HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Illegal Toto ban: জাতীয় ও রাজ্য সড়কে বেআইনি ভাবে চলছে টোটো, অটো, অভিযানে নামল প্রশাসন

Illegal Toto ban: জাতীয় ও রাজ্য সড়কে বেআইনি ভাবে চলছে টোটো, অটো, অভিযানে নামল প্রশাসন

পরিবহণ দফতর আগেই জানিয়েছিল রাজ্য সড়ক এবং জাতীয় সড়কে বেআইনি যান কোনওভাবেই চালানো যাবে না। সে নির্দেশ পাওয়ার পরই এদিন হুগলিতে ধরপাকড় চালানো হয়। পরিবহণ দফতরের এক আধিকারিক জানিয়েছেন, সাধারণত জাতীয় সড়কে টোটো বা মোটর ভ্যান চলার উপর নিষেধাজ্ঞা রয়েছে।

টোটো ধরতে অভিযানে নামল প্রশাসন। প্রতীকী ছবি

জাতীয় সড়ক এবং রাজ্য সড়কের ওপর টোটো এবং অটো চালানোর উপর নিষেধাজ্ঞা রয়েছে পরিবহণ দফতরের। কিন্তু সেই নিষেধাজ্ঞা অমান্য করে জাতীয় ও রাজ্য সড়কে দেদার চলছে টোটো, অটো। তার ফলে যেমন যানজট বাড়ছে, তেমনি বাড়ছে দুর্ঘটনা। এই অবস্থায় কিছুদিন আগেই বেআইনি যান নিয়ন্ত্রণের কথা জানিয়েছিল পরিবহণ দফতর। আর তারপরেই এই সমস্ত যান নিয়ন্ত্রণে যৌথ অভিযানে নামল  পরিবহণ দফতর এবং পুলিশ। শুক্রবার চন্দননগর পুলিশ কমিশনারেট এবং হুগলির পরিবহণ দফতর যৌথভাবে দীর্ঘাঙ্গী মোড় থেকে চুঁচুড়া পর্যন্ত অভিযান চালায়। এই অভিযানে সরকারের নির্দেশ অমান্য করার দায়ে ১৫ টি বেআইনি যান আটক করেছে পুলিশ ও পরিবহণ দফতর। সেইসঙ্গে বেআইনি যান প্রস্তুতকারী সংস্থাতেও এ দিন যৌথ অভিযান চালানো হয়।

আরও পড়ুন: বাসে লোক নেই তাই বেআইনি টোটো, ই-রিকশার বিরুদ্ধে ব্যবস্থার পথে পরিবহণ দফতর

পরিবহণ দফতর আগেই জানিয়েছিল রাজ্য সড়ক এবং জাতীয় সড়কে বেআইনি যান কোনওভাবেই চালানো যাবে না। সে নির্দেশ পাওয়ার পরই এদিন হুগলিতে ধরপাকড় চালানো হয়। পরিবহণ দফতরের এক আধিকারিক জানিয়েছেন, সাধারণত জাতীয় সড়কে টোটো বা মোটর ভ্যান চলার উপর নিষেধাজ্ঞা রয়েছে। কারণ এইসব যান জাতীয় এবং রাজ্য সড়কে চললে যেমন যানজট বাড়ে তেমনি দুর্ঘটনাও ঘটে থাকে। শুধু তাই নয়, এর ফলে বহু বাস ঠিকমতো যাত্রী পাচ্ছে না। ফলে একাধিক বাস রুট উঠে যাচ্ছে। সেই কারণে পরিবহণ দফতরের তরফে জাতীয় এবং রাজ্য সড়কে বেআইনি যান চালানোর উপর নিষেধাজ্ঞা জারি করা হয়। প্রসঙ্গত, হুগলির পরিবহণ দফতরের তরফে এ বিষয়ে টোটো, অটো চালকদের আগেই সতর্ক করা হয়েছিল। তারপরেও নিয়ম লঙ্ঘন করার দায়ে অভিযান চালিয়ে ১৫ টি বেআইনি যান আটক করে জেলা পরিবহণ দফতর।

 এ বিষয়ে পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী জানান, কিছু কারখানায় এবং গ্যারেজে লোহার ধাঁচ তৈরি করে তাতে মোটর লাগিয়ে টোটো হিসেবে বাজারে বিক্রি করা হচ্ছে। অথচ টোটো তৈরির জন্য এই সমস্ত কারখানার কাছে কোনও অনুমোদন নেই। শুধুমাত্র ৭টি সংস্থাকেই টোটো তৈরির অনুমোদন দিয়েছে কেন্দ্র সরকার। কিন্তু তারপরেও এভাবেই তৈরি হচ্ছে বেআইনি টোটো, যার ফলে দুর্ঘটনা বাড়ছে। 

সাধারণত বহু বেকার যুবক আয়ের জন্য টোটো, ই–রিকশাকে বেছে নিচ্ছেন। কারণ একবার ব্যাটারি চার্জ করলে এই যানে যাত্রী বহন করা সম্ভব কোনও খরচ ছাড়াই। তাই বেশি আয়ের লক্ষ্যে টোটো কিনছেন বহু মানুষ। পরিবহণ দফতরের হিসেব অনুযায়ী, রাজ্যে প্রতিদিন প্রায় ৭ লক্ষ টোটো, ই–রিকশা চলে। ফলে রাজ্যের সর্বত্রই টোটো, ই–রিকশার রমরমা। তবে পরিবহণ মন্ত্রী জানিয়েছেন, বেকার যুবকদের ব্যবসা বন্ধ করা পরিবহণ দফতরের উদ্দেশ্য নয়। তবে এই সমস্ত যান চলার ক্ষেত্রে একটা শৃঙ্খলা এবং নিয়ন্ত্রণ আনার প্রয়োজন। এ নিয়ে হাইকোর্টের নির্দেশ রয়েছে। তাই যে সমস্ত টোটো, অটোচারকরা নিয়ম মানছে না শুধুমাত্র তাদের বিরুদ্ধেই পদক্ষেপ করা হচ্ছে।

 

বাংলার মুখ খবর

Latest News

লেজেন্ডস লিগের ফাইনালে ভারতকে জেতালেন ইরফান, কান্নাভেজা চোখে জড়িয়ে ধরলেন হরভজন অলিম্পিক্সের আগে বাস্টাডে ডাবলসে জয় দিয়ে কামব্যাক করলেন রাফায়েল নাদাল 'জনপ্রিয়তা ও ক্ষমতা পেলে লোকে ভাবে.…', বিরাটকে নিয়ে বোমা অমিতের, ‘রোহিত ওরকম নয়’ প্রতি বলে বিরাটকে আউট করতে পারব বলে মনে হত! ‘লড়াই’ নিয়ে মুখ খুললেন অ্যান্ডারসন ভারতের TT দলে আজব ঘটনা, খেলোয়াড়ের থেকে বেশি সাপোর্ট স্টাফ যাচ্ছেন অলিম্পিক্সে 'হ্যাঁ, আমরা সত্যিই...' শাম্মি কাপুরের সঙ্গে সত্যিই বিয়ে হয়েছিল আশা পারেখের! 20 ওভার শেষে San Francisco Unicorns-র স্কোর 165/7 মাত্র ১০ বছর বয়সেই ঋতুমতী হন রেণুকা, তারপরই একাকিত্বে ভুগতে শুরু করেন, কেন? পিছন থেকে জাপটে ‘কপিল দেব’, কুঠার হাতে নাচ ফিফা প্রেসিডেন্টের, আছেন হার্দিকও বয়সের ছুঁতোয় জিমিকে অবসর নিতে বাধ্য করা হল! স্টোকসদের তুলোধোনা প্রাক্তন তারকার

T20 WC 2024

কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.
প্রচ্ছদ ছবিঘর দেখতেই হবে ২২ গজ