বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > টাটার সঙ্গে ২ ক্যানসার হাসপাতাল গড়বে রাজ্য; নভেম্বরের মধ্যে ১২ লাখ সাইকেল: মমতা
ক্যানসারের চিকিৎসার জন্য যেতে হবে না মুম্বই। টাটা মেমোরিয়াল গোষ্ঠীর সঙ্গে হাত মিলিয়ে বাংলায় দুটি ক্যানসার হাসপাতাল তৈরি করতে চলেছে রাজ্য সরকার। (ছবিটি প্রতীকী, সৌজন্য ফেসবুক)
ক্যানসারের চিকিৎসার জন্য যেতে হবে না মুম্বই। টাটা মেমোরিয়াল গোষ্ঠীর সঙ্গে হাত মিলিয়ে বাংলায় দুটি ক্যানসার হাসপাতাল তৈরি করতে চলেছে রাজ্য সরকার। (ছবিটি প্রতীকী, সৌজন্য ফেসবুক)

টাটার সঙ্গে ২ ক্যানসার হাসপাতাল গড়বে রাজ্য; নভেম্বরের মধ্যে ১২ লাখ সাইকেল: মমতা

  • মমতা বলেন, ‘রাজ্যের মানুষকে ক্যানসারের চিকিৎসার জন্য মুম্বইয়ে যেতে হবে না।’

ক্যানসারের চিকিৎসার জন্য যেতে হবে না মুম্বইয়ে। টাটা মেমোরিয়াল গোষ্ঠীর সঙ্গে হাত মিলিয়ে বাংলায় দুটি ক্যানসার হাসপাতাল তৈরি করতে চলেছে রাজ্য সরকার। একটি পাবে কলকাতার এসএসকেএম হাসপাতাল। অপরটি গড়ে উঠবে উত্তরবঙ্গ মেডিকেল কলেজ এবং হাসপাতালে।

বুধবার নবান্নে ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ প্রকল্পের সূচনার ফাঁকেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, ক্যানসারের চিকিৎসার জন্য বাংলার ২৫ শতাংশ মানুষ মুম্বইয়ের টাটা মেমোরিয়াল হাসপাতালে যান। ভিন রাজ্যে গিয়ে থাকা, খাওয়া-দাওয়ার অসুবিধা হয়। পাশাপাশি চিকিৎসার জন্য সময় পাওয়া, যাতায়াতের মতো সমস্যা পড়তে হয় ক্যানসার আক্রান্ত রোগী এবং পরিবারকে। তাই সেই সমস্যার সুরাহার জন্য রাজ্য সরকারের তরফে টাটা মেমোরিয়ালের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। ঠিক হয়েছে, বাংলার মানুষকে আর মুম্বইয়ে যেতে হবে না। বরং বাংলায় আসবে টাকা মেমোরিয়ালের ক্যানসার হাসপাতাল। মুম্বইয়ের মতোই বাংলায় দুটি ক্যানসার গড়ে তোলা হবে। একটি কলকাতার এসএসকেএম হাসপাতালে গড়ে উঠবে। অপরটি গড়ে উঠবে উত্তরবঙ্গ মেডিকেল কলেজ এবং হাসপাতাল। মমতা বলেন, ‘রাজ্যের মানুষকে ক্যানসারের চিকিৎসার জন্য মুম্বইয়ে যেতে হবে না।’

পাশাপাশি বুধবার মুখ্যমন্ত্রী জানান, ‘সবুজ সাথী’ প্রকল্পের আওতায় রাজ্যে ইতিমধ্যে এক কোটি সাইকেল দেওয়া হয়েছে। বিধানসভা ভোটের কারণে কয়েক মাস সেই কাজ বন্ধ ছিল না। এখন আবার সেই কাজ শুরু করা হচ্ছে। গত বছর নবম শ্রেণির তিন লাখ পড়ুয়া এবং চলতি শিক্ষাবর্ষের ন'লাখ পড়ুয়াকে সাইকেল প্রদান করছে রাজ্য সরকার। ইতিমধ্যে ছ'লাখ সাইকেল দেওয়া হয়ে গিয়েছে। বাকি সাইকেল আগামী নভেম্বরের মধ্যেই দেওয়া হবে।  

বন্ধ করুন