বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > অবাঙালিদের বিনামূল্যে বাংলা শেখাতে কোচিং ক্লাস চালু তৃণমূল কাউন্সিলরের
ছবিটি প্রতীকী
ছবিটি প্রতীকী

অবাঙালিদের বিনামূল্যে বাংলা শেখাতে কোচিং ক্লাস চালু তৃণমূল কাউন্সিলরের

  • বাঁশবেড়িয়া পুরসভার ১৯ নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলর মহম্মদ শাহিদ নিজের এলাকায় বাংলা শেখাচ্ছেন উর্দুভাষী ও হিন্দিভাষীদের। প্রাথমিক ভাবে তাঁর বাংলা কোচিং ক্লাসের জন্য ২৫৭ জন বাসিন্দা নাম লিখিয়েছেন। আগ্রহী পড়ুয়াদের সহজ পাঠ-সহ বাংলা বর্ণপরিচয় দেওয়া হয়েছে।

ভোটপ্রচারে বেরিয়ে যখন মানুষের বাড়িতে বাড়িতে ঘুরছিলেন, তখন অনেকেই তাঁর কাছে আবেদন করেছিলেন যাতে তাঁদের বাংলা শেখানোর একটা ব্যবস্থা করা হয়। ভোটে জিতে সেই আবেদনে সাড়া দিয়ে নিজেই বিনামূল্যে বাংলা শেখাতে কোচিং ক্লাস চালু করলেন বাঁশবেড়িয়া পুরসভার ১৯ নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলর মহম্মদ শাহিদ।

বাঁশবেড়িয়া পুরসভার ১৯ নম্বর ওয়ার্ড এলাকাটি সংখ্যালঘু অধ্যুষিত। সেখানে উর্দুভাষীর সংখ্যা বেশি। অনেকে হিন্দিতেও কথা বলেন এখানে। তবে বাংলায় থেকেও ভাষা রপ্ত হয়নি তাঁদের। এই আবহে ভোট প্রচারে বের হওয়া শাহিদের কাছে অনেকেই আর্জি জানান যাতে তাঁদের বাংলা শেখার একটি বন্দোবস্ত করা হয়। সেই দায়িত্ব নিজের কাঁধেই তুলে নেন শাহিদ।

এই প্রসঙ্গে শাহিদ সংবাদমাধ্যমকে বলেন, ‘নির্বাচনের আগে যখন বাড়ি বাড়ি গিয়ে প্রচার করছিলাম, তখন বহু মানুষের বিভিন্ন রকমের চাহিদার কথা শুনেছিলাম। পানীয় জলের বন্দোবস্ত করা বা রাস্তার ঠিক করার পাশাপাশি অনেকেরই দাবি ছিল বাংলা শেখানোর বন্দোবস্ত করা। সেই সময় তাঁদের প্রতিশ্রুতি দিয়েছিলাম যে ভোটে জিতে কাউন্সিলর হলে এলাকার বাসিন্দাদের বাংলা শেখানোর বন্দোবস্ত করা হবে।’ এই কোচিং ক্লাসের উদ্যোক্তা শাহিদ জানান, প্রাথমিক ভাবে তাঁর বাংলা কোচিং ক্লাসের জন্য ২৫৭ জন বাসিন্দা নাম লিখিয়েছেন। আগ্রহী পড়ুয়াদের সহজ পাঠ-সহ বাংলা বর্ণপরিচয় দেওয়া হয়েছে। বিনা পয়সায় এই কোচিংয়ে বাংলা শেখানো হবে বলেও জানান তিনি।

বন্ধ করুন