বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > প্রশাসনিক দফতর থেকে বিলি হচ্ছে ‘ভুয়ো’ জাতি প্রমাণপত্র, আন্দোলনে আদিবাসীরা
সোমবার রাস্তায় আদিবাসীরা। 
সোমবার রাস্তায় আদিবাসীরা। 

প্রশাসনিক দফতর থেকে বিলি হচ্ছে ‘ভুয়ো’ জাতি প্রমাণপত্র, আন্দোলনে আদিবাসীরা

  • একই সঙ্গে তাঁদের দাবি, আদিবাসীদের জন্য যে সমস্ত সুযোগ সুবিধা সরকার ঘোষণা করেছে তার অনেকগুলিই এখনো কার্যকর করতে পারেনি জেলা প্রশাসন।

আদিবাসী নয় এমন নাগরিকদেরও আদিবাসী প্রমাণপত্র জারি করছে প্রশাসন। এই অভিযোগে সোমবার পূর্ব বর্ধমানে আন্দোলনে নামল বেশ কয়েকটি আদিবাসী সংগঠন। এদিন জেলাশাসক ও মহকুমাশাসককে স্মারকলিপি পেশ করেন সংগঠনের নেতারা। তাঁদের কথায়, অবিলম্বে নির্বিচারে আদিবাসী প্রমাণপত্র বিলি বন্ধ না হলে আরও জোরদার আন্দোলনে নামবেন তাঁরা।

আদিবাসী সংগঠনের দাবি, বহু মানুষ আদিবাসী না হয়েও প্রশাসনের থেকে আদিবাসী প্রমাণপত্র পেয়ে যাচ্ছে। সেই নথি দেখিয়ে শিক্ষায় ও চাকরিতে সংরক্ষণের সুবিধা নিচ্ছে তারা। যার ফলে বঞ্চিত হচ্ছেন প্রকৃত আদিবাসীরা। এই অভিযোগে সোমবার স্মারকলিপি পেশ করে আদিবাসীদের বেশ কয়েকটি সংগঠন।

একই সঙ্গে তাঁদের দাবি, আদিবাসীদের জন্য যে সমস্ত সুযোগ সুবিধা সরকার ঘোষণা করেছে তার অনেকগুলিই এখনো কার্যকর করতে পারেনি জেলা প্রশাসন। সেই সমস্ত যাবতীয় সুযোগ সুবিধা অবিলম্বে চালু করার দাবি জানিয়েছেন তাঁরা।

আদিবাসী সংগঠনগুলির দাবি, জাতি প্রমাণপত্র জারির বিধি সরলীকরণ হওয়ায় অনেকেই নিজেকে আদিবাসী ঘোষণা করে প্রমাণপত্র তুলে নিচ্ছেন। প্রশাসনের আধিকারিকদের উচিত উপযুক্ত তথ্য যাচাই করে জাতি প্রমাণপত্র জারি করা। কিন্তু বহু ক্ষেত্রেই মানা হচ্ছে না নিয়ম। যার ফলে আদিবাসীদের জন্য বরাদ্দ সুবিধা ভোগ করছেন অন্য সম্প্রদায়ের মানুষ।

 

বন্ধ করুন