বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Kalyani CMJNM hospital: একইসঙ্গে দুটি বিরল অস্ত্রোপচার, নজির গড়ল কল্যাণীর কলেজ অফ মেডিসিন হাসপাতাল

Kalyani CMJNM hospital: একইসঙ্গে দুটি বিরল অস্ত্রোপচার, নজির গড়ল কল্যাণীর কলেজ অফ মেডিসিন হাসপাতাল

কলেজ অফ মেডিসিন এন্ড জেএনএম হাসপাতাল কল্যাণী। 

চিকিৎসক রাসবিহারী হেমব্রম এবং চিকিৎসক মৃগাঙ্ক মৌলি সাহা দু'জনে ওই বৃদ্ধার অস্ত্রোপচার করেন। প্রথমে রাসবিহারী হেমব্রম গলব্লাডার অপারেশন করেন এবং ডিম্বাশয় থেকে টিউমার বাদ দেন চিকিৎসক মৃগাঙ্ক মৌলি সাহা। ১ ঘন্টা ধরে চলে অস্ত্রোপচার।

একই দিনে একইসঙ্গে দু'টি বিরল অস্ত্র প্রচার হল কল্যাণীর কলেজ অব মেডিসিন এন্ড জেএনএম হাসপাতালে। বৃদ্ধার গলব্লাডার স্টোন এবং ডিম্বাশয়ের টিউমার ল্যাপরোস্কপি করে বাদ দেওয়া হল। এই ধরনের অস্ত্রোপচার কল্যাণীর এই হাসপাতালে সচরাচর হয় না। ফলে কল্যাণীর কলেজ অব মেডিসিন এন্ড জেএনএম হাসপাতালে এই অস্ত্রোপচারকে বিরল বলেই মনে করছেন চিকিৎসকরা।

আরও পড়ুন: ‘যে বুথে ভোট পাইনি সেখানে আগে জলের লাইন দেব’ আশ্বাস দিলেন অভিষেক

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, ৬৮ বছর বয়সি ওই বৃদ্ধা দিন কয়েক কাকে পেটে যন্ত্রণা নিয়ে কল্যাণীর ওই হাসপাতালে আসেন। চিকিৎসকরা পরীক্ষা করে জানতে পারেন ওই বৃদ্ধার গলব্লাডারে স্টোন রয়েছে এবং ডিম্বাশয়ে একটি টিউমার রয়েছে। অবস্থা বুঝে গলব্লাডারের স্টোন বার করার পাশাপাশি টিউমার বাদ দেওয়ার জন্য অস্ত্রোপচারের পরামর্শ দেন চিকিৎসকরা। চিকিৎসকদের আশঙ্কা ছিল টিউমার থেকে ক্যান্সারের সম্ভাবনা রয়েছে।

এরপরে চিকিৎসকদের পরামর্শ মেনে অস্ত্রোপচারে সম্মতি দেয় পরিবার। চিকিৎসক রাসবিহারী হেমব্রম এবং চিকিৎসক মৃগাঙ্ক মৌলি সাহা দু'জনে ওই বৃদ্ধার অস্ত্রোপচার করেন। প্রথমে রাসবিহারী হেমব্রম গলব্লাডার অপারেশন করেন এবং ডিম্বাশয় থেকে টিউমার বাদ দেন চিকিৎসক মৃগাঙ্ক মৌলি সাহা। ১ ঘণ্টা ধরে চলে অস্ত্রোপচার।

অবশেষে ওই মহিলার গলব্লাডার স্টোন বার করার পাশাপাশি ডিম্বাশয় থেকে টিউমারটি বাদ দেওয়া সম্ভব হয়েছে। বর্তমানে ওই বৃদ্ধা সুস্থ রয়েছেন বলেই জানিয়েছেন চিকিৎসকরা। সাধারণত কলকাতার হাসপাতালে এই ধরনের অস্ত্রোপচার হলেও জেলার হাসপাতালগুলিতে এই ধরনের অস্ত্রোপচার সচরাচর দেখা যায় না। ফলে অস্ত্রোপচারকে নজরবিহীন বলেই মনে করছেন চিকিৎসকরা।

বন্ধ করুন