের এই আন্দোলন। বুধবার থেকে এই অবরোধ আন্দোলন চলছে। পুরুলিয়া ও পশ্চিম মেদিনীপুর জেলায় এর প্রভাব মারাত্মকভাবে পড়েছে।

দক্ষিণ পূর্ব রেল কর্তৃপক্ষ জানিয়েছে, ১২০টির বেশি লোকাল ও দূরপাল্লার ট্রেন হয় বাতিল করা হয়েছে বা অন্য রুটে ঘুরিয়ে দেওয়া হয়েছে। গত ৪৮ ঘণ্টায় খড়্গপুর-টাটানগর রুটে ও আদ্রা-চান্দিল সেকশনে এই ঘটনা হয়েছে।

বহু ট্রেন মহারাষ্ট্র, গুজরাট ও ঝাড়খণ্ডের দিকে যাচ্ছিল। বাঁকুড়াতেও ট্রেন পরিষেবা বিপর্যস্ত হয়েছে। পুরুলিয়া অ্যাডিশনাল সুপারিন্টেডেন্ট অফ পুলিশ একে ঘোষ জানিয়েছেন, হাজার হাজার মানুষের সমস্যা হচ্ছে। কুড়মি সম্প্রদায়ের সঙ্গে আলোচনার চেষ্টা করছে জেলা প্রশাসন। আমাদের আশা তারা শীঘ্রই অবরোধ তুলে নেবেন।

যে গুরুত্ব পূর্ণ ট্রেন বাতিল করা হয়েছে তার মধ্যে অন্যতম হল হাওড়া-মুম্বই গীতাঞ্জলি এক্সপ্রেস, মুম্বই-হাওড়া মেল, হাওড়া- আমেদাবাদ এক্সপ্রেস, হাওড়া পুনে দুরন্ত এক্সপ্রেস, হাওড়া সাইনগর সিরদি এক্সপ্রেস, হাওড়া-টাটানগর স্টিল এক্সপ্রেস, রাচি হাওড়া ইন্টারসিটি এক্সপ্রেস।

পশ্চিমমেদিনীপুরের খেমাশুলি ও পুরুলিয়ার কুসতাউরে এই রেল অবরোধ হয়েছে।

এদিকে খেমাশুলিতে বুধবার রাতে উত্তেজনা ছড়িয়েছিল। তারা পুলিশের গাড়িতে ভাঙচুর চালায়। তাদের অভিযোগ তাদের এক সদস্যকে ধাক্কা দিয়েছে ওই পুলিশের গাড়ি।

পশ্চিম মেদিনীপুরের এক পুলিশ কর্তা জানিয়েছেন, প্রচুর মহিলাও রয়েছেন অবরোধস্থলে। সেকারণে পুলিশ বলপ্রয়োগ করতে পারছে না। গোটা পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে।

এদিকে দীর্ঘদিন ধরেই কুড়মি সম্প্রদায় তাদের দাবির সমর্থনে লড়াই চালাচ্ছে। আগেও তারা বার বার অবরোধ করেছে। যাত্রী ভোগান্তি হয়েছে। আবার সেই অবরোধ উঠেও গিয়েছে। ফের শুরু হয়েছে অবরোধ। আদিবাসী কুড়মি সমাজের আহ্বায়ক অজিত মাহাতো জানিয়েছেন , আমাদের দাবি না মেটা পর্যন্ত আন্দোলন চলবে। ধারাবাহিকভাবে এই আন্দোলন চলবে।

এদিকে এর জেরে প্রচন্ড গরমের মধ্যে যাত্রীদের মধ্য়ে চরম ভোগান্তি। একের পর এক ট্রেন বাতিল। তার জেরে সমস্যায় পড়ছেন যাত্রীরা। অনেকে সময়ে গন্তব্যে যেতে পারছেন না। গত অগস্ট ও সেপ্টেম্বর মাসেও এই ধরনের আন্দোলন হয়েছিল।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

বাংলার মুখ খবর

Latest News

ধনু-মকর-কুম্ভ-মীনের মঙ্গলবার কেমন কাটবে? জানুন রাশিফল সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল 'কর বাড়িয়ে দিন', ভোট না দিলে শাস্তি দেওয়ার বিধান পরেশের, বললেন আর কী? ‘হাতে বন্দুক,হেলমেটে ঢাকা মুখ' কী হয়েছিল জলপাইগুড়ি রামকৃষ্ণ মিশনে?বললেন মহারাজ 'এই * ছেলে', ‘ক্রিমিনালকে’ হুমকি অর্জুনের, শুনতে হল ‘কিচ্ছু করতে পারবি না’ কাউন্টিতে ঝোড়ো হাফ-সেঞ্চুরি ভারতীয় তারকার, ১ উইকেটের জন্য ম্যাচ জেতা হল না দলের অনুরাগ কাশ্যপের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে নীরব পুলিশ! আত্মহননের হুমকি অভিনেত্রীর NBU-তে ববিতার মৃত্যু, বিক্ষোভ চরমে, নম্বর বাড়ানোর নামে ফাঁদে ফেলেছিলেন অধ্যাপক? তৃণমূলের হয়ে লড়ছেন, অথচ আগে বিজেপিতেই যোগ দিতে চেয়েছিলেন রচনা! দাবি লকেটের

Latest IPL News

অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা? ‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব ব্যানার্জি এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল! নতুনভাবে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট! IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.