বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Central ministers coming to Bengal: দুই কেন্দ্রীয় মন্ত্রী বাংলায় আসছেন, কোথায় পরিদর্শনে যাবেন মোদীর সদস্যরা?

Central ministers coming to Bengal: দুই কেন্দ্রীয় মন্ত্রী বাংলায় আসছেন, কোথায় পরিদর্শনে যাবেন মোদীর সদস্যরা?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই (PTI)

এই গোটা প্রক্রিয়া রাজ্যের টাকা আটকে রাখতেই বলে অভিযোগ করেছেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রীয় সরকার ন্যাশনাল লেভেল মনিটরিং টিম গঠন করেছে। তারা বাংলায় এসে আবাস থেকে রাস্তা, মিড–ডে মিল থেকে সমস্ত কেন্দ্রীয় প্রকল্পের কাজ দেখবে। যদিও এগুলি কেন্দ্রীয় সরকারের একার প্রকল্প নয়। 

বাংলায় আবাস যোজনা থেকে শুরু করে মিড–ডে মিল সব ক্ষেত্রেই কেন্দ্রীয় দল রাজ্যে পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। অনিয়ম, দুর্নীতি খতিয়ে দেখতেই এই পদক্ষেপ। গ্রামীণ রাস্তাঘাটের কাজকর্মও নিজের চোখে দেখতে এসেছিল কেন্দ্রীয় টিম। বাংলাকে চাপে রাখতে নয়াদিল্লির এই কৌশল দেখতে পাওয়া যাচ্ছে। আবার শনিবার ও রবিবার স্বয়ং নরেন্দ্র মোদীর মন্ত্রী বাংলায় আসছেন কেন্দ্রীয় প্রকল্পের কাজ খতিয়ে দেখতে বলে সূত্রের খবর।

এদিকে এই দুই কেন্দ্রীয় মন্ত্রী বাংলায় পা রেখেই অনুব্রত মণ্ডলের জেলা বীরভূমে যাবেন বলে সূত্রের খবর। তবে তাঁরা বাংলার দু’টি জেলায় আগেও ঘুরে গিয়েছেন। এবার কেন্দ্রীয় মন্ত্রীদের সফর অনুব্রত মণ্ডলের জেলা বীরভূমে। আর সেখানে নানা কেন্দ্রীয় প্রকল্পের কাজ খতিয়ে দেখবেন এবং সেই সম্পর্কে রিপোর্ট পেশ করবেন। শনিবার এবং রবিবার পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন প্রতিমন্ত্রী কপিল মরেশ্বর যাবেন ইলামবাজার, বোলপুর, লাভপুর, নানুর, সাঁইথিয়া ১ এবং ময়ূরেশ্বর ২ নম্বর ব্লকে।

অন্যদিকে কেন্দ্রীয় সরকার যে টিম পাঠিয়েছে তাতে তেমন কোনও লাভ হয়নি। তাঁরা যে রিপোর্ট দিয়েছে তাতে সন্তুষ্ট নয় কেন্দ্রীয় সরকার বলে জানা গিয়েছে। তাই এবার সরাসরি মন্ত্রীদের নামিয়ে দেওয়া হচ্ছে মাঠে। এই গোটা প্রক্রিয়া রাজ্যের টাকা আটকে রাখতেই বলে অভিযোগ করেছেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রীয় সরকার ন্যাশনাল লেভেল মনিটরিং টিম গঠন করেছে। তারা বাংলায় এসে আবাস থেকে রাস্তা, মিড–ডে মিল থেকে সমস্ত কেন্দ্রীয় প্রকল্পের কাজ দেখবে। যদিও এগুলি কেন্দ্রীয় সরকারের একার প্রকল্প নয়। কেন্দ্র–রাজ্য যৌথ প্রকল্প।

ঠিক কী আক্রমণ করেছেন মুখ্যমন্ত্রী?‌ বৃহস্পতিবার আলিপুরদুয়ারের সভা থেকে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‌মশা মরলেও টিম পাঠিয়ে দিচ্ছে। ১০০ দিনের কাজ থেকে শুরু করে আবাস যোজনার মতো গ্রামীণ মানুষের প্রকল্পে টাকা দেওয়া বন্ধ রেখেছে কেন্দ্র। আমাকে ভাতে মারতে গিয়ে বাংলার মানুষকে ভুখা মারতে চাইছে কেন্দ্র। এবার টাকা না পেলে আমাদেরটা আমরা বুঝে নেব।’‌ ঠিক তারপরই বীরভূমে পাঠানো হচ্ছে দুই কেন্দ্রীয় মন্ত্রীকে। যদিও দ্বিতীয়জনের নাম এখনও জানা যায়নি। এই দুই মন্ত্রী রাজ্যে আসা বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। কারণ বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডার সফরের ঠিক পরেই আসছেন তাঁরা।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

ডিজিটাল যুগেও চশমা ছাড়া থাকবে আপনার শিশু! ছোটদের চোখের যত্ন নিন এভাবে সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল শিলাবৃষ্টি ৭ জেলায়, বৃহস্পতিতে ৫০ কিমিতে ঝড় উঠবে কোন ১৫টিতে? কতদিন বৃষ্টি হবে? অন্ধকারে ‘অপারেশন’ DGP রাজীব কুমারের, সন্দেশখালিতেই রাতেই ‘ফাইনাল অ্যাকশন’? জগদ্ধাত্রী এনে দিয়েছে খ্যাতি, রোজ অনামী ব্যক্তির উপহার পাঠান প্রেরণাকে! ৩-এ পা ছোট্ট জেহর, স্পাইডারম্যান থিম পার্টিতে মামা রণবীর, পিসি সোহা সহ এলেন কারা? নায়কের খোলস ছেড়ে বেরোতে পারেননি বলেই ফিরিয়েছেন খাদানের অফার! কী কী বললেন বনি? INDIA: রায়বেরেলি, আমেথি, বারানসীতে লড়বে কংগ্রেস, এসপির সঙ্গে সমঝোতা চূড়ান্ত কোহলির পছন্দের বিলাসবহুল গাড়ি কিনলেন রাহানে! দাম শুনলে আপনিও অবাক হয়ে যাবেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.