বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > জোড়া চিতাবাঘ ধরা পড়েছে ট্র‌্যাপ ক্যামেরায়, পুরুলিয়া জুড়ে তীব্র আতঙ্ক
ট্র‌্যাপ ক্যামেরায় চিতাবাঘ। নিজস্ব চিত্র।
ট্র‌্যাপ ক্যামেরায় চিতাবাঘ। নিজস্ব চিত্র।

জোড়া চিতাবাঘ ধরা পড়েছে ট্র‌্যাপ ক্যামেরায়, পুরুলিয়া জুড়ে তীব্র আতঙ্ক

  • গতবছর ডিসেম্বর মাসেও সিমনি বিটের জঙ্গলে একটা বাঘ ও তার শাবককে দেখা গিয়েছিল। তাই সিমনি বিটের জঙ্গলে একাধিক ট্র্যাপ ক্যামেরা বসিয়েছিল বনদফতর। এবার সেই ট্র‌্যাপ ক্যামেরায় ধরা পড়েছে জোড়া চিতাবাঘ। আর তা নিয়ে এখন আতঙ্ক তুঙ্গে। এই চিতাবাঘ ধরার জন্য পরিকল্পনা করা হচ্ছে।

এবার পুরুলিয়ায় আতঙ্ক ছড়াল চিতাবাঘ নিয়ে। কারণ সিমনিতে চিতাবাঘের উপস্থিতি ধরা পড়েছে। আর তারপর থেকেই আতঙ্ক পুরুলিয়া জুড়ে। সিমনি বিটের জঙ্গলে বনদফতরের ক্যামেরায় ধরা পড়েছে চিতাবাঘের উপস্থিতি। নিজের শিকার করতেও দেখা গিয়েছে জোড়া চিতাবাঘকে। এই দৃশ্য দেখে নড়েচড়ে বসেছে বন দফতরের আধিকারিকরা। এই খবর প্রকাশ্যে আসতেই আতঙ্কে পুরুলিয়াবাসী।

ঠিক কী ঘটেছে পুরুলিয়ায়?‌ এই চিতাবাঘের বিষয়ে পুরুলিয়া বিভাগের ডিএফও দেবাশিস শর্মা বলেন, ‘‌আরও একবার ট্র্যাপ ক্যামেরায় যে চিতাবাঘের ছবি পাওয়া গিয়েছে তা প্রাথমিকভাবে দেখে মনে হচ্ছে নতুন করে আবার এসেছে চিতাবাঘ। বিষয়টি নিয়ে আমাদের আরও স্টাডি করতে হবে। আমরা হালকাভাবে দেখছি না। সিমনির জঙ্গলে জোড়া চিতাবাঘ থাকতেই পারে।’‌

উল্লেখ্য, গতবছর ডিসেম্বর মাসেও সিমনি বিটের জঙ্গলে একটা বাঘ ও তার শাবককে দেখা গিয়েছিল। তাই সিমনি বিটের জঙ্গলে একাধিক ট্র্যাপ ক্যামেরা বসিয়েছিল বনদফতর। এবার সেই ট্র‌্যাপ ক্যামেরায় ধরা পড়েছে জোড়া চিতাবাঘ। আর তা নিয়ে এখন আতঙ্ক তুঙ্গে। এই চিতাবাঘ ধরার জন্য পরিকল্পনা করা হচ্ছে।

ঠিক কী দেখা গিয়েছে ক্যামেরায়?‌ গত ২২ এপ্রিল ক্যামেরা পরীক্ষা করে দেখা যায়, ২০ এপ্রিল পূর্ণবয়স্ক একটি চিতাবাঘ ঘোরাফেরা করছে। তারপর জোড়া চিতাবাঘের ছবি অরণ্য ভবনে পাঠিয়ে দিয়েছে পুরুলিয়া বনবিভাগ। এই পরিস্থিতিতে গ্রামবাসীরা বন দফতরে খবর দেন, গবাদি পশু মারা যাচ্ছে রাতের অন্ধকারে। তারপর এই দৃশ্য আতঙ্কের সৃষ্টি করেছে।

বন্ধ করুন