বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Dinhata: দিনহাটায় নতুন কলেজের জন্য ১ কোটি টাকা ও বিনামূল্যে জমি দেওয়ার প্রস্তাব উদয়নের
উদয়ন গুহ। ফাইল ছবি।

Dinhata: দিনহাটায় নতুন কলেজের জন্য ১ কোটি টাকা ও বিনামূল্যে জমি দেওয়ার প্রস্তাব উদয়নের

  • অনেক পড়ুয়া সময় মতো ব্যাঙ্কের কাছ থেকে ঋণ না পেয়ে মাঝপথে পড়াশোনা ছেড়ে দিতে বাধ্য হচ্ছে, আবার অনেকে ভর্তি হতে পারছে না। যার ফলে ছাত্রদের ভবিষ্যৎ সমস্যার সম্মুখীন হচ্ছে। যদিও শিক্ষামন্ত্রী জানান, স্টুডেন্ট ক্রেডিট কার্ডের বিষয়টি দেখে থাকেন মুখ্য সচিব, অর্থসচিব এবং শিক্ষা সচিবের কমিটি।

কোচবিহারের দিনহাটায় নতুন কলেজের দাবি জানালেন দিনহাটার বিধায়ক উদয়ন গুহ। এই দাবি জানিয়ে প্রয়োজনে দিনহাটায় নতুন কলেজ তৈরির জন্য বিনামূল্যে জমি এবং এক কোটি জোগাড় করে দেবেন বলে জানিয়েছেন বিধায়ক। শিক্ষামন্ত্রীর কাছে বিধায়ক জানান, বর্তমানে দিনহাটায় একটিমাত্র কলেজ রয়েছে। সেখানে পরিস্থিতি এতটাই খারাপ যে অনেক সময় মাঠে বসে ছাত্রদের পরীক্ষা দিতে হয়। বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। বিধায়কের দাবি মতো সেখানে আরও একটি কলেজ তৈরির বিষয়টি খতিয়ে দেখা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

এ প্রসঙ্গে ব্রাত্য বসু বলেন, ‘দিনহাটা কলেজে মাঠে বসে পরীক্ষা দিতে হয় একথা কোনওদিন শুনিনি। গণমাধ্যমে কোনওদিন এই কথা তুলে ধরা হয়েছে বলে আমার জানা নেই। তবে মাননীয় বিধায়ক যেহেতু বিষয়টি বলছেন তাহলে নিশ্চয়ই তা গুরুত্ব দিয়ে দেখা হবে। এর পাশাপাশি বিধায়কের প্রস্তাব বিবেচনা করার কথাও জানিয়েছেন শিক্ষামন্ত্রী। অন্যদিকে, স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়েও বহু ছাত্র-ছাত্রীর সমস্যার শিক্ষামন্ত্রীর কাছে তুলে ধরেন একাধিক বিধায়ক।

তাদের বক্তব্য, ঋণ দেওয়ার ক্ষেত্রে রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কগুলি সহযোগিতা করছে না। অনেক পড়ুয়া সময় মতো ব্যাঙ্কের কাছ থেকে ঋণ না পেয়ে মাঝপথে পড়াশোনা ছেড়ে দিতে বাধ্য হচ্ছে, আবার অনেকে ভর্তি হতে পারছে না। যার ফলে ছাত্রদের ভবিষ্যৎ সমস্যার সম্মুখীন হচ্ছে। যদিও শিক্ষামন্ত্রী জানান, স্টুডেন্ট ক্রেডিট কার্ডের বিষয়টি দেখে থাকেন মুখ্যসচিব, অর্থসচিব এবং শিক্ষা সচিবের কমিটি। রাজ্য সরকার যেখানে নিজেই গ্যারেন্টার সেখানে এরকম হওয়ার কথা নয়। তবে এরকম অভিযোগ উঠলে সে ক্ষেত্রে নির্দিষ্ট নম্বরে অভিযোগ জানানোর পরামর্শ দেন শিক্ষামন্ত্রী।

বন্ধ করুন